মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঋণ নেবে বাংলাদেশ, কর্মসংস্থান হবে ৫০ হাজার ভারতীয়ের!

news-image

টিপস ডেস্কনরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে ভারত বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার বা দু’শ কোটি ডলারের যে ঋণ ( লাইন অব ক্রেডিট- এলওসি) চুক্তি অনুমোদন করেছে তার মাধ্যমে ভারতে অন্তত পঞ্চাশ হাজার নতুন কর্মসংস্থান তৈরির আশা প্রকাশ করা হয়েছে দেশটির সংবাদমাধ্যমে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, এলওসি এমন এক ধরনের চুক্তি যাতে বিভিন্ন সংস্থার (এক্ষেত্রে এক্সিম ব্যাংক ইন্ডিয়া) মাধ্যমে ভর্তুকি সুদে ঋণ প্রদান করা হয়। এ ঋণ চুক্তি হয় শর্তসাপেক্ষ এবং গ্রহীতা দেশটিকে এ অর্থ দিয়ে দাতা দেশের কাছ থেকেই প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে হবে। অর্থাৎ ভারতের দেয়া ঋণের এ অর্থ দিয়ে ভারত থেকেই প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে হবে বাংলাদেশকে। টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারত বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার ঋণ দেয়ার যে চুক্তি তা অনুযায়ী, এ অর্থ দিয়ে যেসব প্রকল্প বাস্তবায়ন করা হবে, তার শতকরা ৭৫ ভাগ কাঁচামালই ভারত থেকে আমদানি করতে হবে। আর এতে করে ভারতে বড় আকারে কর্মসংস্থান সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব ইন্ডিয়া (এক্সিম ব্যাংক) এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ইয়াদুভেন্দ্রা মাথুর টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘আমরা এরইমধ্যে ৮৬২ মিলিয়ন ডলারের এলওসি প্রদান করেছি। এই দুই বিলিয়ন ডলার এলওসি ভারতের কোম্পানিগুলোকে সাহায্য করবে।’

তিনি আরো জানান, এ এলওসির মাধমে ভারতের স্টিল, সিমেন্ট শিল্পের মত বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়ন হবে। ভারতের উৎপাদিত এসব পণ্য থেকেই বাংলাদেশে প্রকল্পগুলো সম্পন্ন করা হবে। ভারতে নরেন্দ্র মোদির ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত মালদ্বীপ, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নেপালকে ৬ বিলিয়ন এলওসি দিয়েছেন।

এক্সিম ব্যাংকের দিল্লি অফিসে এ প্রজেক্টটি নিয়ে আলাদা একটি উইং খোলা হয়েছে এবং ব্যাংকটি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে এ ব্যাপারে নিবিড়ভাবে কাজ করছে বলে জানানো হয় টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

এ জাতীয় আরও খবর

গরমে স্বাস্থ্য ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির