বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডিজিটাল বাংলাদেশ আজ আর কোন স্বপ্ন নয়, বাস্তবতা : প্রধানমন্ত্রী

news-image

প্রযুক্তি ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সকলের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে তথ্যপ্রযুক্তির সফল ব্যবহার নিশ্চিত করে তার সরকার রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করতে সক্ষম হবেন।
তিনি বলেন, তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে বাংলাদেশ আজ সামনের সারির একটি দেশ। সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে গত সাড়ে ছয় বছরে দেশে তথ্যপ্রযুক্তি উন্নয়নের ক্ষেত্রে এক যুগান্তকারী বিপ্লব ঘটেছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন বাস্তবায়ন করেছি। তথ্যপ্রযুক্তির প্রায়োগিক উৎকর্ষ সাধন, ব্যাপক ব্যবহার নিশ্চিতকরণ ও প্রান্তিক মানুষের কাছে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার ফলে ‘ডিজিটাল বাংলাদেশ’ আজ আর কোন স্বপ্ন নয়, বাস্তবতা।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫ উপলক্ষে দেয়া এক বাণীতে এসব কথা বলেন।
সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথভাবে ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’ আয়োজন করায় তিনি এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানান ।
প্রধানমন্ত্রী বাণীতে বলেন, বর্তমানে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৪ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ৬০৯ জন। ইন্টারনেট ডেনসিটি ২ দশমিক ৫ শতাংশ হতে বৃদ্ধি পেয়ে এখন ২৭ দশমিক ৪২ শতাংশে উন্নীত হয়েছে। টেলিডেনসিটি আড়াই গুণ বেড়ে এখন ৮০ শতাংশে দাঁড়িয়েছে।
দেশের ৯৯ ভাগ এলাকা মোবাইল নেটওয়ার্কের আওতায় এসেছে উল্লেখ করে তিনি বলেন, দেশে ৩-জি প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক চালু করা হয়েছে। ৪-জি প্রযুক্তি অচিরেই চালু করা হবে।
প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা করেছি। ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে আমরা প্রতিষ্ঠা করেছি বিশ্বের বৃহত্তম ওয়েব পোর্টাল ‘জাতীয় তথ্য বাতায়ন’। গ্রামীণ জনগোষ্ঠীর জন্ম-মৃত্যু নিবন্ধন থেকে শুরু করে সরকারি প্রায় সব ধরনের সেবা, বেসরকারি সেবার তথ্য, বিদেশে কর্মসংস্থানের নিবন্ধন, পরীক্ষার ফলপ্রাপ্তি, চাকুরির আবেদন সবই করা যাচ্ছে ডিজিটাল সেন্টার থেকে। আমরা শহর ও গ্রামের প্রযুক্তি-ব্যবধান দূর করেছি।
বাংলাদেশ আইসিটি এক্সপো ১৫ দেশে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও উন্নয়নে বিশেষভাবে অবদান রাখবে প্রত্যাশা করে প্রধানমন্ত্রী এর সার্বিক সফলতা কামনা করেন।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা