মঙ্গলবার, ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনা

news-image

ক্রীড়া ডেস্কবি’ গ্র“পের সেরা দল হিসেবেই কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে পৌঁছেছে আর্জেন্টিনা। একপেশে লড়াইয়ে জ্যামাইকাকে ১-০ গোলে হারিয়েছে লিওনেল মেসির দল। অসংখ্য সুযোগ হাতছাড়ার ম্যাচে একমাত্র গোলটি করেন গনসালো হিগুয়াইন।
বাংলাদেশ সময় রোববার ভোরে শুরু হওয়া ম্যাচে জ্যামাইকাকে পাত্তাই দেয়নি টুর্নামেন্টের ফেভারিট দল আর্জেন্টিনা। তবে পুরো ম্যাচে প্রতিপক্ষকে চাপে রাখলেও আক্রমণভাগের খেলোয়াড়দের ব্যর্থতায় বড় ব্যবধানে জিততে পারেনি তারা।
শুরু থেকেই জ্যামাইকাকে চেপে ধরে জেরার্দো মার্তিনোর শিষ্যরা। প্রথম সাত মিনিটেই তিনটি সুযোগ তৈরি করে তারা। কিন্তু হিগুয়াইন সেই সুযোগগুলো কাজে লাগাতে পারেননি। অবশ্য গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি প্রতিযোগিতার দ্বিতীয় সফলতম দলটিকে।
একাদশ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে নেন হিগুয়াইন। এই গোলে দারুণ অবদান রয়েছে আনহেল দি মারিয়ার। ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা বাঁদিক থেকে বল দেন হিগুয়াইনকে, নাপোলির স্ট্রাইকার এবার ঠিকই জাল খুঁজে পান।
২৩তম মিনিটে একটুর জন্য দ্বিতীয় গোলটি পাননি হিগুয়াইন। দি মারিয়া বিপজ্জনক জায়গায় খুঁজে পেয়েছিলেন সের্হিও আগুয়েরোর বদলে এই ম্যাচে শুরুর একাদশে থাকা হিগুয়াইনকে। গোলরক্ষক ডোয়াইন মিলারের মাথার ওপর দিয়ে চিপ করেছিলেন তিনি, কিন্তু বারে লেগে ব্যর্থ হয়ে যায় তার প্রচেষ্টাটি।
৩৪ মিনিটে ভালো একটি সুযোগ তৈরি করেছিলেন মেসি। ডান দিক থেকে বাঁপায়ের শট নিয়েছিলেন বার্সেলোনা তারকা। কিন্তু অল্পের জন্য লক্ষ্যে রাখতে পারেননি তিনি।
দুই মিনিট পর সুযোগ আসে হিগুয়াইনের সামনে। ডি-বক্সে আলগা বল পেয়ে শট নিয়েছিলেন রিয়াল মাদ্রিদের সাবেক স্ট্রাইকার। দূরূহ কোণ থেকে নেওয়া তার সেই শট লক্ষ্যে থাকেনি।
৩৯তম মিনিটে আবার হতাশ হতে হয় কোপা আমেরিকার ১৪বারের চ্যাম্পিয়নদের। প্রায় ৫০ গজ দৌড়ে মিলারের মাথার ওপর দিয়ে বল পাঠান দি মারিয়া। গোল লাইনের ঠিক সামনে থেকে বল বিপদ মুক্ত করেন মাইকেল হেক্টর।
তিন মিনিট পর আবার সুযোগ আসে দি মারিয়ার সামনে। মার্কোস রোহোর ক্রস ঠিক ভাবে সামলাতে পারেননি হেক্টর। বল পেয়ে যান সাবেক রিয়াল মাদ্রিদ তারকা দি মারিয়া। তার শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দিয়ে দলকে বাঁচান মিলার।
দ্বিতীয়ার্ধে একইরকম আক্রমণাত্মক ফুটবল খেলে আর্জেন্টিনা। ৫২তম মিনিটেই তার ফল পেতে পারতো মার্তিনোর শিষ্যরা। এবার তাদের হতাশ করে ক্রসবার। দি মারিয়ার শট গোলরক্ষককে পরাস্ত করে ক্রসবারে লেগে ব্যর্থ হয়ে যায়।
আর্জেন্টিনার হয়ে শততম ম্যাচে গোল পেয়েই যাচ্ছিলেন অধিনায়ক মেসি। ৫৬তম মিনিটে তার বুদ্ধিদীপ্ত প্রচেষ্টাটি ব্যর্থ করে দেন জ্যামাইকার গোলরক্ষক। তার মাথার ওপর দিয়ে জালে বল পাঠাতে চেয়েছিলেন বার্সেলোনার ফরোয়ার্ড। কিন্তু দ্বিতীয় প্রচেষ্টায় বল নিয়ন্ত্রণে নেন মিলার।
চার মিনিট পর আরেকটি সুযোগ হাতছাড়া করেন হিগুয়াইন। ১০ গজ দূর থেকে বাইরে মারেন নাপোলির এই স্ট্রাইকার।
আক্রমণের ধার বাড়াতে ৭২তম মিনিটে হিগুয়াইনের বদলে কার্লোস তেভেসকে নামান আর্জেন্টিনার কোচ। এর কিছুক্ষণ পরই পাল্টা আক্রমণে জবাব দিতে শুরু করে জ্যামাইকা।
শেষের দিকে খেলায় একটু উত্তেজনা ছড়ালেও কোনো দলই আর প্রতিপক্ষের প্রতিরোধ ভাঙতে পারেনি।
এর আগে ‘বি’ গ্র“পের অন্য ম্যাচে প্রতিযোগিতার সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করে প্যারাগুয়ে। ৫ পয়েন্ট নিয়ে গ্র“পের দ্বিতীয় সেরা দল হিসেবে কোয়ার্টার-ফাইনালে উঠে তারা। ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থাকা উরুগুয়েও জায়গা করে নিয়েছে শেষ আটে। বিডি নিউজ