মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারকেল তেলের কার্যকারিতা বৃদ্ধি করবে এই ৬টি উপাদান

 
লাইফস্টাইল ডেস্ক :চুল ছোট হোক বা বড় চুলের পুষ্টির জন্য নারকেল তেল অপরিহার্য। নারকেল তেল নতুন চুল গজিয়ে চুলকে নরম কোমল ঝলমলে করে তোলে। এমনকি নারকেল তেল চুল লম্বা করে তুলতে সাহায্য করে থাকে। আমরা কম বেশি সবাই নারকেল তেল ব্যবহার করি। অনেকে শুধু নারকেল তেল ব্যবহার করে থাকেন আবার অনেকে নারকেল তেলের সাথে বিভিন্ন উপাদান মিশিয়ে ব্যবহার করে থাকেন। এই উপাদানগুলো নারকেল তেলের কার্যকারিতা বাড়িয়ে দেয় বহুগুণ।

05-1459857428-essential-oil_0

১। নারকেল তেল এবং আভাকাডোর মিশ্রণ

আপনি কি রুক্ষ, শুষ্ক চুল সমস্যায় ভুগছেন? তবে ১ চা চামচ নারকেল তেলের সাথে ১টি পাকা আভাকাডো এবং ১/৪ কাপ দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি চুলে ভাল করে লাগিয়ে নিন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুলের রুক্ষতা দূর করে চুল নরম কোমল করে তুলবে।

২। নারকেল তেল এবং কাস্টার অয়েল

নতুন চুল গোজাতে এটি বেশ কার্যকর। সমপরিমাণ নারকেল তেল এবং কাস্টার অয়েল মিশিয়ে চুলায় হালকা গরম করে নিন। এবার এটি চুলে ম্যাসাজ করে লাগান। তারপর চুলে গরম পানিতে ভেজানো টাওয়াল চুলে পেঁচিয়ে রাখুন। আধা ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। এটি চুলে সবরকম পুষ্টি দিয়ে থাকে।

৩। নারকেল তেল এবং লেবুর রস

চুলের খুশকি সমস্যা দূর করতে এটি বেশ কার্যকর। দুই অংশ নারকেল তেল এবং এক অংশ লেবুর রস মিশিয়ে নিন। এটি চুলে ম্যাসাজ করে লাগান। ৪ ঘন্টা অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। আপনি চাইলে এটি সারা রাত লাগিয়ে রাখতে পারেন।

৪। নারকেল তেল এবং বাদাম তেল

অনেকে চুলে নারকেল তেলের পরিবর্তে বাদাম তেল ব্যবহার করে থাকেন। তবে নারকেল তেল এবং বাদাম তেলের মিশ্রণ চুলের জন্য বেশ উপকারী। নারকেল তেলের সাথে কয়েক ফোঁটা বাদাম তেল মিশিয়ে চুলে ৫-১০ মিনিট ম্যাসাজ করে নিন। চুল বৃদ্ধি করতে এটি জাদুর মত কাজ করে থাকে।

৫। নারকেল তেল এবং অ্যালোভেরা জেল

মাথার তালুর যেকোন ইনফেকশন দূর করতে এটি অনেক বেশি কার্যকর। সমপরিমাণে অ্যালোভেরা জেল এবং নারকেল তেল মিশিয়ে, এটি মাথার তালুতে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। নারকেল তেল এবং আমলকি

নারকেল তেলের সাথে আমলকি গুঁড়ো মিশিয়ে জ্বাল দিন। ঠান্ডা হয়ে গেলে এটি চুলে ম্যাসাজ করুন। সারা রাত এভাবে রাখুন। সকালে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া নারকেল তেলের সাথে কয়েকটি শুকনো আমলকী দিয়ে জ্বাল দিতে পারেন। ঠান্ডা হলে এটি চুলে ব্যবহার করুন।