মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেহালদশা নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা (ভিডিও)

download (12)আকতার হোসেন ভুইয়া : বর্তমান সরকার চিকিৎসা সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জোর প্রচেষ্ঠা চালালেও বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স সংকটসহ প্রয়োজনীয় জনবলের অভাবে খুড়িঁয়ে খুড়িঁয়ে চলছে সরকারের ঘোষিত দূর্গম উপজেলার স্বাস্থ্যসেবা। তা শুধু নামেই ৫০ শয্যার নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স । অবকাঠামোগত উন্নয়ন হলেও চিকিৎসা সেবা ও জনবল মোটেই বাড়েনি। বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স সংকটসহ প্রয়োজনীয় জনবল না থাকায় উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের চিকিৎসা ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় ৫০ শয্যা হাসপাতালে ২১ জন ডাক্তার থাকার কথা থাকলেও বর্তমানে ১২ জন ডাক্তারের পদ শূন্য রয়েছে । এ উপজেলার নাগরিকরা আধুনিক চিকিৎসার সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত রয়েছে,  চাহিদা মত নার্স ও ডিএসএফ  সুবিধা  না থাকায় ওটি চালু করতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে স্বাস্থ্য সেবার মান ধরে রাখা সম্ভব হচ্ছে না। প্রায় চার লাখ জনসংখ্যা অধ্যুষিত নাসিরনগর জনপদে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্রসহ ইউনিয়ন পর্যায়ে ১টি পল্লী স্বাস্থ্য কেন্দ্র, ৩টি উপস্বাস্থ্য কেন্দ্র ও ৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র রয়েছে । এসব কেন্দ্রে চিকিৎসক,কর্মচারি ,ওষুধ ও যন্ত্রপাতির স্বল্পতা, বিদুৎ,পানি ,স্যানিটেশন সমস্যা, অপরিচ্ছন্ন পরিবেশ, জরার্জীণ অবকাঠামো, চিকিৎসক ও কর্মচারিদের আবাসিক সংকট, ব্লাড ব্যাংক না থাকাসহ নানাবিধ সংকটে উপজেলা-ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য সেবা ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। ফলে সরকার ঘোষিত সবার জন্য স্বাস্থ্য সেবা এ উপজেলায় অধরাই বলা চলে। আর এখানে দূর্গম ৪টি ইউনিয়নসহ দুর-দুরান্ত থেকে চিকিৎসাসেবা নিতে এসে অসহনীয় দূভোর্গের শিকার হচ্ছে রোগীরা । এখানে এসে বিশেষজ্ঞ ডাক্তার না পেয়ে চিকিৎসার জন্য জেলা সদরের হাসপাতালে যান। বিশেষ করে গর্ভবতী মহিলাদের সিজারিয়ান(সিজার) করা জরুরি হয়ে পড়লেও বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় তাদের কষ্টের সীমা থাকে না। হাসপাতালের জরুরি বিভাগে ডাক্তারের পরির্বতে চিকিৎসা দিচ্ছে হাসপাতালের পিয়ন আর ওয়ার্ড বয়রা।  ব্যান্ডেজ ,সেলাইসহ বিভিন্ন অস্ত্রোপাচার পিয়ন,ওয়ার্ড বয় ও ঝাড়–দাররা করে থাকেন। ফলে সব সময় রোগীরা মৃত্যুর ঝুঁকির আশংকায় থাকেন। বর্তমানে উপজেলা কমপ্লেক্সে  ২১ জন ডাক্তারের স্থলে রয়েছে মাত্র ৯ জন ডাক্তার। আবাসিক মেডিকেল অফিসার,জুনিয়র কনসালটেন্ট(এ্যানেসথেসিয়া), জুনিয়র কনসালটেন্ট (স্যার্জিকেল),জুনিয়র কনসালটেন্ট(গাইনি এন্ড অবস),জুনিয়র কনসালটেন্ট( নাক কান গলা) , জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট( চর্ম ও যৌন), ইর্মাজেন্সি মেডিকেল অফিসারসহ ৫ জন মেডিকেল অফিসারসহ অনেক চিকিৎসকের পদ র্দীঘদিন ধরে শূণ্য পড়ে রয়েছে। ১৬ জন নার্সের স্থলে মাত্র ২ জন কর্মরত রয়েছে । এছাড়াও মেডিকেল টেকনোলজিষ্ট(রেডিওগ্রাফী) ১টি ও মেডিকেল টেকনোলজিষ্ট ( ল্যাব) ৩টি পদের মধ্যে ৩টি পদই দীর্ঘদিন যাবত শূন্য রয়েছে।

৫০ শয্যা হাসপাতাল হিসেবে খাদ্য বরাদ্ধ পাওয়া গেলেও চাহিদা মোতাবেক ঔষধপত্র সহ চিকিৎসক, নার্স ও জনবল পোষ্টিং দেয়া হচ্ছে। অথচ এ হাসপাতালে প্রায় সময় ইনডোরে ৬০/৭০ জন রোগী ভর্তি থাকে এবং আউটডোরে ২/৩শ রোগী  চিকিৎসা দিতে আসে। বিশেষ করে গাইনি কোন ডাক্তার না থাকায় মহিলা রোগীদের চরম দূভোর্গ পোহাতে হচ্ছে । এখানে অপারেশন থিয়েটার স্থাপন করা হলেও আজ পযন্ত কোন বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ দেয়া হয়নি।  এ কারনে অপারেশন থিয়েটারে স্থাপিত কোটি টাকার যন্ত্রপাতি অযতœ অব্যবহ্নত অবস্থায় পড়ে থাকায় যন্ত্রপাতি গুলো নষ্ট হয়ে যাচ্ছে। এখানে এক্স-রে মেশিন থাকলেও  মেডিকেল টেকনোলজিষ্ট (রেডিওগ্রাফি) অভাবে বন্ধ রয়েছে। হাসপাতালে অত্যাধুনিক অপারেশন থিয়েটার (ওটি) ও প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও প্রয়োজনীয় জনবল , নাসর্, এ্যানেসথেসিয়ার ও সার্জারি ডাক্তার না থাকায় সিজার সহ অন্যান্য অপারেশন বন্ধ রয়েছে । তাছাড়া বছরের পর বছর অব্যবহ্নত ও তালা বন্ধ থাকায় প্রায় কোটি টাকা মূল্যের এসব চিকিৎসার যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে । এদিকে চালক থাকলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্সটি নষ্ট হয়ে পড়ে রয়েছে র্দীঘদিন ধরে। এ কারনে উপজেলার মুর্মুষ রোগিদের অন্যত্র নিতে হয় বেসরকারি হাসপাতালের  এ্যাম্বুলেন্স ও মাইক্রোবাসের মত ভাড়া গাড়িতে করে। এতে রোগিদের দূর্ভোগের সীমা থাকেনা। অন্যদিকে ল্যাব টেকনেশিয়ান না থাকায় রোগীরা কোনো ধরণের পরীক্ষা-নিরীক্ষার সেবা নিতে পারছেন না। হাসপাতালে ব্লাাড ব্যংক নেই। হাসপাতালের শয্যাগুলোও অপরিচ্ছন্ন। শয্যা সংখ্যা কম হওয়ায় প্রায়ই রোগীদেরকে মেঝেতে বা বারান্দায় থাকতে হয়। ভর্তিকৃত প্রায় সব রোগীকেই প্রয়োজনীয় ওষুধপত্র বাইরে থেকে কিনতে হয়। উপজেলার ১৩টি ইউনিয়নে ১টি পল্লী ¯^াস্থ্য কেন্দ্র, ৩টি উপস্বাস্থ্য কেন্দ্র ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে ৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র রয়েছে। এগুলোতেও অনেক পদ শুন্য রয়েছে। একমাত্র গুনিয়াউক পল্লী স্বাস্থ্য কেন্দ্রের অবস্থা জরাজীর্ণ। ২ জন ডাক্তারের পদ থাকলেও একজন রয়েছে। তিনিও নিয়মিত কর্মস্থলে থাকেন না। ৪ জন সেবিকার পদ থাকলেও একজন সেবিকাও নেই। মেডিকেল টেকনোলজিষ্ট (ফার্মাসিষ্ট), মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাব) সহ এমএলএসএস, মালি, নিরাপত্তা প্রহরীর পদ শূন্য রয়েছে। দীর্ঘদিন সংস্কার না করায় মূল ভবনসহ আবাসিক ভবনের বিভিন্ন স্থান থেকে আস্তর খসে পড়ছে।
ওয়ার্ডে  দায়িত্ব পালনকারী সিনিয়র স্টাফ নার্স সেবিকার অভাবে পারদর্শী আয়ারা ইনজেকশান পুশ করে থাকে স্বীকার করে জানায়, রাতে-দিনে ২ জন নার্স কাজ করতে করতে প্রায় অসুস্থ  হয়ে পড়েছি। আপনারা পত্রিকায় লেখালেখি করে দেখেন কয়েকজন নার্স আনা যায় কি-না । অনেকটা আক্ষেপ করেই বললেন আমরা খুব কষ্টে আছি। স্বামী অসুস্থ তাকে দেখতে যেতে পারছি না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  চিকিৎসক, নার্স ও জনবল সংকটের কথা স্বীকার করে জানান, , চিকিৎসক , নার্স ও জনবল সংকট থাকায়  স্বল্পসংখ্যক ডাক্তার ও সেবিকা দিয়ে চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। সরকারিভাবে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ থাকলেও কেবল মাত্র ডাক্তার ও নার্সের অভাবে চিকিৎসাসেবা প্রদানে হিমশিম খেতে হচ্ছে। এবিষয়ে প্রতিমাসেই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হলেও এর কোন সমাধান হচ্ছে না।

নাসিরনগর উপজেলা চেয়ারম্যান বলেন বর্তমান সরকার ঘোষিত সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতে জননেত্রী শেখ হাসিনা সরকার কাজ করে যাচ্ছে। তাই নাসিরনগরে প্রয়োজনীয় চিকিৎসক , নার্স ও জনবল সংকট নিরসনে সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

এ জাতীয় আরও খবর

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি

বৃহস্পতিবার রাঙামাটিতে অর্ধদিবস অবরোধ ডেকেছে ইউপিডিএফ