মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হে আল্লাহ আমার হজ সংকল্প কবুল করুন

news-image

হাজার বছরের ঐতিহ্যে লালিত হজের মহাসম্মেলন আজও মুসলমানদের রূহানি ও ঈমানি শক্তিকে উজ্জীবিত রেখেছে। সন্দেহ নেই, পৃথিবীব্যাপী শতধা-শহস্রধাবিভক্ত মুসলিম জনগোষ্ঠীর মৌলিক দায়িত্ববোধ ও কর্তব্য সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে হজের আধ্যাত্মিক নিয়ম-কানুন, কোরআনিক নির্দেশনা ও আরাফাতের বিশ্ব সম্মেলন বিশেষ তাৎপর্যমণ্ডিত। সে তাৎপর্যের আবহ ও উদ্দীপনা জাগ্রত করার নেশায় এবারও মুসলিম দুনিয়ার মুসলমান হিজাজের বুকে পাড়ি জমানোর প্রস্তুতিতে বিভোর। হজ সম্পাদনে প্রত্যয়ী মুসলমানদের কাছে এ প্রস্তুতি কোরআনের চিরশাশ্বত বাণীর (‘তোমরা পাথেয়র ব্যবস্থা করিও, তাকওয়াই (আত্মসংযম-খোদাভীতি) শ্রেষ্ঠ পাথেয়’-সূরা : বাকারা, আয়াত : ১৯৭) সঙ্গে মানানসই ও সামঞ্জস্যপূর্ণ হওয়া দরকার। যে লক্ষ্য ও উদ্দেশ্য সামনে রেখে আল্লাহ ও তাঁর রাসূল (সা.) হজের গোড়াপত্তন করেছিলেন, আমাদের প্রস্তুতির সঙ্গে তার হিসাব মিলে কিনা? তাও বিবেচনা করা জরুরি।

কোরআনে বর্ণিত ‘মানিসতাতাআ ইলাইহি সাবিলা’ বলতে কী বুঝায়? কারা হজে যাবেন? সামর্থ্য বলতে কি কেবল আর্থিক সঙ্গতিকেই বুঝাবে? ইত্যকার বিষয়ে পরিষ্কার ধারণা থাকা দরকার। অনেকের জুড়িয়ে দেয়া শর্ত নিয়েও বিশ্লেষণ করা যায়। একথা সন্দেহাতীতভাবে প্রমাণিত যে, অর্থ-কড়ি, টাকা-পয়সা ও আনুষাঙ্গিক জীবনোপকরণ তাকওয়ার পরিপন্থী নয়, বরং অনেক ক্ষেত্রেই তাকওয়া পোষণে এগুলো সহায়ক। কেননা, অভাবের তাড়নায় অনিচ্ছাসত্ত্বেও মানুষ ভিক্ষা করে, কখনও কখনও চুরির পথ অবলম্বন করতেও বাধ্য হয়। এজন্য আর্থিক সামর্থ্যকে ইসলামী পণ্ডিতরা গুরুত্ব দিয়ে থাকেন। কিন্তু পাশাপাশি আমরা মানসিক ও চারিত্রিক দৃঢ়তার কথা ভুলে যাই, সত্যবাদিতা ও ন্যায়নিষ্ঠার তোয়াক্কা করি না, পরিপূর্ণ ভাষাজ্ঞান আছে কিনা, পরিকল্পনা মাফিক বাকি জীবন চলার অঙ্গীকার আছে কিনা এবং সর্বোপরি ইসলামের মুবাল্লিগ হিসেবে পরিবারে, সমাজে, দেশে ইসলামের বাণী প্রচার ও প্রকাশের (তাবলিগ) দৃঢ় মানসিকতা পোষণের মতো বিষয়গুলো অবহেলা করি যা হজের লক্ষ্য, উদ্দেশ্য ও আরাফাতে গৃহীত সম্মিলিত প্রতিজ্ঞার সঙ্গে কোনোক্রমেই মানানসই নয়।
অতি প্রাচীনকাল থেকেই মানুষ হজ পালনের জন্য মক্কা মোয়াজ্জমায় আগমন করত। আদি পিতা হজরত আদম (আ.) ও মা হাওয়া (আ.) এর স্মৃতিবিজড়িত এ অঞ্চলেই মানব জাতির মাঝে হজের ঘোষণা দিয়েছিলেন মুসলিম মিল্লাতের পিতা হজরত ইবরাহিম খলিলুল্লাহ (আ.)