শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০ হাজার বাংলাদেশিকে বৈধতা দেবে বাহরাইন, লন্ডনের ব্রিক লেন-বাংলা টাউন ছাড়ছেন বাংলাদেশিরা

news-image

বাহরাইনে অবস্থানরত প্রায় ৫০ হাজার বাংলাদেশিকে বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।
শুক্রবার বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মমিনুর রহমান এ তথ্য জানিয়েছেন। এরআগে অবৈধ বিদেশিদের নির্বিঘ্নে দেশে ফেরত যেতে ছয় মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল বাহরাইন। গত ১ জুলাই থেকে এ ঘোষণা কার্যকর হয়। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সাধারণ ক্ষমার মেয়াদ বলবৎ থাকবে বলে জানান তিনি।


লন্ডনের ব্রিক লেন-বাংলা টাউন ছাড়ছেন বাংলাদেশিরা : লন্ডনের পাতাল রেলের অলগেট ইস্ট স্টেশনে নেমে মিনিট দুয়েক হাঁটলেই ব্রিক লেন। বাংলা টাউনের শুরু।
কয়েকমাস আগেও সড়কটিতে ঢোকার মুখে ছিল ক্লিফটন নামে বাংলাদেশি একটি রেস্তোরাঁ ছিল। হাত বদলে এখন সেটির নাম হয়েছে এফিস। তুর্কি রেস্তোরাঁ। হাত বদলের এই ঘটনা একটি মাত্র নয়।
ব্রিক লেনের বাংলাদেশি রেস্তোরাঁ স্যাফরনের ম্যানেজার আহমেদ উদ্বেগের সাথে বর্ণনা করলেন, কিভাবে আস্তে আস্তে বাংলাদেশি মালিকানাধীন রেস্তোরাঁ, দোকানপাট হাত বদলাচ্ছে।
স্যাফরন রেস্তোরাঁর ঠিক উল্টো দিকে বাংলাদেশি মালিকানাধীন একটি ট্রাভেল এজেন্টের দোকান বন্ধ হয়ে সেটি হয়েছে পূর্ব ইউরোপীয় একটি কফির দোকান। আরো ২০ গজ সামনে দাওয়াত নামে একটি বাংলাদেশি রেস্তোরাঁ উঠে গিয়ে তার জায়গায় হয়েছে ক্যানটিন নামে ধোপদুরস্ত একটি আর্জেন্টাইন শতেক রেস্তোরাঁ। পূর্ব লন্ডনের ব্রিক লেন এবং আশপাশের এলাকা বেশ কয়েক দশক ধরে বাংলাদেশি অভিবাসী অধ্যুষিত। অনেকদিন ধরেই এলাকাটির আনুষ্ঠানিক নাম বাংলা টাউন। এখানকার সড়কগুলোর নামও ইংরেজির পাশাপাশি বাংলায় লেখা। কারি নামে খ্যাত ভারতীয় উপমহাদেশের খাবার খেতে এখনো এ এলাকাতেই ভিড় করেন মানুষজন।
কিন্তু হালে ব্রিক লেন এবং বাংলাটাউন দ্রুত বদলে যাচ্ছে। কমছে কারি রেস্টুরেন্ট, বাংলাদেশি মুদির দোকান বা গ্রসারি এবং সেইসাথে এলাকার বাঙালি জনগোষ্ঠীর সংখ্যা। গত ছয়-সাত বছরে ব্রিটেনের কারি ক্যাপিটাল নামে খ্যাত ব্রিক লেনের ডজন খানেক বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্ট বন্ধ হয়ে গেছে। জায়গা নিচ্ছে, স্টেক হাউস, চীনা রেস্তোরাঁ, আধুনিক পশ্চিমা ক্যাফে।
landen
ফ্যাশন, প্রযুক্তি আর দেয়াল চিত্র
বছর পাঁচেক আগে ব্রিক লেনের লাগোয়া এক সড়কে অফিস নিয়েছে সিক্স অরেঞ্জেস নামে তথ্যচিত্র নির্মাতা একটি প্রতিষ্ঠান। তার অন্যতম কর্ণধার বাংলাদেশি বংশোদ্ভূত চিত্রনির্মাতা শফিউর রহমান।
বললেন গত পাঁচবছরেই চোখের সামনে অনেক পরিবর্তন হতে দেখছেন তিনি। তার মতে, ‘এলাকায় বিত্তশালী মানুষের ভিড় বাড়ছে। সেইসঙ্গে হুহু করে বেড়ে যাচ্ছে বাড়ি ভাড়া, বাড়ির দাম। ফলে যেসব মানুষ বহুদিন ধরে এই এলাকায় কম্যুনিটি তৈরি করেছে, তারা চলে যাচ্ছে বা চলে যেতে বাধ্য হচ্ছে।’
ব্রিকলেনের একটা অংশের চেহারা নব্বইয়ের দশক থেকেই বদলাতে থাকে। ব্রিকলেন মসজিদ থেকে মিনিট তিন-চার হাঁটলেই ব্রিকলেন অন্য চেহারা নিতে শুরু করে বছর বিশেক আগ থেকেই। আধুনিক তরুণ তরুণী, কবি শিল্পীদের আড্ডার অন্যতম জায়গা হয়ে উঠছে এলাকাটি। সেইসঙ্ড়ে সংখ্যা বাড়ছে পানশালা, ফ্যাশন শপ, আর্ট স্টুডিও।
বছর কয়েক আগেও যে ভবনে ছিল বাংলাদেশি বই, রেস্টুরেস্ট বা চুল কাটার দোকান, সেখানে এখন অত্যাধুনিক অফিস স্পেস। ধোপদুরস্ত পোশাকে অত্যাধুনিক তরুণ-তরুণীরা ল্যাপটপ সামনে নিয়ে সেখান কাজ করছেন।
এমনকি বছর পাঁচেক ধরে ব্রিক লেন এখন লন্ডনের দেয়ালচিত্রের কেন্দ্র হয়ে উঠেছে। শুধু ব্রিটেন নয়, সারা বিশ্বের শীর্ষ দেয়ালচিত্র শিল্পীরা ব্রিক লেন এলাকায় এসে তাদের কাজের কিছু নমুনা তুলে ধরতে চাইছেন। শুধু দেয়াল চিত্র দেখতে প্রতিদিন দলে দলে পর্যটক ব্রিক লেনে আসছেন।
চলে যাচ্ছেন বাংলাদেশিরা
ব্রিক লেনে শুধু যে বাংলাদেশি রেস্তোরা দোকানপাট হাত বদলাচ্ছে তা নয়, বাংলাদেশি জনগোষ্ঠীর সংখ্যাও কমছে দ্রুত হারে।
আবদুন নুর ১৯৬৮ তে লন্ডনে আসার পর থেকে ব্রিক লেন এলাকাতেই থাকেন। ব্রিক লেন মসজিদে জোহরের নামাজ পড়ে বেরুলে তার সঙ্গে কথা হলো। বললেন, পাঁচ-সাত বছর আগেও নামাজের মসজিদে লোক হতো, এখন আর তা হয় না।
কারণ হিসেবে তিনি বলেন, ‘এলাকায় বাড়ি ভাড়া, বাড়ির দাম প্রচণ্ড রকম বাড়ার কারণে বহু বাংলাদেশি তাদের বাসা ভাড়া দিয়ে দূরে চলে যাচ্ছেন। আমার অনেক প্রতিবেশী গত কয় বছরে চলে গেছেন।’
ব্রিক লেনের সবচেয়ে পুরনো বাংলাদেশি মুদিখানার দোকান তাজ স্টোরসের অন্যতম কর্ণধার আবদুল কাইয়ুম জামাল বললেন, ব্রিক লেনের রূপান্তর হচ্ছে। তিনি বলেন, ‘আমার বাবা-চাচারা ৮০ বছর আগে যখন এই দোকান খুলেছিলো, তখন ব্রিক লেনে ছিল ইহুদিরা, তারপর আইরিশরা, তারপর আসে বাংলাদেশিরা। এখন বাংলাদেশিরা চলে যাচ্ছে, আসছে পেশাজীবী পয়সাওয়ালা ইউরোপীয়রা।’
‘কষ্ট লাগে। আমার জন্ম এখানে, এখানেই বড় হয়েছি। সবাই জানে এটা বাংলাদেশিদের জায়গা…বাংলা টাউন, অনেকটা চায়না টাউনের মত…কিন্তু সেটা বদলে যাচ্ছে…খুব দ্রুত বদলাচ্ছে’ বললেন জামাল। ব্রিকলেনের যে সব ভবনে বাংলাদেশি এসব রেস্টুরেন্ট এবং দোকান সেগুলোর অধিকাংশের মালিক তারা নয়। মি জামাল জানালেন, দিন দিন ভাড়া এত বাড়ছে যে বাংলাদেশি রেস্তোরাঁ-দোকানগুলোর জন্য ব্যবসা চালানো কঠিন হয়ে পড়ছে।
এই বাস্তবতার সাথে খাপ খাওয়ানোর চেষ্টা করছেন জামালও। তিনি জানালেন, ‘একসময় যেখানে দোকানের ৯০ শতাংশ জিনিসপত্র ছিল বাংলাদেশ থেকে আনা পণ্য, এখন বড় জোর ৫০ শতাংশ। আমরা এখন অন্যান্য জাতিগোষ্ঠীর চাহিদামত জিনিসপত্রও বিক্রি করছি।’
এই পরিবর্তনকে ব্রিক লেনের বাঙালিরা অবধারিত ঘটনা হিসেবেই দেখছেন। ব্রিক লেনের মসালা রেস্টুরেন্টের মালিক এবং বাংলাটাউন রেস্টুরেন্ট সমিতির প্রেসিডেন্ট গুলজার খান এই পরিবর্তনে খুব অখুশি নন।
তার মতে, ‘আগে এখানে ছিল শুধু কারি রেস্টুরেন্ট, এখন অন্যান্য খাবারের রেস্টুরেন্ট আসছে। ফলে নানারকম মানুষ আসছে…ব্যবসার জন্য সেটা মন্দ নয়।’যেভাবে ব্রিক লেন এবং আশপাশের এলাকার ডেমোগ্রাফি অর্থাৎ জনসংখ্যার চালচিত্র বদলাচ্ছে, তাতে ব্রিটেনের কারি ক্যাপিটাল, বাংলাটাউন- এসব নামের যৌক্তিকতা এবং এই এলাকার কয়েক দশকের বৈশিষ্ট্য আর কতদিন ধরে রাখা যাবে– এ প্রশ্নে এখানকার বাসিন্দাদের কেউই খুব একটা ভরসা পাচ্ছেনা না।
সূত্র: বিবিসি বাংলা।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