শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কোন পথে বাংলাদেশ!

news-image

বাংলাদেশকে নিয়ে উদ্বিগ্ন হতেই হচ্ছে। একের পর এক মুক্তচিন্তার মানুষ হত্যা, বিদেশি নাগরিক হত্যা থেকে শুরু করে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিলে গ্রেনেড হামলা—এর কোনটাকেই হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। বাংলাভাই মিডিয়ার সৃষ্টি বলে যারা তৎকালীন সময়ে তৃপ্তির ঢেকুর তোলার চেষ্টা করেছিলেন তার তাৎক্ষণিক ফল বাংলার মানুষ হাতেনাতেই পেয়েছিল। আজকে যেটাকে বিচ্ছিন্ন ঘটনা বলে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করা হচ্ছে, সেটাই যে আমাদের সমাজের অবিচ্ছিন্ন ঘটনা বলে প্রমাণিত হবে না তার কী নিশ্চয়তা আছে?


এক সময় সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ ও লাদেনসহ কাশ্মীরের জঙ্গি গোষ্ঠীকে পাকিস্তানের জাতীয় বীর বলে মনে করা হতো। তাদের রাষ্ট্রীয়ভাবে প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হতো বলে স্বীকারোক্তি আমাদের দুশ্চিন্তা বাড়াবে বই কমাবে না। আজ তাদেরই সৃষ্ট তালেবান তাদেরই মাথা ব্যথার কারণ হয়ে দেখা দিয়েছে। পাকিস্তানে কোথাও নিরাপত্তা নেই—বাস, ট্রেন, শপিংমল থেকে শুরু করে শান্তির শেষ আশ্রয় ধর্মীয় উপাসনালয়ও আজ তাদের নিষ্ঠুর প্রতিহিংসার শিকার। বর্তমান পাকিস্তানকে দেখে যদি আমরা শেখার চেষ্টা না করি, একবিংশ শতাব্দীতে এসে আজও যদি আমরা নিজেদের গোঁড়া ধর্মীয় অনুভূতিকে দেশ ধ্বংসের হাতিয়ার হিসেবে ব্যবহার করি তাহলে এর চেয়ে বড় দেউলিয়াপনা কিছু হতে পারে বলে আমার মনে হয় না। আজ যাদের আমরা হীন রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য ব্যবহার করছি, যাদের কাজকর্মে খুশি হয়ে হাততালি দিচ্ছি, একদিন তাদেরই ছোড়া গ্রেনেডে আমার-আপনার প্রাণ যাবে না তার গ্যারান্টি কী আমরা দিতে পারি?

পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে আমাদের মূল পার্থক্যটা হলো, ওই দুই দেশের জনসংখ্যার বড় একটা অংশ ইসলামি জঙ্গি গোষ্ঠীকে জাতীয় বীর বলে মনে করেন। আমাদের জাতীয় ঐক্যের মূল জায়গাটি হলো সংকীর্ণ ধর্মীয় পরিচয়ের ঊর্ধ্বে আমরা বাঙালি। বাংলার হিন্দু, বাংলার মুসলমান, বাংলার খ্রিষ্টান, আমরা সবাই বাঙালি। ধর্মীয় সন্ত্রাসবাদ আজও আমাদের সমাজে অপরাধ হিসেবেই চিহ্নিত। আমাদের এই বাঙালি সত্তায় যেদিন ফাটল ধরবে সেদিন বাংলার বুকেও ফাটল ধরবে। আর একমাত্র মুক্তি চিন্তাই পারে আমাদের এই একক সত্তাকে জীবিত রাখতে। আসল কথা হলো সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ কোনো কিছুই সমস্যা নয়, সমস্যা হলো আমাদের মানসিকতা। আমাদের বিবেক আমাদের মন আর আমাদের মানবিকতা বোধ যদি কোনো দিন সন্ত্রাসবাদ আর জঙ্গিবাদকে সমর্থন না করে তাহলে সামাজিকভাবে, রাষ্ট্রীয়ভাবে, সন্ত্রাসবাদ আর জঙ্গিবাদ কোনো দিন প্রতিষ্ঠিত হতে পারবে না।