। তারই আহ্বানে এখানে ছুটে আসে পৃথিবীর নানা প্রান্তের, নানা বর্ণের নানা দেশের মানুষ। কাবার পানে ছুটে আসার তাগিদ কোরআনেও পেশ করা হয়েছে এভাবে : এবং মানুষের মধ্যে হজের সাধারণ ঘোষণা করে দাও, তারা তোমার নিকট উপস্থিত হবে পদব্রজে ও প্রত্যেক ক্ষীণকায় উটনীর পিঠে করে, যা দূর-দূরান্তের পথ থেকে আসে। (সূরা : আল হাজ, আয়াত : ২৭)। বলার অপেক্ষা রাখে না, কাবার পথ কখনও কুসুমাস্তির্ণ ছিল না। প্রাচীনকালে হেঁটে কিংবা ক্ষীণকায় উটের পিঠে সওয়ার হয়ে দূরদূরান্ত থেকে হজযাত্রা ছিল নিতান্তই দুর্গম ও কষ্টসাধ্য, অনেকটা অন্তিমযাত্রার মতো। বিশেষত হিজাজের বিস্তির্ণ মরু অঞ্চলের উত্তপ্ত পথে আরব বেদুইনদের উৎপাতের বিবর্ণ ইতিহাস কারও অজানা নয়। বিজ্ঞান ও বিশ্বায়নের প্রভাবে আজ সেসব বাধার প্রায় শতভাগই সমূলে উৎপাটিত হয়েছে। শুধু বিজ্ঞান আর বিশ্বায়নের কথা বললে সত্যিই ভুল হবে। কেননা, হিজাজের পথ সুগম করার প্রথম পদক্ষেপ নিয়েছিলেন ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমর ফারুক (রা.)। অর্ধ-পৃথিবীর শাসক খলিফা ওমর ঘোষণা করেছিলেন- ‘একজন পথিকই নিরাপত্তার সবচেয়ে বড় হকদার’। পথে পথে তার খননকৃত কূপ, অতিথিশালা, সরাইখানা, খেজুর বাগান আর চিকিৎসা কেন্দ্রগুলো সৌদিদের বস্তুপূজার বাহানায় বিলীন করে দেয়া হয়েছে। বর্তমান আরবের নজদি শেখতান্ত্রিক ওহাবি সরকারের কাছে এসব স্থাপনা কেবলই মূল্যহীন এক অতীত। কিন্তু মুমিন মুসলমানদের কখনও একথা ভুললে চলবে না যে, ইতিহাস সর্বদাই জীবন্ত, তা কখনও পুরনো হয় না। ভবিষ্যতের প্রয়োজনেই অতীত ইতিহাসকে জাগিয়ে রাখতে হয়।
কাবার পথে আজকাল সর্বাধুনিক ব্যবস্থাপনা, তবুও আমাদের বিমানবন্দরে হজযাত্রীদের দুর্ভোগ ও বিড়ম্বনার দৃশ্যও দেখতে হয়। ইতিহাসখ্যাত আরব বেদুইন ডাকাত ও লুণ্ঠনকারীরা হয়তো এখন আর নেই, কিন্তু সে জায়গা দখল করে নিয়েছে দেশীয় হজ এজেন্ট কিংবা ট্রাভেল এজেন্সিগুলো। তাদের ফাঁক-ফোঁকর, জালিয়তি- ফাঁদ ও লুণ্ঠনের হালনাগাদ চিত্র প্রাচীন বেদুইনদেরও হার মানাবে। ফি-বছর সহজ-সরল হজযাত্রীদের সারা জীবনের পাই পাই করে সঞ্চিত অর্থ প্রতারক হজ এজেন্সিগুলোর মাধ্যমে লুণ্ঠন হওয়ার কথা সংবাদপত্র ও টিভি মিডিয়ায় প্রচার হয়। বাংলাদেশে হজযাত্রীদের সমন্বয়কারী ট্রাভেল এজেন্সিগুলোর বেসামাল অবস্থা, অস্তিত্বহীন, রেজিস্ট্রিবিহীন, নামসর্বস্ব ট্রাভেল এজেন্সিগুলোর অভিনব প্রতারণা মক্কার পথে বাধার নতুন মাত্রা যোগ করেছে।
লক্ষ্যণীয় বিষয় হচ্ছে, বছর বছর হজে গমনকারীর সংখ্যাগত প্রবৃদ্ধি ঘটলেও বাড়েনি প্রতিজ্ঞা বাস্তবায়নকারী আত্মপ্রত্যয়ী হাজী। পৃথিবীর নানা দেশ থেকে ছুটে আসা হাজীদের কণ্ঠে ‘লাব্বাইকা আল্লাহুমা লাব্বাইক’ ধ্বনিত হলেও হজের পর সে অঙ্গীকার আর খুঁজে পাওয়া যায় না। ভ্রাতৃত্বের দৃড় বন্ধনে আবদ্ধ হওয়ার প্রেরণা নিয়ে আরাফাতের ময়দানে সমবেত হলেও পৃথিবীজুড়ে শতধা-সহস্রধাবিভক্ত মুসলিম ঐক্যের কোনো শক্তিশালী প্লাটফর্ম আজও গড়ে তোলা যায়নি। জামারায়ে আকাবায় পাথর নিক্ষেপের দীক্ষা আমাদের মাঝে প্রতিফলিত হয় না বরং অনেক ক্ষেত্রে সেই শয়তানের প্ররোচনাই আমাদের চলার পাথেয় হয়। এহরামের সাধারণ পোশাক ধনী-গরিব বৈষম্য রোধে প্রতীকী প্রেরণা দিলেও আমরা তা করতে পারিনি।
