মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার এলজিইডি’র খাতায় অগ্রগতি অনেক,বাস্তবে নেই বিল ঠিকাদারের পেটে

B.Baria Fandauk Road-2B.Baria Fandauk Road-3B.Baria Fandauk Road-4আমিরজাদা চৌধুরী,ব্রাহ্মণবাড়িয়া : কাজের অবস্থা গড়ের মাঠ। কিন্তু বিল প্রদানের অগ্রগতি অনেক। ঠিকাদারের ঢিলেঢালা কাজে বিল প্রদানে কসুর করেনি কর্তৃপক্ষ। কাজের অগ্রগতি বাস্তবের চেয়ে বাড়িয়ে দেখিয়ে বিল পরিশোধের অভিযোগ উঠেছে। এদিকে নির্ধারিত সময়ে কাজ গুটাতে পারেনি ঠিকাদার। চুক্তিমতো কাজ বাস্তবায়নের সময়সীমা পেড়িয়ে গেছে। কাজের মানও নি¤œমানের। বিশেষজ্ঞরাও কাজের নি¤œমানের কথা বলেছেন। এমনটি হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের ফান্দাউক-ধরমন্ডল সড়ক নির্মানে। এলজিইডি’র ব্রাহ্মণবাড়িয়া নির্বাহী প্রকৌশলী অফিসসুত্র জানায়- প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ এই রাস্তা নির্মান কাজ শুরু হয় ২০১৪ সালের ২৭ শে অক্টোবর। চট্টগ্রামের ইউনুছ এন্ড ব্রাদার্স নামের একটি প্রতিষ্ঠান ১২ কোটি ৯ লাখ টাকার একাজের ঠিকাদারী পায়। এছাড়া সড়কটিতে দুটি ব্রীজ নির্মান হচ্ছে। ব্রীজের কাজ করছে হাসান এন্ড শাহিল এন্টারপ্রাইজ নামের দুটি প্রতিষ্ঠান যৌথভাবে। সেকেন্ড রুর‌্যাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট(আরটিআইপি-২) প্রকল্পের অধীন সবমিলিয়ে এই সড়ক নির্মানে ব্যয় হচ্ছে ১৫ কোটি ৩৭ লাখ টাকা। সড়কটির প্রশস্ততা ধরা আছে ১৮ মিটার। এরমধ্যে ১০ মিটার হবে পাকা। সেতু দুটির একটি হচ্ছে কানাইনগরে, ৫৪ মিটার লম্বা এবং সুবিদপুরে ৩৬ মিটার দীর্ঘ আরেকটি সেতু নির্মিত হচ্ছে। চুক্তি অনুযায়ী গত ২৬ শে এপ্রিল রাস্তার কাজ সম্পন্ন হওয়ার কথা ছিলো। কিন্তু এলজিইডি অফিস জানিয়েছে এই সময়ে কাজ হয়েছে ৭৩ ভাগ। নাসিরনগর উপজেলা প্রকৌশলী মো: রাজিউল ইসলাম জানান- রাস্তার কাজের বিল ৫০ ভাগ ইতিমধ্যে তারা পরিশোধ করেছেন। আর ব্রীজের কাজের বিল দেয়া হয়েছে ৬০/৬২ লাখ টাকা।

এদিকে সরজমিনে সড়ক নির্মানকাজের আরেকচিত্র মিলে। হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়াকুড়ি বাজার সীমানা পেরিয়ে শুরু হয়েছে ফান্দাউক-ধরমন্ডল সড়কটি। সড়কটি ছাতিয়াইন দিয়ে ঢাকা-সিলেট মহাসড়কে সংযুক্ত হবে। আর তাতে যোগাযোগ ব্যবস্থার চেহারা পাল্টে যাবে এ এলাকার। বেশ কয়েকটি গ্রামের মানুষের উন্নত যোগাযোগের সেই স্বপ্ন ফিকে হয়ে গেছে এখন ঠিকাদারের মর্জি বা কাজ না করার দাপটে মনোভাবের কারনে। গুরুত্বপূর্ন এই সড়ক বাস্তবায়ন অনিশ্চিত সময়ে গড়িয়েছে। আর একারনে বেড়েছে ঐএলাকার মানুষের ভোগান্তি। লাখাইয়ের মুড়াকুড়ি বাজার পেড়িয়ে এই সড়কে পা রাখতে চোখে পড়ে বালির ওপর মানহীন (তিন নম্বর ইট) ইটের