শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছর বিদেশ গেছে ৩ লাখ শ্রমিক

gtog_malasiaনিউজ ডেস্ক : বিদেশে বাংলাদেশীদের কর্মসংস্থানের আশানুরূপ হারে বাড়ছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন চলতি বছর এ পর্যন্ত ৩ লাখ ৩ হাজার ২৮৪ জন বাংলাদেশী চাকরি নিয়ে বিদেশে গেছে।

আশা করা হচ্ছে, বছরের অবশিষ্ট সময়ে আরও অধিক সংখ্যক দক্ষ ও আধাদক্ষ বাংলাদেশী কর্মী চাকরি নিয়ে বিদেশে যাবেন। সূত্র: বাসস।

বর্তমান সরকারের আমলে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে।

এ ব্যাপারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছরের ২৯ মে পর্যন্ত চাকরি নিয়ে বিদেশে যাওয়া ৩ লাখ ৩ হাজার ২৮৪ বাংলাদেশী প্রায় ৪ হাজার ৭৬৯ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন।

সূত্র জানায়, ২০১৫ সালে ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ দক্ষ, আধাদক্ষ ও অদক্ষ বাংলাদেশী চাকরি নিয়ে বিদেশে গেছেন এবং ১৫ হাজার ২৭০ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন।

সরকার বৈদেশিক কর্মসংস্থান খাতকে জরুরি গুরুত্বপূর্ণ খাত হিসেবে ঘোষণা করেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বাংলাদেশ থেকে ১৯৭৬ থেকে ২৯ মে ২০১৬ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটি ১ হাজার ৯৭১জন কর্মী চাকরি নিয়ে গেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন দেশের সাথে ‘সরকার-থেকে-সরকার (জি-টু-জি)’ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এ বিষয়ে তাদের আন্তরিকতা ও নিষ্ঠার পরিচয় দিয়েছে।

বর্তমান সরকার জনশক্তি রপ্তানির পুরনো গন্তব্যগুলোর পাশপাশি নতুন ক্ষেত্র সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে বিদেশে চাকরির জন্য যেতে ইচ্ছুকদের যেমন প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে, পাশাপাশি অভিবাসন ব্যয় কমিয়ে আনার জন্যও চেষ্টা করা হচ্ছে।

এ ব্যাপারে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সরকার ইতিমধ্যে ৪৭টি ভোকেশনাল ট্রেনিং সেন্টার, ৪টি মেরিন টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে। এছাড়াও দেশের চারশটি উপজেলায় ভোকেশনাল সেন্টার স্থাপন করার লক্ষ্যে সরকার একটি প্রকল্প গ্রহণ করেছে।

এ জাতীয় আরও খবর

ঢাকা-টাঙ্গাইল মহাসড়‌কে ১৩ কি‌লো‌মিটার অংশে যানজট-ধীরগ‌তি‌

কামার পল্লীতে ঠনা ঠন শব্দে ব্যস্ত সময় পার করেছেন কারিগররা

বিএনপির টপ টু বটম সবাই দুর্নীতিবাজ, তারেক এর বরপুত্র : কাদের

আবারও খোলামেলা শাড়িতে রুনা খান

সুনেত্রা চাপা অভিমান নিয়ে চলে গেছেন : অঞ্জনা

কোরবানির ঝাঁজ আদা, রসুন ও পেঁয়াজে

বেড়েছে টুপি বিক্রি, তবে ভয়ে আছেন ফুটপাতের দোকানিরা

জমে উঠেছে পশুর হাট, গাবতলীতে নজর কাড়ছে বড় গরু

শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার

খুলে দেওয়া হচ্ছে বেনজীরের রিসোর্ট

বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, যুক্তরাষ্ট্রের ইতিহাস

শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল হাসপাতাল পরিদর্শনে শেখ হাসিনা