মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছোট্ট ৫ টি কাজে দূরে রাখুন বিরক্তিকর বদহজমের সমস্যা

news-image

স্বাস্থ্য ডেস্কএই গরমে অন্যান্য রোগের পাশাপাশি সমস্যার হজমের সমস্যায় কম বেশি সকলেই পড়ে থাকেন। এমনিতেই গরম, তার ওপর তেলে ভাজা, মসলা জাতীয় খাবার খাওয়া অথবা একটু বেশি খেয়ে বদহজমের সমস্যায় ভুগতে পারেন। তবে একটু সতর্কতা এবং সাবধানতা অবলম্বন করলেই বদহজমের মতো বিরক্তিকর সমস্যা থেকে মুক্ত থাকা যায় অনায়েসেই। ছোট্ট কিন্তু খুবই গুরুত্বপূর্ণ কিছু কাজ করার অভ্যাস গড়ে বদহজমের সমস্যা থেকে মুক্ত রাখুন নিজেকে।

১) শাকসবজির পরিমাণ বাড়িয়ে দিন
শাকসবজির পরিমাণ খাদ্যতালিকায় বাড়িয়ে দিলে বদহজমের সমস্যা এমনিতেই কমে আসে। কারণ প্রোটিন সমৃদ্ধ খাবার হজমে অনেকটা সময় লাগে এবং প্রোটিনের মাত্রা বেশি হলে তা হজমে সমস্যার সৃষ্টি করে। তাই প্রোটিন পরিমাণ মতো খেয়ে শাকসবজি বেশি করে খান। শাকসবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে থাকে।

২) খাবার ভালো করে চিবিয়ে খান
অনেকেই খাবার খাওয়ার সময়ে তাড়াহুড়ো করা শুরু করেন। খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে বদহজমের সমস্যা বেড়ে যায়। খাবার যতো ভালো করে চিবিয়ে খাবেন হজমে ততো সুবিধা হবে এবং আপনি বদহজম থেকে মুক্ত থাকতে পারবেন।

৩) টিনজাত খাবার খাওয়া বন্ধ করুন
অনেকেই সময় বাঁচাতে টিনজাত খাবার বেছে নেন। কিন্তু টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক ধরণের কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এইসকল প্রসেস করা খাবারের কারণে হজমে সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার স্বাভাবিক কর্মক্ষমতা হারাতে পারে। সুতরাং সাবধান থাকুন।

৪) ক্যালসিয়াম যুক্ত খাবার পরিমাণমতো খা
ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকরী। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে। তাই খাদ্যতালিকায় ক্যালসিয়াম যুক্ত খাবারের পরিমাণ সঠিক করুন।

৫) গ্রিন টী পান করুন
গবেষণায় দেখা যায় হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত নানা সমস্যা এড়াতে গ্রিন টী এর তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে, এতে করে দূরে থাকে বদহজমের মতো সমস্যা। যদি হাতের কাছে গ্রিন টি না পান তবে আদা চা পান করে নিতে পারেন। এতেও বেশ ভালো ফলাফল পাবেন।

এ জাতীয় আরও খবর

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

গরমের সংবাদ পড়ার সময় গরমেই অজ্ঞান উপস্থাপিকা!