শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোহাম্মদ আলীকে শেষ বিদায় জানাতে জড়ো হচ্ছেন বিশ্বজনতা

 

আন্তর্জাতিক ডেস্ক :কিংবদন্তী বক্সার ও সাংস্কৃতিক প্রতিরোধ আন্দোলনের জোরালো কণ্ঠস্বর মোহাম্মদ আলীর শেষকৃত্যে অংশ নিতে বিশ্বের নানা প্রান্ত থেকে ভক্ত ও গুণগ্রাহীরা তার জন্মশহর লুইসভিলেতে জড়ো হচ্ছেন। ১৯৬১ সালে লুইসভিলের যে জায়গায় আলী লড়াই করেছিলেন সে একই জায়গায় তার শেষকৃত্যের নানা আয়োজন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ১৪ হাজারেরও বেশি মানুষ আলীর শেষকৃত্যে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন।

928159b4fe65d990e1fc3ca4fcebdc27-575a2f374f506
উল্লেখ্য, আলীর শেষকৃত্যের আয়োজন মুসলিম রীতিতে হলেও সেখানে সব ধর্মের মানুষের প্রবেশাধিকার থাকবে। কেননা মুসলমান আত্মপরিচয়ের প্রতি আলীর যে অঙ্গীকার ছিল, একই সেই অঙ্গীকার ছিল বিশ্বজনীন পরিচয়ের প্রতিও। নিজেকে বিশ্ব-নাগরিক ভাবতেন তিনি। শেষকৃত্যেও তাই আলীর বৈশ্বিক পরিচয় এবং মুসলিম আত্মপরিচয়ের সম্মিলন ঘটবে। জানাজা হবে, দাফন হবে, তারপর ইসলামের বিধান অনুযায়ীই সমাহিত হবেন তিনি। তবে সেখানে থাকবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সব ধর্মের মানুষ। এভাবেই আলীর মুসলিম আত্মপরিচয়ের সঙ্গে সম্মিলিত হবে তার বিশ্বজনীনতা। কিংবদন্তী এ বক্সারের এক পারিবারিক মুখপাত্র জানান মৃত্যুর কয়েক বছর আগেই এ শেষকৃত্যের পরিকল্পনা করে রেখেছিলেন মোহাম্মদ আলী নিজেই। জানাজা পড়ানোসহ আলীর শেষকৃত্যের আয়োজন পরিচালনা করছেন ইমাম জাইদ শাকির। তিনি বলেন, ‘আলী চাইতেন তার জানাজা যেন একটি শিক্ষণীয় মুহূর্ত হয়ে থাকে।’

 
১৯৬৪ সালে আলী ইসলাম ধর্মে ধর্মান্তরিত হন। এরপরই ক্যাসিয়াস ক্লে নামটি পরিবর্তন করে হয়ে ওঠেন মোহাম্মদ আলী। শুরুতে তিনি কৃষ্ণাঙ্গ প্রতিরোধ আন্দোলন নেশন অব ইমলাম-এ যোগ দেন এবং পরে ইসলাম ধর্ম গ্রহণ করেন। একইসঙ্গে একজন বক্সার ও বক্তা হিসেবে বিশ্ব ভ্রমণ করেছেন এবং বিশ্বের নানা প্রান্তের মুসলিমকে উদ্বুদ্ধ করেছেন।

 

 

এবার সেই মানুষটিকে বিদায় জানানোর পালা। আর তাই লুইসভিলেতে জড়ো হচ্ছেন বিশ্ব জনতা। শিকাগো থেকে লুইসভিলেতে গেছেন আবদুল রাফায় বাশির নামে ২৫ বছর বয়সী এক তরুণ। কিংবদন্তী বক্সার সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, আলীকে মুসলিমদের প্রতিনিধি হিসেবে দেখতেন তিনি।

 

 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ বিশ্বনেতাদের অনেকেই আলীর মেসকৃত্যে অংশ নিচ্ছেন। তবে একইদিনে মেয়ের গ্র্যাজুয়েশনের অনুষ্ঠান থাকায় শেষকৃত্যে থাকছেন না বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সূত্র

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার