রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ছোট্ট ৫ টি কাজে দূরে রাখুন বিরক্তিকর বদহজমের সমস্যা

news-image

স্বাস্থ্য ডেস্কএই গরমে অন্যান্য রোগের পাশাপাশি সমস্যার হজমের সমস্যায় কম বেশি সকলেই পড়ে থাকেন। এমনিতেই গরম, তার ওপর তেলে ভাজা, মসলা জাতীয় খাবার খাওয়া অথবা একটু বেশি খেয়ে বদহজমের সমস্যায় ভুগতে পারেন। তবে একটু সতর্কতা এবং সাবধানতা অবলম্বন করলেই বদহজমের মতো বিরক্তিকর সমস্যা থেকে মুক্ত থাকা যায় অনায়েসেই। ছোট্ট কিন্তু খুবই গুরুত্বপূর্ণ কিছু কাজ করার অভ্যাস গড়ে বদহজমের সমস্যা থেকে মুক্ত রাখুন নিজেকে।

১) শাকসবজির পরিমাণ বাড়িয়ে দিন
শাকসবজির পরিমাণ খাদ্যতালিকায় বাড়িয়ে দিলে বদহজমের সমস্যা এমনিতেই কমে আসে। কারণ প্রোটিন সমৃদ্ধ খাবার হজমে অনেকটা সময় লাগে এবং প্রোটিনের মাত্রা বেশি হলে তা হজমে সমস্যার সৃষ্টি করে। তাই প্রোটিন পরিমাণ মতো খেয়ে শাকসবজি বেশি করে খান। শাকসবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে থাকে।

২) খাবার ভালো করে চিবিয়ে খান
অনেকেই খাবার খাওয়ার সময়ে তাড়াহুড়ো করা শুরু করেন। খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে বদহজমের সমস্যা বেড়ে যায়। খাবার যতো ভালো করে চিবিয়ে খাবেন হজমে ততো সুবিধা হবে এবং আপনি বদহজম থেকে মুক্ত থাকতে পারবেন।

৩) টিনজাত খাবার খাওয়া বন্ধ করুন
অনেকেই সময় বাঁচাতে টিনজাত খাবার বেছে নেন। কিন্তু টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক ধরণের কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এইসকল প্রসেস করা খাবারের কারণে হজমে সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার স্বাভাবিক কর্মক্ষমতা হারাতে পারে। সুতরাং সাবধান থাকুন।

৪) ক্যালসিয়াম যুক্ত খাবার পরিমাণমতো খা
ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকরী। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে। তাই খাদ্যতালিকায় ক্যালসিয়াম যুক্ত খাবারের পরিমাণ সঠিক করুন।

৫) গ্রিন টী পান করুন
গবেষণায় দেখা যায় হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত নানা সমস্যা এড়াতে গ্রিন টী এর তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে, এতে করে দূরে থাকে বদহজমের মতো সমস্যা। যদি হাতের কাছে গ্রিন টি না পান তবে আদা চা পান করে নিতে পারেন। এতেও বেশ ভালো ফলাফল পাবেন।

এ জাতীয় আরও খবর

দুদকের মামলা স্থগিতে বদির আবেদন খারিজ

সকালে তীব্র, দুপুরে সহনীয় যানজট

অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টিকে গ্রেফতারের নির্দেশ

‘মুজিব’ সিনেমার ট্রেলার দেখে সবাই কেন হতাশ তার কারণ পাচ্ছেনা পরিচালক

হয়রানির শিকার বলিউড অভিনেত্রী দিয়া মির্জা

অ্যান্থনি নরম্যান আলবানিজকে শেখ হাসিনার অভিনন্দন

উত্তরায় নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

কাশিমপুর কারাগারে নারী হাজতির মৃত্যু

সিঙ্গাপুরের হেড কোচ হলেন সালমান বাট

ধানুশের আসল বাবা-মা নাকি তারাই! মানতে নারাজ অভিনেতা

পাকিস্তানি নারীর ‘প্রেমের ফাঁদে’ গুরুত্বপূর্ণ তথ্য পাচার, ভারতীয় সেনা গ্রেপ্তার