মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জান্নাত জাহান্নাম তো তাকদিরেই লেখা

news-image

তকদির নিয়ে অনেকের মনেই প্রশ্নটি কাজ করে। যদি আল্লাহ তায়ালাই সবকিছু নিয়ন্ত্রণ করেন বা লেখে রাখেন তাহলে মানুষের অপরাধ কি? তিনিই তো সবকিছু নির্ধারণ করে দিয়েছেন। মানুষ জান্নাতে যাবে না জাহান্নামে যাবে এটা তো আল্লাহ তায়ালারই নির্ধারণ করা। পিসটিভির প্রশ্নোত্তর পর্বে ড. জাকির নায়েককে এ বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়।
উত্তরে ড. জাকির নায়েক বলেন, যদি আমার তাকদিরে লেখা থাকে আমি চুরি করবো তাহলে আমি কাকে দোষ দেব। আল্লাহকে। কারণ আল্লাহ আমার তাকদিরে এটা লেখে রেখেছেন। যদি আমার কপালে লেখা থাকে আমি মানুষ খুন করবো, আমি অমুসলিম হব, তাহলে আমি কাকে দোষ দেব। আল্লাহকে। কারণ আল্লাহ আমার তাকদিরে এটা লেখে রেখেছেন। আমার জাহান্নামে যাওয়া তো আল্লাহরই লেখে রাখা। কথা সত্য। তবে ভাই! আমরা তাকদিরকে বিশ্বাস করবো। কিন্তু মানুষ এ তাকদির কি এটা বোঝতে ভুল করে।
বিষয়টির একটি উদাহরণ দিচ্ছি। ধরুণ! একটি ক্লাসে ১০০ জন শিক্ষার্থী রয়েছে। বছর শেষে শিক্ষক ফাইনাল পরীক্ষার আগে একজনকে বলল, তুমি পাবে ফার্স্ট ক্লাস, তুমি সেকেন্ড ক্লাস, আর তুমি ফেইল করবে। পরীক্ষা অনুষ্ঠিত হলো। শিক্ষকের কথা অনুযায়ী তাদের প্রথমজন ফার্স্ট ক্লাস পেল, দ্বিতীয়জন সেকেন্ড ক্লাস পেল আর তৃতীয়জন ফেইল করল। এখন ফেইল করা শিক্ষার্থী কি বলবে বা শিক্ষককে দোষ দেবে আপনি আমাকে ফেইল বলার কারণে আমি ফেইল করেছি। না। যেহেতু শিক্ষক এক বছর তাদের পড়িয়েছেন তাই তিনি জানেন, তাদের কে কেমন রেজাল্ট করতে পারে। শিক্ষক অনুমান করেছে বলেই কি তাকে দোষ দেবেন?
একইভাবে আল্লাহ তায়ালা এ শিক্ষকদের চাইতে অনেক বড়। তিনি আলিমুল গায়েব। অদৃশ্যের খবর রাখেন। তিনি ভবিষ্যতের কথা জানেন। তিনিই হলেন সবচেয়ে বড় শিক্ষক। ভবিষ্যতে কি হতে যাচ্ছে তিনি জানেন বলেই তা লেখে রাখেন।
যেমন ধরেন, আপনি কোনো পথে এসে দাঁড়ালেন। এখানে পাঁচটি পথ রয়েছে। আপনি দুই নাম্বার পথটি বেঁচে নিলেন। এখানে আল্লাহ জানেন আপনি দুই নাম্বার পথটি বেঁচে নেবেন তাই তিনি তা লেখে রেখেছেন। এখানে আল্লাহ লেখে রেখেছেন বলে আপনি দুই নাম্বার পথটি বেঁচে নিয়েছেন এমন নয়। এমনটা ভবিষ্যতে হবে আল্লাহ জানেন বলে তিনি আগ থেকেই লেখে রেখেছেন।
আরেকটি উদাহরণ, যেমন আপনি কলেজ থেকে ভাল নাম্বারে পাস করলেন। এখন আপনি সিদ্ধান্ত নিলেন আপনি ডাক্তার হবেন বা ইঞ্জিনিয়ার হবেন। এখানে আপনার এ পছন্দটা আল্লাহ লেখে রেখেছেন বলে আপনি এ পথটি বেঁচে নিয়েছেন তাই নয়। আল্লাহ জানেন যে, আপনি ভাল নাম্বারে পাস করার পর ডাক্তারি পথটি বেঁচে নেবেন। তাই তিনি তা লেখে রেখেছেন।
আবার আপনি যখন এক হাজার টাকা উপার্জন করলেন। আপনি এ টাকাটা দুইভাবেই উপার্জন করতে পারেন। সৎভাবে বা চুরি করে। আর আপনি টাকাটা চুরি করলেন। আল্লাহ জানেন এ লোকটা যখন বড় হবে তখন সে চুরি করে টাকাটা উপার্জন করবে। তাই তিনি তা লেখে রেখেছেন। আল্লাহ লেখে রেখেছেন বলে আপনি চুরি করছেন বিষয়টি এমন নয়। তাহলে তাকদির হচ্ছে যেটা আল্লাহ তায়ালা লেখে রেখেছেন।
তবে কিছু বিষয় নির্ধারিত। যেমন মানুষের জন্ম মৃত্যু। তবে বাকি বিষয়গুলো আপনাকেই ঠিক করবেন। সে জন্য আল্লামা ইকবাল বলেছেন, অর্থাৎ নিজেকে এতটাই মহান বানাও যে তাকদির লেখার আগে আল্লাহ বান্দাদের জিজ্ঞাসা করে নেবেন যে, তোমার ইচ্ছা কি? এটা একটা কবিতা মাত্র।
তাই আমাদের দায় আমাদের। কেউ যদি বলে, সে পাপ করেছে এটা কার দোষ। এটা পাপকারীর দোষ। আল্লাহ তো আমাদের নির্দেশনা কোরআন দিয়ে দিয়েছেন। এটা মেনে চলুন। মেনে চললে ভাল না চললে দায় আপনার।
একইভাবে একজন অমুসলিম। সে যে অমুসলিম দোষটা কার? এ বিষয়ে নবী মুহাম্মদ সা. বলেছেন, প্রত্যেক শিশুই মুসলিম হয়ে জন্ম গ্রহণ করে। মুসলিম মানে যে আল্লাহর কাছে নিজের ইচ্ছাকে সমর্পণ করে। প্রত্যেক শিশুরই হাডবিট আল্লাহর কথা বলে। তার শ্বাস প্রশ্বাস আল্লাহর কথা বলে। তার চিন্তা ভাবনাও আল্লাহর কথা বলে। পরবর্তীতে যেটা হয়, তাকে প্রভাবিত করে তার গুরুজনেরা বা তার বাবা মা। তারপর সে মূর্তি ও আগুনের পূজা শুরু করে।
কেয়ামতের ময়দানেও যারা জাহান্নামে যাবে তাদের কেউ এ কথা বলবে না আল্লাহ আমাদের অবিচার করেছেন। তারা বলবে আল্লাহ মাফ করে দাও। আল্লাহ বলবেন দেরি হয়ে গেছে। সেদিন আপনার অঙ্গ প্রত্যঙ্গই আপনার সাক্ষী দেবে। আপনার কাজের ওপরেই নির্ভর করবে আপনি জান্নাতে যাবেন না জাহান্নামে যাবেন।