বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পিপি পদ ছাড়লেন মাসুম গুডবাই জানালেন ব্রাহ্মণবাড়িয়াকে

111862_b6

আমিরজাদা চৌধুরী : ব্রাহ্মণবাড়িয়াতেই আর থাকবেননা মহিউদ্দিন খান মাসুম। এমনকি দেশের বাইরেও চলে যেতে পারেন। বুধবার বিকেলে পাবলিক প্রসিকিউটরের পদ ছাড়ার আগে জেলা জজ কোর্টের নিচে দাড়িয়ে কয়েকজন সহকর্মীকে এমনই বলছিলেন তিনি। ক্ষোভের সাথে সাথে চোখও ছিলোও অশ্রুসজল। বারবার রুমালে চোখ মুছছিলেন । দ্রুত পদত্যাগ করে চোখ মুছতে মুছতেই আদালত এলাকা ত্যাগ করেন মাসুম। ব্রাহ্মণবাড়িয়ার সহিংস ঘটনায় উস্কানী দেয়ার অভিযোগে আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের সদস্য পদ থেকে বহিস্কৃত হওয়ার ৩ দিন পর গতকাল বুধবার বিকেল পৌনে ৪ টার পাবলিক প্রসিকিউটের পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন এডভোকেট মহিউদ্দিন খান মাসুম। জেলা প্রশাসক ড: মুহাম্মদ মোশাররফ হোসেনের কাছে তিনি তার পদত্যাগপত্র তুলে দেন। এরআগে জেলা জজ কোর্টের পাবলিক প্রসিকিউটরের কক্ষে বসে তিনি তার পদত্যাগপত্রে স্বাক্ষর করেন। একদল সহকর্মীসহ জেলা প্রশাসকের কক্ষে ডুকেন মাসুম। জেলা প্রশাসক তখন ফোনে কথা বলছিলেন। এই অবস্থায় পদত্যাগপত্রটি তুলে দেন জেলা প্রশাসকের হাতে। জেলা প্রশাসক কিছুটা অবাক। এসময় মাসুমের সঙ্গে ছিলেন সহকর্মী আজাদ রকিব তুরান,মো: ওসমান গনি,সৈয়দ তানভীর হোসেন কাউসার,এমদাদুল হক চৌধুরী,নাজমুল হক রিটন,মো: শাহপরান প্রমুখ। মহিউদ্দিন খান মাসুম তার দায়িত্ব অতিরিক্ত পিপি নূর মোহাম্মদ জামালের কাছে বুঝিয়ে দেন।এরআগে বিকেল পৌনে ৩ টার দিকে মহিউদ্দিন খান মাসুম আদালতে আসেন নিজের গাড়িতে করে। তাকে দেখে জজকোর্টের বারান্দার নিচে ছুটে আসেন অতিরিক্ত পিপি নূর মো: জামাল,আজাদ রকিব তুরান ও ওসমান গনি। কয়েক মিনিট কথাবার্তা বলেন তাদের সঙ্গে। এসময় ক্ষোভ ঝড়ে পড়ে তার। বলেন শুধু পিপির পদ থেকেই নয় তিনি সবকিছু থেকেই পদত্যাগ করবেন। পল্লী বিদুৎতের উপদেষ্টার পদ থেকে আজই (গতকাল) পদত্যাগ করবেন। আশুগঞ্জ সারকারখানাসহ বিভিন্ন ব্যাংকের আইন উপদেষ্টার পদ থেকেও পদত্যাগ করবেন। তাদেরকে উদ্দেশ্যে করে বলেন আর ব্রাহ্মণবাড়িয়াই থাকুম না। ঢাকায় চলে যাব, আজ নতুবা কাল। এরপর চিকিৎসার জন্যে বিদেশ যাব। এসব বলার পর এই সহকর্মীদের সঙ্গে নিয়ে নিজের অফিস কক্ষে যান। সেখানে চলে পদত্যাগপত্র লেখার কাজ। এসময় পিয়নকে বলেন এখানে থাকা তার ফাইলপত্রসহ ব্যাক্তিগত জিনিসপত্র গাড়িতে নিয়ে রাখতে। পদত্যাগপত্র লেখা হলে তাতে স্বাক্ষর করেন তিনি। এরপর সবাই মিলে যান জেলা প্রশাসকের এখানে। তিনি গত ৬ বছর পাবলিক প্রসিকিউটরের দায়িত্ব পালন করেছেন।