খোয়া ছড়িয়ে রাখার দৃশ্য। কাজের ভাষায় যাকে বলে ম্যাকাডম। এখানে কথা হয় মুড়াকুড়ি ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের সদস্য মো: তাউছ মিয়ার সঙ্গে। তিনি জানান- কাজের মান খারাপ। সবচেয়ে বড় বিষয় হচ্ছে সড়কটির প্রশস্ততা ঠিক নেই। একেক জায়গায় প্রশস্ততা একেক রকম। সুবিদপুর গ্রামের মো: আবুল হোসেন চৌধুরী বলেন- নি¤œমানের ইট লাগানো হচ্ছে। ঠিকাদারের খেয়াল খুশিতে কাজ চলছে বলেও জানালেন এলাকার মানুষ। তারা বলেন এতোবড় রাস্তার কাজ মাত্র ৬/৭ জন লেবার দিয়ে চালানো হচ্ছে।
সড়কের কোন কোন অংশে খোয়ার পরিমান কম হওয়ায় এস,এস এবং স্যান্ড ফিলিং একাকার হয়ে গেছে। ম্যাকাডম করা হয়েছে অত্যন্ত নি¤œমানের ইট দিয়ে। ম্যাকাডমের মাপঝোকও ঠিকঠাক নেই। কোথাও কোথাও ৬ ইঞ্চির কম ম্যাকাডম করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। সড়কের পাশে দেয়া ব্লকও নি¤œমানের। কানাইঘাট সেতুর পাইলিংয়ের কাজ করা হয়েছে নি¤œমানের পাথর দিয়ে। প্যাককাদায় ডুবে থাকা পাথর মিকচার মেশিনে ভরে দিতে দেখা যায়। তদারকী কর্মকর্তা নাসিরনগর এলজিইডি’র সহকারী প্রকৌশলী রফিকুল ইসলামের চোখের সামনেই ব্যবহার করা হয় এই পাথর। এমন পাথর কিভাবে ব্যবহার হচ্ছে জানতে চাইলে নিরব থাকেন রফিকুল ইসলাম। তবে কাজের গতি ধীর বলে স্বীকার করেন এই প্রকৌশলী। এদিকে সড়কের পাশের ব্যাক্তি মালিকানাধীন জমি থেকে মাটি কেটে নেয়ার অভিযোগ করেন অনেকেই। লক্ষীপুর গ্রামের জজ মিয়া বলেন- আমার নিজের জমি থেকে তারা জোর করে মাটি কেটে নিয়ে গেছে। বাধা দিয়েও রাখতে পারিনি। অনেক জায়গায় দেখা গেছে একেবারে সড়কের পাশঘেষে মাটি কেটে তুলা হয়েছে। ঐঅংশে সড়ক আবার ভেঙ্গে পড়ছে। নানা ত্রুটি দৃশ্যমান এ কাজের বাস্তবে অগ্রগতি কতটুকু তার হিসেব মেলানো কঠিন। তারপরও অগ্রগতির হার ৭৩ ভাগ দেখিয়ে ঠিকাদারের বিল পরিশোধ করা হয়েছে অর্ধেকের বেশী। বাস্তবে কাজের অগ্রগতি এই পর্যায়ে নেই বলে ওয়াকেবহাল সুত্রগুলো জানায়। যে পরিমান কাজ হয়েছে তা ৫০ ভাগের বেশী হবেনা বলেই জানিয়েছে এই সুত্রগুলো। আগামী এক-দেড়বছরে এই কাজ শেষ হবে কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী রায়হান সিদ্দীক এর কাছে কাজটির বিষয়ে জানতে চাইলে বলেন আমি সরজমিনে কাজটি দেখতে যাবো। এরপরই এনিয়ে কথা বলবো। তবে নির্বাহী প্রকৌশলীর সঙ্গে কথা বলার সময় সেখানে উপস্থিত এ কাজের কনসালটেন্ট রাজিব মন্ডল নির্বাহী প্রকৌশলীকে অবহিত করেন রাস্তাটির এক কিলোমিটার অংশের কাজ ভালো হয়নি। এদিকে সড়কটির একটি অংশ হবিগঞ্জ জেলায় পড়েছে। সেকারনে ঐএলাকার মানুষ রয়েছে সড়ক নির্মান কাজ নিয়ে পুরোপুরি অন্ধকারে। চোখের সামনে নিম্নমানের কাজ হতে দেখলেও অভিযোগ জানানোর জায়গা খুজে পাচ্ছেননা তারা।