মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ফেসবুকের মাধ্যমে চাকরি খুঁজবেন যেভাবে

news-image

বেশি দিন হয়নি ফেসবুকে এক দিনে ১০০ কোটি মানুষ লগ ইন করেছেন। এ বছরই পিউ রিসার্চ সেন্টার এক গবেষণায় জানায়, প্রযুক্তির যুগে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো কর্মী খোঁজার ক্ষেত্রে সবচেয়ে বড় মাধ্যম হিসেবে ব্যবহার করছে সোশাল মিডিয়াকে। এর মধ্যে ফেসবুক রয়েছে সবচেয়ে বড় ক্ষেত্রটি নিয়ে। ২০১৪ সালে সোশাল রিক্রুট সার্ভে জানায়, ৬৬ শতাংশ নিয়োগ ঘটেছে ফেসবুকের মাধ্যমে। তাই আপনি যদি চাকরি খুঁজতে থাকেন, তাহলে ফেসবুককে কাজে লাগান। এখানে এ কাজে ৭টি পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

১. অডিট করুন : গুগল বা অন্য সার্চ ইঞ্জিনে গিয়ে নিজের নাম সার্চ দিন। সার্চের পর প্রথম পেজে যে ফলাফল আসবে তা নোট করে নিন। এ ক্ষেত্রে এমন লিঙ্ক আসবে যেখানে আপনার নাম রয়েছে। এখানে ফেসবুক প্রোফাইলের ক্ষেত্রে যে লিঙ্কটি আসবে তাতে ক্লিক করুন। ফেসবুকে আপনার পোস্টটি যদি আপডেট দেখায় তাহলে তা পাবলিক পোস্ট হিসেব আপডেট করা আছে। অর্থাৎ, এটা সবাই দেখবেন এবং কমেন্ট করতে পারবেন। এখানে ব্যক্তিগত বিষয় ছাড়া অন্যান্য পোস্ট যেনো সবাই দেখতে পান যে অপশন দিয়ে রাখুন।

২. প্রাইভেসি সেটিং সম্পর্কে ধারণা নিন : ফেসবুক ঘন ঘন প্রাইভেসি সেটিং বদলায়। যেকোনো মানুষ আপনাকে যদি ফেসবুকে ইমেইল বা ফোন নম্বর দিয়ে খুঁজে পেতে চান, তবে আপনার প্রাইভেসি সেটিংস-এর Who can see my stuff', Who can contact me' এবং 'Who can look me up' অংশে অপশন দিতে হবে। চাকরিদাতারা যেন আপনাকে সহজে খুঁজে পান তার ব্যবস্থা তো রাখতে হবে।

৩. পেশাদার হোন : চাকরিপ্রার্থীদের সবচেয়ে বড় ভুলটি হলো অতিরিক্ত শেয়ার দেওয়া এবং অপেশাদার আচরণ করা। যদি তা করেই থাকেন, তবে রিজ্যুমি ফেসবুকে রাখা ঠিক নয়। আপত্তিকর পোস্ট, ছবি বা কোনো আচরণ থেকে বিরত থাকুন।

৪. চাকরি দেখতে গ্রুপ : ফেসবুক চাকরির বিজ্ঞাপনদাতা সংস্থা নয়। তবে বিভিন্ন গ্রুপ রয়েছে যেখানে চাকরিরদাতা প্রতিষ্ঠানগুলো কর্মী চেয়ে থাকে। যে শহরে থাকেন তার নাম এবং 'jobs' শব্দটি যোগ করে ফেসকু সার্চ করুন।

৫. প্রোফাইল পূর্ণ করুন : যদি ফেসবুকের মাধ্যমে চাকরিদাতাদের নজরে পড়তে চান, তবে প্রোফাইলে আগের অভিজ্ঞতার তথ্য জুড়ে দিন। 'অ্যাবাউট' অংশে গিয়ে দক্ষতা, অভিজ্ঞতা ইত্যাদি তথ্য সরবরাহ করুন।

৬. নেটওয়ার্ক : স্কুলের বন্ধুদের সঙ্গে এখনো যোগাযোগ আছে? থাকলে হয়তো আপনার পরিস্থিতি ভিন্নরকম হতে পারতো। আসল কথাটি হলো, নেটওয়ার্ক বৃদ্ধি করতে হবে। যত বেশি মানুষের সঙ্গে পরিচয় ও যোগাযোগ থাকবে আপনার সুযোগ তত বাড়বে।

৭. সমাধানের উপায় হবে ফেসবুক : চাকরি খুঁজতে ফেসবুকে সময় দেওয়ার কথা বলেছেন বিশেষজ্ঞরা। যারা এমনিতেই ফেসবুকে পড়ে থাকেন, তারা এর মাধ্যমে চাকরি খুঁজলে অনেক বাড়তি সুবিধা ভোগ করত পারবেন। আর যারা ফেসবুকে সময় দেন না, তাদের চাকরি খুঁজতে এখানে সময় দেওয়া জরুরি। সূত্র : এমএসএন

এ জাতীয় আরও খবর