শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউসি ব্রাউজার বাংলায় চালু হল

 

প্রযুক্তি ডেস্ক : আন্তজার্তিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে বিশ্বে প্রথমবারের মত বাংলায় ওয়েব ব্রাউজিংয়ের সুবিধা চালু করল ইউসি ওয়েব।
download
১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ঢাকার একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে সেবাটির উদ্বোধন করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ব্রাউজার (স্ট্যাটকাউন্টার তথ্যানুসারে, যার মার্কেট শেয়ার ১৯.৯৭ শতাংশ) হিসেবে পরিচিত ইউসি ব্রাউজারের নির্মাতা কোম্পানি ইউসি ওয়েব।

 

সংবাদ সম্মেলনে ইউসি ওয়েব এর ইমার্জিং মার্কেট এর মার্কেটিং ডিরেক্টর ক্যাথরিন হং ইউসি ব্রাউজার এর বাংলা সংস্করণটি চালু করেন। ইউসি ওয়েব এর উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ক্যাথরিন হং বলেন, ‘আমরা ২০১৫ সালের ডিসেম্বরে বিশ্বে প্রথমবারের মত বাংলায় পরীক্ষামূলকভাবে মোবাইল ব্রাউজার চালু করি। পরীক্ষামূলক সংস্করণ চালুর দুই মাস পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপহার হিসেবে বাংলাদেশিদের জন্য আমরা ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করলাম। এদেশের ব্যবহারকারীদের চাহিদা ও পছন্দের বিষয়টি মাথায় রেখে নতুন এ সেবাটি চালু করেছে ইউসি ব্রাউজার এবং এই বাজারের প্রতি আমরা কতটা প্রতিশ্রুতিবদ্ধ এ পদক্ষেপ তারই প্রমাণ।’

 

ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করার বিষয়টি গুরুত্বে সঙ্গে নেয়া হয় ২০১৫ সালের জুন মাসে পরিচালিত একটি জরিপে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে। জরিপে দেখা যায়, ইন্টারফেস হিসেবে প্রথম ভাষা ব্যবহারকারীদের মোট জনসংখ্যার ৯৮ শতাংশের মধ্যে ৩৭ শতাংশ ব্যবহারকারী বাংলা ভাষাকে পছন্দ করে। জরিপে প্রাপ্ত এই তথ্যকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে ইউসি ব্রাউজার টিম কাজ শুরু করে এবং ২০১৫ সালের ডিসেম্বরে প্রথমবারের মত ইউসি ব্রাউজার ১০.৭.৮ সংস্করণ চালু করে।

 

সম্প্রতি জরিপে অংশগ্রহণকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণটিকে সাদরে গ্রহণ করেছেন। আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী করিবুল হাসনাৎ এর মতে, ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ আমার দারুন পছন্দ হয়েছে। বাংলাকে গুরুত্ব দেয়ায় ইউসি কর্তৃপক্ষকে ধন্যবাদ। ইউসি ব্রাউজারে আমি এখন আমার মাতৃভাষায় আরো সহজেই তথ্য খুঁজতে পারি।

 

 
ইউসি ওয়েব ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজিং ডিরেক্টর কেনি ইয়ে বলেন, ‘বিশ্বের ৪টি বিকাশমান মার্কেট চীন, ভারত, ইন্দোনেশিয়া ও পাকিস্তানে ইউসি ব্রাউজার ১ নং মোবাইল ব্রাউজার হিসেবে ব্যবহৃত হয়। বাংলাদেশে এই ব্রাউজারের জনপ্রিয়তা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০১৫ সালে বাংলাদেশে ইউসি ব্রাউজারর দৈনিক সক্রিয় ব্যবহারকারী ১০৯.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মোবাইল ব্রাউজার হিসেবে বাংলাদেশে বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউসি ব্রাউজার। এই জনপ্রিয়তা বৃদ্ধির অন্যতম কারণ হচ্ছে, এ দেশিয় বিষয়বস্তুতে প্রাধান্য দিয়ে কন্টেন্ট ও সেবার উন্নয়ন করা। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ অতি গুরুত্বপূর্ণ একটি মার্কেট। বাংলা সংস্করণ চালু হল আরো বেশি সংখ্যক বাংলাদেশির সঙ্গে বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপন করার পদক্ষেপ। বাংলা ভাষায় আরো বেশি কন্টেন্ট ও সেবা প্রদানের জন্য আমরা আমাদের ব্রাউজারের ক্রমাগত উন্নয়ন করে চলেছি।’

 

download (1)

ইউসি ব্রাউজারের বিশেষ সুবিধাগুলো হচ্ছে:
* ক্লাউড এক্সেলারেশন ও ডাটা কম্প্রেশনের মাধ্যমে ২০% পর্যন্ত দ্রুততর ব্রাউজিং সুবিধা।
* প্রোপায়েটরি ইউ৩ প্রযুক্তির মাধ্যমে ৬০% পর্যন্ত দ্রুততর ডাউনলোড সুবিধা।
* ফেসবুক পেজ অপটিমাইজেশন ও এক্সেলারেশন এর মাধ্যমে ১৩০% পর্যন্ত ব্রাউজিং স্পিড বৃদ্ধি করে।
* ইউসির ডাটা কম্প্রেশন প্রযুক্তির মাধ্যমে ডাটা খরচ কমায়।
* একসঙ্গে একাধিক ডাউনলোড ও অটো রিজিউম সাপোর্ট করে।
* ক্ষতিকর সাইট ফিল্টার সুবিধা ও অ্যাড ব্লক সুবিধা।

উল্লেখ্য, ইউসি ওয়েব হল আলিবাবা গ্রুপের একটি কোম্পানি যেটি বিশ্বের নেতৃস্থানীয় মোবাইল ইন্টারনেট সফটওয়্যার ও সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান। ২০০৪ সালে প্রতিষ্ঠার পর থেকে কোম্পানিটির লক্ষ্য হচ্ছে বিশ্বের সকল ইন্টারনেট ব্যবহাকারীদের স্বাচ্ছন্দ্যময় ইন্টারনেট সেবা প্রদান করা। ইউসি ওয়েব এর ফ্ল্যাগশিপ পণ্য ইউসি ব্রাউজার ২ শতাধিক মোবাইল হ্যান্ডসেট প্রস্ততকারির ৩ হাজারেরও বেশি মডেলের মোবাইল ডিভাইসে ব্যবহৃত হয় এবং প্রায় সব ধরনের অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়। বিশ্বের ১৫০টিরও বেশি দেশে ও অঞ্চলে ইউসি ব্রাউজার ব্যবহার করা হয়। ইংরেজি, রাশিয়ান, ইন্দোনেশিয়ান, ভিয়েতমানিজ, বাংলাসহ বিশ্বের ১১টিরও বেশি ভাষায় ইউসি ব্রাউজার ব্যবহার করা যায়। ইউসি ওয়েব সম্পর্কে আরো বিস্তারিত জানতে ভিজিট: www.ucweb.com।