অভিধান কিতাবাদিতে হজের অর্থ লিখা হয়েছে ‘সংকল্প করা’, ‘প্রতিজ্ঞা করা’। যারা হজে যাবেন তাদের জন্য আগে থেকেই জেনে নেয়া জরুরি কিসের এ সংকল্প? আর কেনই বা এ প্রতিজ্ঞা! হজের ময়দানে উপস্থিত হওয়া খুব কম সংখ্যক হাজীই একথা ভাবেন যে, হজের উদ্দেশ্য কী, করণীয় কী, কী করা যাবে, কী করা যাবে না, কার কী দায়িত্ব, কী কর্তব্য, কী করণীয়, কী বর্জনীয়- এসব কিছুই হজের আগে নিয়তের সঙ্গে সম্পৃক্ত। বলার অপেক্ষা রাখে না, হজ পালনের সিদ্ধান্ত নেয়ার আগেই ইসতিখারা করে নেয়া উচিত। এর নিয়তও খালিস এবং একনিষ্ঠ হওয়া জরুরি। লৌকিকতা, সামাজিক ও ব্যবসায়িক প্রতিপত্তি, দুনিয়াবী স্বার্থবাদী লোভ-লালসা এমনকি ফাসিদ ও বাতিল উদ্দেশ্যে যেন এর পেছনে না থাকে।
কাবা ঘর সমগ্র মানব জাতি তথা মিল্লাতে মুসলিমার মহামিলন কেন্দ্র এবং সদর দফতর। বিশ্ববাসীর কল্যাণের জন্য, মানবতা ও ইনসাফ প্রতিষ্ঠার জন্য ইসলামপন্থী মানব সমাজকে এখানে সমবেত হওয়ার জন্য আল্লাহ পাক রাব্বুল আলামিন ইবরাহিম খলিলুল্লাহ (আ.) এবং তারই প্রত্যাশিত বংশধর সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হুজুর মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.)-এর মাধ্যমে সবাইকে আহ্বান করেছেন যাতে ইসলামের নিয়ম-নীতি অনুসরণের মাধ্যমে দুনিয়ার জাগতিক সমস্যা সমাধান করা যায়। রাসূল (সা.) হুজ্জাতুল বিদায় এসব বিধি-বিধান সংবলিত দিকনির্দেশনা এখান থেকেই ঘোষণা করেছিলেন। আরবের মূর্তি পূজকদের বিরুদ্ধে নিরন্তর সংগ্রাম করে আল্লাহর বাণীগুলো হজের মনজিল থেকেই মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছিলেন। সে সূত্রে প্রতি বছরই আরাফাতের ময়দানে মহাসম্মেলনের মাধ্যমে এহরাম পরিহিত হাজীরা ইনসানিয়াত ও মানবতা প্রতিষ্ঠার প্রতিজ্ঞা করবে- এটিই আল্লাহ পাকের কোরআনি নির্দেশ।
হজের আগেই হজের প্রস্তুতি শুরু করতে হবে। শাওয়াল, জিলকদ ও জিলহজ- এ তিন মাস হজের মাস হিসেবে সুবিদিত। সাধারণত মুসলিম বিশ্বে রমজান থেকে শুরু করে রবিউস সানি পর্যন্ত হাজীদের হজ তৎপরতা অব্যাহত থাকে। মানবজাতির শান্তির কেন্দ্রভূমি মক্কার পবিত্র মনজিলগুলোতে শপথ নিয়ে বিশ্বময় কিতাবুল্লাহ ও তাঁর রাসূল (সা.)-এর তরিকা অনুযায়ী ব্যক্তিজীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক জীবনে তা বাস্তবায়নের প্রতিজ্ঞা করার নাম হজ। দুঃখজনক সত্য হল, দু’চার জন বাদে গড়ে সবার ক্ষেত্রে হজের এ প্রতিফলন হেরেমের আনুষ্ঠানিকতা শেষে আর চোখে পড়ে না। তারা যে হাজী এ কথা তাদের কর্মের মাধ্যমে প্রকাশ পায় না। চিরদিনের সংকল্প থেকে ক্রমশ দূরে যেতে যেতে অবশেষে এক অনিশ্চিত গন্তব্যের দিকে মুখ থুবড়ে পড়ে। তাই বলছিলাম, যাদের মানসিক ও চারিত্রিক দৃঢ়তা আছে, সত্যবাদিতা ও ন্যায়নিষ্ঠা আছে, পরিপূর্ণ ভাষাজ্ঞান আছে, ইসলামকে প্রতিপালন ও প্রচার করার মানসিকতা আছে, আল্লাহ ও তাঁর রাসূলের দেয়া আদেশ-নিষেধের মাধ্যমে বাকি জীবনব্যবস্থাকে সাজানোর পরিকল্পনা আছে তারাই সত্যিকার অর্থে বলবেন : আল্লাহুম্মা ইন্নি উরিদুল হাজ্জা ফাইয়াসসিরহুলি ওয়াতাকাব্বালহু মিন্নি- হে আল্লাহ! আমি হজের সংকল্প করেছি। তা কবুল করুন। আমার জন্য হজ সহজ করে দিন।
লেখক : ব্যাংকার ও প্রাবন্ধিক