মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পরবর্তী টার্গেট আপনিই’, আইএসনেতাদের বিরুদ্ধে ওবামার হুঁশিয়ারী

news-image

জঙ্গি গোষ্ঠী আইএস নেতাদের বিরুদ্ধে হুঁশিয়ারী উচ্চারণ করে ওবামা বলেছেন, কোনো নেতাই পালিয়ে থাকতে পারবেন না। পরবর্তী টার্গেট আপনিই।

পেন্টাগনে হওয়া এক সাংবাদিক সম্মেলনে ওবামা বলেন, আগের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে আইএস জঙ্গিদের বিরুদ্ধে হামলা কঠোর করা হয়েছে। গেল নভেম্বরে আইএসের বিভিন্ন লক্ষ্যে চালানো হামলা অনেক বাড়ানো হয়েছে। তিনি বলেন, “আইএসের বিরুদ্ধে অভিযান শুরুর পর এ পর্যন্ত নয় হাজার বার বিমান হামলা চালানো হয়েছে।”

সাম্প্রতিক সপ্তাগুলোতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট আইএসের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকে হত্যা করেছে এবং জঙ্গিগোষ্ঠীটির দখলে থাকা তেলক্ষেত্রগুলোতে হামলা চালিয়েছে।

মূলত এই তেলক্ষেত্রগুলো থেকে আয় করা অর্থেই আইএস পরিচালিত হচ্ছে। ওবামা জানান, ইতোমধ্যে আইএস ইরাকে তাদের দখলে থাকা অঞ্চলের ৪০ ভাগের নিয়ন্ত্রণ খুইয়েছে। পাশাপাশি গেল গ্রীষ্ম থেকে এ পর্যন্ত গোষ্ঠীটি একটিও সফল অভিযান চালাতে পারেনি।

তবে ওবামা সতর্ক করে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও তার অংশীদারদের সামনে আরো কঠিন লড়াই মোকাবিলা করতে হবে।

এ পর্যন্ত আইএসের যেসব নেতাকে হামলা চালিয়ে হত্যা করা হয়েছে সেই তালিকা তুলে ধরে ওবামা বলেন, মূল কথা হচ্ছে, কোনো আইএস নেতাই পালিয়ে রক্ষা পাবেন না। তাদের প্রতি আমাদের বার্তা সহজ ও স্পষ্ট, আর তা এই যে, “পরবর্তী টার্গেট আপনিই।”