শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিনাইরে তিন দিনব্যাপী বঙ্গসংস্কৃতি উৎসবের উদ্বোধন

bbbbসংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ধর্মের নামে মানুষ হত্যাকে ইসলাম সমর্থন করে না। শনিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব অনার্স কলেজ মাঠে আয়োজিত তিন দিনব্যাপী বঙ্গসংস্কৃতি উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমি ও চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব অনার্স কলেজ এবং চিনাইর আঞ্জুমান আরা উচ্চ বিদ্যালয় যৌথভাবে এ বঙ্গসংস্কৃতির আয়োজন করেছে।

মন্ত্রী বলেন, নবী-রাসূলরা যে সহনশীলতা ও উদারতা এবং মানবপ্রেম দিয়ে ইসলাম ধর্মের প্রচার করেছিলেন সেটি যদি মাথায় থাকে তাহলে ধর্মের নামে কোনো মুসলমানের পক্ষেই কাউকে হত্যা করা সম্ভব নয়।তিনি বলেন, সংস্কৃতির চর্চা না থাকায় আজকাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও হত্যাকাণ্ডের সঙ্গে জড়িয়ে পড়েছেন।তিনি আরও বলেন, আমাদের ১৬ কোটি মানুষের দেশে যেভাবে সংস্কৃতি চর্চা হওয়া প্রয়োজন সেভাবে সংস্কৃতির চর্চা হচ্ছে না। এটাই বাস্তবতা।

মন্ত্রী তার ব্যক্তিগত অভিজ্ঞতার বর্ণনা দিয়ে বলেন, দুঃখজনক হলেও সত্যি এখনকার মায়েরা তাদের সন্তানের মনের সঠিক বিকাশ হোক সেটা চান না। তারা চান জি.পি.এ-৫। তাই এখন আর দেশে কোনো শিক্ষার্থী নেই সবাই এখন পরীক্ষার্থী।বঙ্গ সংস্কৃতির প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলে, বঙ্গ সংস্কৃতির মাধ্যমে আত্মার অনুসন্ধান করা যায়, আমার কি ঐতিহ্য, কি আমার ইতিহাস তা জানা যায়। সংস্কৃতির অগ্রযাত্রাকে ধরে রাখতে হবে।

ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সাংসদ মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী আলোচনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার এম.এ মাসুদ।

অনুষ্ঠানে স্ব-স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ব্রাহ্মণবাড়িয়ার দুই কৃতি সন্তান ওস্তাদ ক্যাপ্টেন আজিজুল হক ও চলচ্চিত্র ব্যক্তিত্ব মোরশেদুল ইসলামকে সংবর্ধিত করা হয়। তিন দিনের এ বঙ্গ সংস্কৃতি উৎসবে থাকছে ভারত-বাংলাদেশ তথা দুই বাংলার কবি-সাহিত্যিকদের সম্মেলন, লোকগান, কবিতা আবৃত্তি, নাচ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

এ জাতীয় আরও খবর

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন