রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রেক্সিটের সিদ্ধান্ত কার্যকর নাও হতে পারে : কেরি

kariআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যেতে গণভোটের সিদ্ধান্ত কার্যকর নাও হতে পারে বলে মঙ্গলবার জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এছাড়া এ নিয়ে লন্ডনের তাড়াহুড়া নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরনের সঙ্গে আলোচনার একদিন পর এ মন্তব্য করলেন কেরি। ক্যামেরনের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ব্রিটিশ এই নেতা ইইউ থেকে বেরিয়ে যেতে চান না। কিন্তু বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনায় তিনি ‘অসহায়’ বোধ করছেন।

যুক্তরাষ্ট্রের কলোরাডোর অ্যাসপেনে এক অনুষ্ঠানে ব্রেক্সিট সম্পর্কে কেরি বলেন, এ এক জটিল বিচ্ছেদ। ইইউ ছাড়তে লিসবন চুক্তির আর্টিকেল-ফিফটি কার্যকরে ক্যামেরন অনিচ্ছুক বলেও জানান কেরি। আর্টিকেলটি কার্যকর করতে প্রজ্ঞাপন জারির দুই বছরের মধ্যে আলোচনায় থাকা পক্ষগুলোকে বিচ্ছেদ বিষয়ে করণীয় সবকিছু নির্ধারণ করতে হয়।

এর আগে সোমবার ব্রিটিশ প্রধামন্ত্রীর বাসভবন দশ নং ডাউনিং স্ট্রিট সফর করেন জন কেরি। ব্রেক্সিট থেকে পেছনে ফিরে আসার সুযোগ আছে কি না- এমন প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার মনে হয় এখনো বেশকিছু পথ রয়েছে।’

ওয়াশিংটন সব সময়ই যুক্তরাজ্যের ইইউতে থাকাকে দৃঢ়ভাবে সমর্থন করে এসেছে। গত সপ্তাহের গণভোটে ইইউ ছাড়ার পক্ষে বেশিরভাগ ব্রিটিশ জনগণের রায়ের পর কিছুটা হতাশায়ও আছে মার্কিন প্রশাসন।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