আমরা আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দকে অপছন্দ করতেই পারি। এটা যার যার ব্যক্তিগত বিষয়, কিন্তু তাই বলে তাদের শায়েস্তা করার জন্য তৃতীয় পক্ষ হিসেবে জঙ্গিগোষ্ঠীকে ব্যবহার মোটেও বুদ্ধিমানের কাজ নয়। প্রতিবাদের আরও অনেক ভাষা আছে, অনেক ইতিহাস বিখ্যাত উদাহরণও আছে। আমরা সেগুলোকে ব্যবহার করতে পারি। আফগানিস্তান থেকে সোভিয়েত ইউনিয়নকে তাড়াতে যুক্তরাষ্ট্র নিজেই তালেবান সৃষ্টি করছিল। তেমনি আজকের সিরিয়ার বাসার আল আসাদকে উৎখাত করতে গিয়ে আইএসকে সৃষ্টি করেছে। যার ফলাফল আজ হাতে নাতে পাচ্ছে ইউরোপ। লাখ লাখ শরণার্থীর ঢল ইউরোপ মুখে। এটা প্রাইমারি ইফেক্ট, সেকেন্ডারি ইফেক্টের জন্য ইউরোপকে খুব বেশিদিন অপেক্ষা করতে হবে বলে মনে হয় না। তাই, আমার সৃষ্টি যেন আমার-আপনার ধ্বংসের কারণ না হয়, সব সময় আমাদের এই বিষয়ে সজাগ থাকতে হবে।


ব্রিটিশরা দুই শ বছর আমাদের শাসন করেছে একটি দর্শন দিয়ে, আর তা হলো বিভক্তি। সমাজে বিভক্তি তৈরি করো ও শাসন করো। আরব বিশ্বে আজকের যে সমস্যা তার মূলেও এই বিভাজন। শিয়া, সুন্নি, কুর্দি আরও কত নামে তারা বিভাজিত তা জানতে রীতিমতো গবেষণার প্রয়োজন আছে। আধুনিক বিশ্বে কলোনাইজেশন শব্দটি অচল। কিন্তু যারা কলোনাইজেশন শব্দের প্রবর্তক তাদের গবেষণা কিন্তু থেমে নেই। গণতন্ত্র শব্দটি আজ কলোনাইজেশনের সমার্থক শব্দ হিসেবেই ব্যবহৃত হচ্ছে বলে মনে হচ্ছে। আজকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বিশ্ব তাদের এই নীতিতেই নানানভাবে বিভাজিত দেশগুলোকে শনাক্ত করে সেখানে গণতন্ত্র নেই এই স্লোগান দিয়ে দখল করে পুতুল সরকার বসিয়ে বুদ্ধিভ্রষ্ট জনগোষ্ঠীকে শাসন করছে। জাতি হিসেবে আজও আমরা দুই শ বছর পিছিয়ে আছি নাকি সত্যিকারের জ্ঞানগরিমায় সমৃদ্ধ হয়ে সমানে এগিয়ে যাচ্ছি তা প্রমাণের দায়িত্ব আমাদেরই। আমরা যারা বাংলাদেশের নাগরিক, যারা সত্যিই বাংলা মাকে ভালোবাসি, তাদের এখনই ভাবার সময় হয়েছে, সমাজ ও জাতিকে আস্তিক, নাস্তিক, হিন্দু, মুসলমান, শিয়া, সুন্নিতে বিভক্ত করে আমাদের বুদ্ধিভ্রষ্টতার প্রমাণ দেব, নাকি আমরা সবাই বাঙালি, ধর্ম যার যার দেশ সবার এই মন্ত্রে বিশ্বাসী হয়ে দেশ গঠনে মন দেব।


আমার বড় ভাইয়ের ফেসবুকে দেওয়া স্ট্যাটাসটা দিয়ে শেষ করব: মানুষগুলো কেন জানি মনুষ্যত্বের জলাঞ্জলি দিচ্ছে? মানুষ তার মনুষ্যত্বের চাইতে তার ধর্মীয় বিশ্বাসগুলোকে ঊর্ধ্বে তুলে ধরার জন্য সদা ব্যাকুল, এখানে তার বিশ্বাসের বাইরের অন্য সবাইকে মানুষরূপের ঘৃণ্য জানোয়ার বলে মনে করছে। সকলেই যার যার বিশ্বাসকে প্রতিষ্ঠিত করতে অন্য বিশ্বাসীদের হত্যার মাধ্যমে নিজেকে সৃষ্টিকর্তার কাছে শ্রেষ্ঠ প্রমাণে সদা ব্যাকুল। আমার কথা আমি যদি মানুষই না হই তবে কীসের আমার ধর্ম কীসের আমার বিশ্বাস? সৃষ্টিকর্তা কী এতটাই অকৃতজ্ঞ যে তার সৃষ্টির জীবকে হত্যার মাধ্যমে নিজের প্রভুত্বের অহংকার খুঁজে ফেরেন। আমার মনে হয় তা কখনোই নয়, সৃষ্টিকর্তা তার সৃষ্টির ভালোবাসার মধ্যেই তার শ্রেষ্ঠত্বের প্রমাণ খুঁজে ফেরেন।

(লেখক পিএইচডি শিক্ষার্থী, কাজান (ভলগা রিজিয়ন) ফেডারেল ইউনিভার্সিটি, কাজান, রাশিয়া)

সুএ : প্রথম আলো

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট