মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কচির সঙ্গে হাঁটলে বিপদ হাত মেলালেও বিপদ

5571_b5দলের প্রতি সমর্থন, প্রার্থীর প্রতি আবেগ-ভালোবাসা সবই তুচ্ছ এখন। মামলা-গ্রেপ্তারের ভয় সার্বক্ষণিক। ভয়-আতঙ্কে কেউ দল ছাড়ছেন, কেউ দলে থেকে আওয়ামী লীগের প্রার্থীর নির্বাচন করছেন। যারা বাগে আসছেন না তাদের বাড়িতে হাজির পুলিশ। এমনি বাস্তবতা বিএনপির ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচনে। দলের প্রার্থী হাফিজুর রহমান মোল্লা কচি নিজ দলের কর্মী-সমর্থকদের কাছে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছেন। কচির সাক্ষাৎ মানেই নিশ্চিত বিপদ। তার সঙ্গে হাঁটলেও বিপদ, হাত মেলালেও বিপদ। কচির উপস্থিতি মানেই পুলিশের সমাগম। তাই আতঙ্কে তার ধারে-কাছে ভিড়েন না কেউ। সাধারণ মানুষও প্রকাশ্যে হাত মেলাতে ভয় পান। বলেন ভাই বাড়িতে যামুনে। দলের নেতাকর্মী যারা জনসংযোগে তার সঙ্গী হচ্ছেন তারাই টার্গেট হচ্ছেন পুলিশের।  পুলিশ হাজির হচ্ছে তাদের বাড়িতে। প্রতিনিয়ত পুলিশ ছায়ার মতো তাদের পিছে তৎপর বলে অভিযোগ করেন বিএনপি নেতারা। তারা বলেন রিটার্নিং অফিসারকে এমনভাবে ধর-পাকড়ের বিষয়ে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। সম্প্রতি একটি গ্রেপ্তারের ঘটনার উল্লেখ করে জেলা বিএনপি নেতারা বলেন রিটার্নিং অফিসারকে জানানোর পর প্রথমে সে অপারগতা প্রকাশ করে।  এরপর সে ওসিকে বললেও তার বলার ধরনে হতাশ হই আমরা। রিটার্নিং অফিসার (অতিরিক্তি জেলা প্রশাসক বশিরুল হক) ওসিকে ভাই বলে সম্ভোধন করেন। বলেন- ভাই দেখেন না ওদের ছেড়ে দেয়া যায় কিনা। বিএনপি নেতারা আরও অভিযোগ করেন জেলা প্রশাসক,পুলিশ সুপার ও রিটার্নিং অফিসারের কোনো স্বকীয়তা আছে বলে মনে হয় না।
সম্প্রতি বিএনপির মেয়র প্রার্থী হাফিজুর রহমান মোল্লা কচি নেতাকর্মীদের নিয়ে প্রধান সড়কের কাচারীপুকুর পাড় এলাকায় গণসংযোগ করার সময় পুলিশ পেছন থেকে ধাওয়া করে। জেলা বিএনপির এক নেতা বলেন পুলিশ সেখানে এসে গাল দিয়ে বলে ধর্ত-। এ সময় তারা বন্দুক রেডি করে। এই অবস্থায় দলের নেতাকর্মীরা দৌড়ে পালায়। গত ৯ই মার্চ সন্ধ্যারাতের ঘটনা এটি। পুলিশ সেখান থেকে মেয়র প্রার্থী কচির ছেলে আনন্দসহ ৪ জনকে আটক করে। পরিচয় পেয়ে আনন্দ এবং মুছা নামের আরেক জনকে ছেড়ে দেয়। অন্য ২ জন সবুর ও জালালকে আটকে রাখে। জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ বলেন- আমরা কোথাও দাঁড়াতে পারছি না। ৪-৫ জনকে একসঙ্গে দেখলেই পুলিশ ধাওয়া করছে। আমরা প্রচারণায় ওয়ার্ডে গেলে সেখানেও হাজির হয় পুলিশ। ওয়ার্ড নেতাকর্মীরা আমাদের সঙ্গে জনসংযোগে এলে পরক্ষণেই তাদের গ্রেপ্তারের জন্য পুলিশ বাড়িতে চলে যায়। বৃহস্পতিবার গোকর্নঘাটে গণসংযোগ করেন মেয়র প্রার্থী কচি। এ সময় তার সঙ্গে ছিলেন ওয়ার্ড যুবদলের সভাপতি মনির। নেতারা জানান-তারা গণসংযোগ শেষ করে ফেরার জন্য গোকর্ন ঘাট ব্রিজে উঠতে না উঠতেই ৮-১০ জন পুলিশ মনিরের বাড়িতে গিয়ে হাজির। এ ঘটনার পরদিন বর্ডারবাজারে গণসংযোগ করতে যাওয়ার শিডিউল দিলে ওয়ার্ডের নেতাকর্মীরা অপারগতা প্রকাশ করে। তারা বলে আপনারা আসবেন পরে আমাদের পুলিশ ধরে নিয়ে যাবে। সিরাজুল ইসলাম বলেন- আমরা কোনো লোক পাই না। ভাদুঘর,কাউতলী যেখানেই যাচ্ছি সেখানেই এক অবস্থা।
কয়েক দিন আগে ছয়বাড়িয়া এলাকার বাসিন্দা সদর উপজেলা যুবদল নেতা শাহিনকে গ্রেপ্তার করে পুলিশ। নৌকার নির্বাচন করবে এই মুচলেকা দিয়ে থানা থেকে ছাড়া পায় সে। পাশাপাশি তাকে এক লাখ টাকাও দিতে হয়। বিএনপির একাধিক নেতা জানান- বাগে না আনতে পেরে শাহিনকে আওয়ামী লীগের লোকজনই অ্যারেস্ট করায়। এরপর তারাই আবার টাকার বিনিময়ে ছাড়িয়ে নেয়। নৌকা মার্কার প্রার্থীর দেবরের ছেলে শহর যুবলীগ আহ্বায়ক আমজাদ হোসেন রনি এ বিষয়ে থানায় তৎপর ছিলেন বলে জানান বিএনপি নেতারা। তারা বলেন- শাহিনকে ছাড়িয়ে নেয়ার পর সে এলাকায় গিয়ে এক সভায় নৌকা মার্কার নির্বাচন করার ঘোষণা দিয়েছে। মোটকথা শাহিনকে গ্রেপ্তার ও ছাড়িয়ে নেয়ার ব্যবস্থা করে ছয়বাড়িয়ায় নৌকার অবস্থান পারফেক্ট করেছে তারা। ৭ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক গোকর্নঘাটের হুমায়ুন কবিরকে গ্রেপ্তার করার ঘটনা বেশ আলোচিত। ৪ঠা মার্চ তার মেয়ের বিয়ে ছিল। বিয়ের জন্য গরু কিনতে যাওয়ার পথে ১লা মার্চ তাকে পুলিশ গ্রেপ্তার করে। ৩রা মার্চ মেয়ের বিয়ের কথা বলে সে জামিন পায়। জামিন পেলেও ভয়ে অস্থির হুমায়ুন ও তার পরিবার। অধিকাংশ সময়ে হুমায়ুন তার ফোন বন্ধ রাখেন। এলাকার লোকজন বলেন- পুলিশ প্রথমে ফোন করে হুমায়ুনের অবস্থান নিশ্চিত হয়েছিল। ইট কিনবে বলে ফোন দেয় তাকে। কোথায় আছে তা জেনে গ্রেপ্তার করে তাকে। ছাড়া পাওয়ার পর বেশিরভাগ সময় তার ফোন বন্ধ থাকে। গোকর্নঘাটে বাড়িতে গিয়ে পাওয়া যায়নি হুমায়ুনকে। তার স্ত্রী ফাতেমা বলেন- তিনি কোথায় আছেন বলতে পারছি না। আমিও দরকারি প্রয়োজনে ফোন করে তাকে পাই না। ফাতেমা বলেন আমাদের জন্য দোয়া করবেন। ১৫ই মার্চ আদালতে হাজিরের তারিখ রয়েছে হুমায়ুনের। বিএনপি নেতারা জানান-হুমায়ুনকে পুলিশ বলেছে আমরা তোমার গতিবিধি দেখছি। বিএনপির প্রচারণায় গেলে ১৪ তারিখে আবার ঢুকিয়ে দেবো। ৮ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি আবদুল কাদির ক’দিন আগে দল থেকে পদত্যাগ করেছেন। জেলা বিএনপির নেতারা বলেন- তাকে ১৪টি মামলার আসামি ও ডিটেনশন লাগানোর হুমকি দেয়া হয়েছে। এরপরই সে দল থেকে পদত্যাগ করে। শুধু পদত্যাগ নয় আওয়ামী লীগেও জয়েন করেছে কাদির। জেলা বিএনপি নেতারা আরও অভিযোগ করেন মোবাইলে ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীদের হুমকি দেয়া হচ্ছে। বলা হচ্ছে ভোট কেন্দ্রে যাইয়ো না। মারা যাইবা। পরিস্থিতি খুব ভয়াবহ হবে। ভয়ে নেতাকর্মীরা  এজেন্ট হতেও রাজি হচ্ছে না। বলছে আপনারা এজেন্ট করতে আমাদের ছবি নিয়ে জমা দেবেন এর পরই পুলিশ আমাদের গ্রেপ্তার করে নিয়ে যাবে। বিএনপি নেতারা বলেন- আমরা জেনেছি প্রত্যেক ওয়ার্ডে নির্বাচনে ভূমিকা রাখতে পারে বিএনপির এমন নেতাকর্মীরা যাতে নির্বাচনের আগে বাইরে থাকতে না পারে সে ব্যবস্থা করার নির্দেশ দেয়া হয়েছে ওসিকে আওয়ামী লীগের পক্ষ থেকে। তারা জানান-তফসিল ঘোষণার পর এ পর্যন্ত বিএনপির ৪৪ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে । নেতারা বলেন এই গ্রেপ্তারের প্রতিকার চাইতে পুলিশ সুপারের কাছে গিয়েও হতাশ আমরা। তিনি আমাদের বলেছেন ওসি নাকি তার কথা শুনে না।
বিএনপি নির্বাচনী অফিসও করতে পারছে না বলে অভিযোগ করা হয়। নেতারা বলেন কেউ অফিস করার জন্য ঘর ভাড়া দিচ্ছে না। বলছে তোমাদের অফিস দিয়ে জেল খাটার দরকার নাই। কেউ অফিস ভাড়া যাতে না দেয় সে জন্যও পুলিশ ভয়ভীতি দেখাচ্ছে। দলের প্রার্থীর পোস্টার কেটে ফেলারও অভিযোগ রয়েছে।  হাফিজুর রহমান মোল্লা কচি  বলেন- আমাদের চতুর্দিকে গোয়েন্দা পুলিশ। সর্বক্ষণ আমাদের পিছু নিয়ে রয়েছে তারা। কয়েকজন মিলে জনসংযোগ করতে গেলে এসে বলে তোদের এতোবড় সাহস, আমাদের সামনে দিয়ে এসব করবি। অ্যাকশন, ফায়ার ফায়ার বলে চড়াও হয়। অবস্থা এমন হয়েছে কোনো একটি মহল্লায় একটি মাইক্রো ঢুকলে মানুষ মনে করে পুলিশ এসেছে। আমি মাইক্রো নিয়ে ওয়ার্ক করতে গেলে পুলিশ এসেছে মনে করে দৌড় দেয়। আবার আমার সঙ্গে বেশি কর্মী সমর্থক দেখলেও আতঙ্কিত হয়ে পড়ে মানুষ। তারা মনে করি এই বুঝি পুলিশ এলো। তার অভিযোগ গ্রেপ্তার ও ভয়ভীতির মাধ্যমে পুলিশ নির্বাচনকে সাবোটাজ করতে চাইছে। কচি বলেন ভয়ে আমার সঙ্গে অনেকে রাস্তায় কথা বলে না। বলে বাড়িতে আইসেন কথা বলবো। তাদের সবার কথা আমাদের ভোট দেয়ার পরিবেশ কইরা দেন। কচি বলেন সুষ্ঠু নির্বাচন হলে আমি ৭০ ভাগ ভোট পাবো। আর নৌকার প্রার্থী পাবে ৩০ ভাগ। এদিকে ইসলামী ঐক্যজোটের মেয়র প্রার্থী মাওলানা মোহাম্মদ ইউসুফ ভূঁইয়া গতকাল  স্থানীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে শাসক দলের নানা হুমকি ও পুলিশের বিরুদ্ধে গ্রেপ্তারের ভয় দেখানোর অভিযোগ করেন। তিনি আরও অভিযোগ করেন শতাধিক স্পট থেকে তার মিনার মার্কার পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে। এসব বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মঈনুর রহমান বলেন- পুলিশ কাউকে হয়রানি করছে না। প্রচারে কোনো বাধাও দিচ্ছে না। শুধু আচরণ বিধি লঙ্ঘন করলে পুলিশ ব্যবস্থা নিচ্ছে। তারা (বিএনপি) ১০০-১৫০ লোক জনসংযোগ করে। তাহলে পুলিশ কি করবে? ৩-৪ জন জনসংযোগ করলে আমরা কোনো কিছুই বলছি না। আইনের আওতায় কাজ করলে কোনো সমস্যা নেই। যারা আসামি তাদেরই গ্রেপ্তার করছে পুলিশ। তাদের এসব অভিযোগ কোনোটাই গ্রহণযোগ্য নয়।

mzamin.com