শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিএসপি ইস্যুতে বাংলাদেশ সফরে মার্কিন প্রতিনিধি দল

news-image

জিএসপি ইস্যুতে বাংলাদেশ সফরে আসছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী যুক্তরাষ্ট্র বাণিজ্য প্রতিনিধি মাইকেল জে ডিলেনি। বাংলাদেশকে জিএসপি সুবিধা পূনরায় বহাল করার শর্তগুলো পূরণে বাংলাদেশের অগ্রগতি পর্যবেক্ষণে আগামী ১৯ থেকে ২৩শে সেপ্টেম্বর পর্যন্ত তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল আসবে বলে ইউএস অ্যাম্বেসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।garment

মাইকেল জে ডেলানির  সফরসঙ্গী হিসেবে থাকবেন শ্রম বিষয়ক পরিচালক মাইকেল ও ডোনোভান, ট্রেড রিপ্রেজেন্টেটিভ ব্রুস লেভিন সহ মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের কর্মকর্তারা। এই সফরে মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধ দল সরকারি কর্মকর্তা, কর্মচারী, বাংলাদেশে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধি ও শ্রমিকদের নিরাপত্তা প্রদানের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলোর গুরুত্বপুর্ণ ব্যক্তিদের সঙ্গে দেখা করবে।

তাজরীন গার্মেন্টস ও রানা প্লাজা দুর্ঘটনার প্রেক্ষিতে গত ২০১৩ সালের ২৭ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করেন। শ্রমিকদের বৈশ্বিক অধিকার ও কাজের নিরাপদ পরিবেশ বাস্তবায়ন করার মানদণ্ড নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্র সরকার এই সিদ্ধান্ত নেয়। এরপর জিএসপি সুবিধা আবার বাংলাদেশকে দেবার ক্ষেত্রে কিছু শর্ত বেধে দেয় যা বাংলাদেশ অ্যাকশন প্ল্যান ২০১৩ নামে পরিচিত। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছে ইউরোপিয়ান ইউনিয়ন, আন্তর্জাতিক শ্রমিক সংস্থা। বর্তমানে এই প্রতিনিধি দল বাংলাদেশ অ্যাকশন প্ল্যানের সমর্থনে বাংলাদেশ সরকার ও বাংলাদেশি সংস্থাগুলোর প্রচেষ্টা সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করবে।  ঢাকায় নভেম্বরে হতে যাওয়া ইউরোপিয়ান ইউনিয়ন, আন্তর্জাতিক শ্রম সংস্থা, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের রিভিউ বৈঠক সফলভাবে অনুষ্ঠিত করতে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে এবং ভবিষ্যতে যে ক্ষেত্রগুলোতে অগ্রগতি দরকার তা দলটি পরিমাপ করবে।

এ জাতীয় আরও খবর