এরআগে শনিবার ব্রাহ্মণবাড়িয়ার সাম্প্রতিক ঘটনায় উস্কানি দেয়ার অভিযোগে দল থেকে বহিস্কৃত হন মহিউদ্দিন খান মাসুম। মাসুম জেলার বড় মাদ্রাসা হিসেবে পরিচিত জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন। তার বিরুদ্ধে ঘটনার সময় মাদ্রাসার পক্ষ নিয়ে উস্কানি দেয়ার অভিযোগ উঠে। শনিবার জেলা আওয়ামীলীগের কার্যকরী কমিটির এক সভায় দলীয় শৃঙ্খলা পরিপন্থি কাজে লিপ্ত থাকার অভিযোগে সর্বসম্মতভাবে জেলা কমিটির উপদেষ্টা পরিষদের সদস্য পদ থেকে তাকে সাময়িক বহিস্কারে সিদ্ধান্ত নেয়া হয়। কেন স্থায়ীভাবে তাকে বহিস্কার করা হবে না সেই জবাব চেয়ে নোটিশ দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়। তিনি জেলা আওয়ামীলীগের গত কমিটিতে ছিলেন ধর্ম বিষয়ক সম্পাদক।
তবে মাসুম বলেছেন শারিরিক অসুস্থতার কারনে তিনি পদত্যাগ করেছেন। তাছাড়া আওয়ামীলীগের পদক্ষেপেও তিনি মেন্টালি শকড রয়েছেন। মহিউদ্দিন খান মাসুম বলেন- বুধবার সকালে ডিসি সাহেবের কক্ষে আল মামুন সরকারের সঙ্গে দেখা হয়েছিলো। তাকে বলেছি ভাই আমার কি অপরাধ বলেন। আগেতো ধর্ম বিষয়ক সম্পাদক ছিলাম। সেটি থেকে বাদ দিলেন। এখনতো কোন পদেই নাই। আমাকে জিজ্ঞেস করে সিদ্ধান্ত নিলে ভালো হতো। আমি বলেছি কোন মহল আমার কারনে কষ্ট পেয়ে থাকলে আমি আন্তরিকভাবে দু:খিত। ক্ষমাপ্রার্থী। সারেন্ডার করছি। নিজে থেকেই এভাবে একটি লিখিত দিয়ে দেয়ার কথা বলেছি তাকে। জ্ঞানবশ:ত কোন অন্যায় করিনি আমি। তারপরও বলেছি অজ্ঞতাবশ:ত কোন ভুল হয়ে থাকলে আমি ক্ষমাপ্রার্থী। সবচেয়ে বড় কথা হলো আমি গন্ডগোলটা থামাতে পেরেছিলাম। এতে আমি সাকসেসফুল হয়েছি। আমি ডিসির হুকুমে ভোর ৫ টা ৫ মিনিটে মাদ্রাসায় পৌছি। সারাদিন পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে কাজ করি। তা না হলে ব্রাহ্মণবাড়িয়া সেদিন ম্যাছাকার হয়ে যেত। এই আগুন সবাইকে পেত। ঐদিনতো আমাকে ছাড়া আর কাউকে মাদ্রাসার ভেতর দেখা যায়নি। তিনি বলেন- আমি শারিরীকভাবে অসুস্থ । আওয়ামীলীগের এই তৎপরতায় আমি মেন্টালি শকড। এখন ব্রাহ্মণবাড়িয়া থেকে বিদেয় নিচ্ছি। সেজন্যে সবকিছু থেকে পদত্যাগ করছি। ঢাকায় গিয়ে আমার পারিবারিক চিকিৎসককে দেখাবো। তার পরামর্শ নিয়ে বিদেশে যাবো। কি বলবো ভাই আওয়ামীলীগের ফাউন্ডার ভাইস প্রেসিডেন্ট ছিলেন আমার ভাই। শেখ মুজিবুর রহমানের আত্বজীবনীতে আমার পরিবারের কথা লিখা আছে। প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান আমার ভাগ্নে। এরচেয়ে বেশী আর কি হতে পারে।