শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানে রকেট হামলায় মার্কিন ফটো সাংবাদিক নিহত

 

 

আন্তর্জাতিক ডেস্ক :আফগানিস্তানের হেলমেন্দ প্রদেশে রোববার রকেট হামলায় প্রখ্যাত এক মার্কিন ফটো সাংবাদিক এবং এক আফগান দোভাষী নিহত হয়েছেন। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। এ হামলার জন্য জঙ্গি গোষ্ঠী তালেবানকে দায়ী করা হচ্ছে। কেননা তারাই দেশটিতে এ জাতীয় হামলা চালিয়ে থাকে।

2016_06_06_09_04_33_Hb4ommG7awvxGAofUB08gyd0He4rDB_original

রোববার স্থানীয় সময় দুপুর আড়াইটা। খবর সংগ্রহ করার জন্য আফগান সেনাদের সঙ্গে হেলমান্দ প্রদেশে ভ্রমণ করছিলেন ন্যাশনাল পাবলিক রেডিও’র (এনপিআর) কয়েকজন সাংবাদিক ও এক দোভাষী। প্রদেশের লস্কর ঘাহ ও মারজাহ এলাকার মধ্যবর্তী স্থানে আসার পর রকেট ও বন্দুক হামলার মুখে পড়ে তাদের বহনকারী গাড়িটি। হামলায় এনপিআরের ফটোসাংবাদিক ডেভিড গিজ (৫০), অনুবাদক জুবিউল্লাহ তামান্না (৩৮), গাড়িচালক ও এক আফগান সেনা নিহত হন। তবে তাদের সঙ্গে থাকা এনপিআরের অন্য দুই সাংবাদিক অক্ষত রয়েছেন বলে বিবিসি জানিয়েছে।

 

ন্যাশনাল পাবলিক রেডিওর প্রধান মিচেল অরেসকেস বলেন, ‘৯/১১ থেকে ডেভিট আফগানিস্তানে সংবাদ সংগ্রহের জন্য কাজ করছে। সেখানে চলতে থাকা যুদ্ধ ও তাতে ক্ষতিগ্রস্ত মানুষকে সবার সামনে উপস্থাপনের জন্য কাজ করে গেছেন তিনি। আর তার এই সংকল্প রক্ষায় আজ প্রাণ দিলেন তিনি।

নিহত জুবিউল্লাহ তামান্না আফগানিস্তানে একজন সাংবাদিক ও ফটোগ্রাফার হিসেবে পরিচিতি। এছাড়া তিনি দোভাষী হিসেবেও কাজ করে থাকেন।