মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে ১৫১তম মৃত্যুদণ্ড কার্যকর

news-image

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব চলতি বছর ১৫১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। সর্বশেষ মঙ্গলবার মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজনের দণ্ড কার্যকরের মধ্য দিয়ে এই সংখ্যায় পৌঁছলো রক্ষণশীল এই মুসলিম দেশটি।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, গত দুই দশকে এ সংখ্যা সর্বোচ্চ। এর আগে ১৯৯৫ সালে ১৯২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। সাম্প্রতিক বছরগুলোতে গড়ে ৯০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটি বলেও জানিয়েছে সংস্থাটি।

সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইহসারের এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করার অপরাধে সুলতান আল দোসারি নামের ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরে দণ্ড কার্যকর করা ব্যক্তিদের মধ্যে ওই ব্যক্তি ১৫১তম। ২০১৪ সালে সৌদি আরবে ৮৭ জন ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। তবে গত কয়েক সপ্তাহ ধরে দণ্ড কার্যকরের পরিমাণ ছিল অনেক কম। একটি তলোয়ারের মাধ্যমে শিরশ্ছেদ করে অভিযুক্তের দণ্ড কার্যকর করা হয় সৌদি আরবে।  

দেশটিতে বিচারের স্বচ্ছতা নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন তুলেছে মানবাধিকার সংস্থাগুলো। তবে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় সব সময় বলে আসছে, অপরাধ কমাতেই মৃত্যুদণ্ড দেয়া হয়ে থাকে। অ্যামনেস্টির মতে, চীন ও ইরানের পরে সৌদি আরব বিশ্বের তৃতীয় সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকর করা দেশ। দেশটির আইন অনুসারে, মানব হত্যা, মাদক পাচার, সশস্ত্র ডাকাতি, ধর্ষণ এবং ধর্মত্যাগ মৃত্যুদণ্ডযোগ্য অপরাধ।