শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইরান ও সৌদি হজ ইস্যুতে সমঝোতায় ব্যর্থ 

 
আন্তর্জাতিক ডেস্ক : হজ ইস্যুতে কোনো সমঝোতায় উপনীত হতে ব্যর্থ হয়েছে ইরান এবং সৌদি আরব। ইরানের নাগরিকরা চলতি বছর হজে যেতে পারবেন কি না- এই ইস্যুতে দেশ দুটির মধ্যে আলোচনা চলছিল। ব্যর্থতার জন্য দুই দেশের কর্মকর্তারা একে অপরকে দোষারোপ করেছেন।সৌদি কর্মকর্তাদের দাবি, ইরানের ইচ্ছা অনুযায়ী সমাধান দেয়া সত্ত্বেও তারা তা মেনে নেয়নি। আর এ কারণে তারা আলোচনা থেকে ওয়াক আউট করেছেন।

islambg_299045561

সৌদি হজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘চলতি বছর ইরানি নাগরিকদের হজ করতে না দেয়ার কারণে ইরানের সরকার আল্লাহ এবং তার দেশের জনগণের কাছে দায়ী থাকবে।’ হজের মতো একটি ধর্মীয় অনুষ্ঠানকে রাজনীতির বাইরে রাখার ওপরও সৌদি নেতৃবৃন্দ জোর দিয়েছেন বলে বিবৃতিতে বলা হয়।

এর আগে ইরানের হজ বিষয়ক দপ্তরের প্রধান সাইদ ওহাদি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভিতে জানিয়েছিলেন, ইরানি হাজিদের নিরাপত্তা নিশ্চিত করা না হলে তারা সৌদি আরবে কোনো হাজি পাঠাবেন না। সৌদি সরকারের সমন্বিত কোনো সিদ্ধান্তের অভাবেই হাজি প্রেরণ বিষয়ক চুক্তিতে দেরি হচ্ছে বলেও জানান ওহাদি।

সৌদি আরবে শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরকে কেন্দ্র করে ইরান এবং সৌদি আরবের সম্পর্কের অবনতি শুরু হয়। ওই ঘটনায় ইরানের বিক্ষুব্ধ জনতা তেহরানের সৌদি দূতাবাসে আগুন দিলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

এছাড়া গত বছর হজের সময় মক্কায় পদদলিত হয়ে কয়েকশ লোক হাজি নিহত হয়। এদের মধ্যে ইরানের ৪৬০ জন হাজি রয়েছে বলেও দাবি তাদের। সৌদি সরকার ওই ঘটনার তদন্ত করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ ইরানের।

এ জাতীয় আরও খবর

আজ পবিত্র হজ, আরাফাতের ময়দানে হাজির হচ্ছেন ২০ লাখ হাজি

শ্বাসরুদ্ধকর ম্যাচে নেপালকে ১ রানে হারালো দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ গাজায় আটকা পড়েছেন ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়‌কে ১৩ কি‌লো‌মিটার অংশে যানজট-ধীরগ‌তি‌

কামার পল্লীতে ঠনা ঠন শব্দে ব্যস্ত সময় পার করেছেন কারিগররা

বিএনপির টপ টু বটম সবাই দুর্নীতিবাজ, তারেক এর বরপুত্র : কাদের

আবারও খোলামেলা শাড়িতে রুনা খান

সুনেত্রা চাপা অভিমান নিয়ে চলে গেছেন : অঞ্জনা

কোরবানির ঝাঁজ আদা, রসুন ও পেঁয়াজে

বেড়েছে টুপি বিক্রি, তবে ভয়ে আছেন ফুটপাতের দোকানিরা

জমে উঠেছে পশুর হাট, গাবতলীতে নজর কাড়ছে বড় গরু

শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার