শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

যাদের জীবনে ডায়াবেটিসের ঝুঁকি তিনগুণ বেশি!

news-image

ধূমপানের কারণে শরীরের প্রায় সব অঙ্গেরই ক্ষতি হতে পারে। ডায়াবেটিস আছে এমন মানুষের ক্ষেত্রে ধূমপানের প্রভাব আরো মারাত্মক। কেননা, ডায়াবেটিস আছে এমন ধূমপায়ীদের শরীরে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে নিকোটিন। অন্যদিকে ধূমপানের অভ্যাসের কারণেই ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যেতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বিভিন্ন গবেষণায় অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি প্রায় তিনগুণ বেশি বলে দেখা গেছে। ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী রোগ বলে যথাযথভাবে চিকিৎসাধীন না থাকলে এ থেকে মারাত্মক সব শারীরিক জটিলতা দেখা দেয়ার আশঙ্কা থাকে।

ডায়াবেটিসের জটিলতা থেকে হৃদ?রোগ, কিডনির রোগ, স্নায়ুরোগ, চোখের রোগসহ নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি দেখা দেয়। ধূমপানের কারণে ডায়াবেটিসজনিত এ সব জটিলতা বেড়ে যেতে পারে। বিশেষত পরিপাকের ওপর ধূমপানের প্রভাব থেকে প্রদাহ বেড়ে যায় এবং রক্তনালিগুলোর ভেতরের দিকের আবরণ ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। রক্তনালীর ভেতরের দিকের আবরণ ক্ষতিগ্রস্ত হলে সেখানে বাড়তি মেদ জমা হয়ে রক্তনালি সরু হয়ে যেতে পারে।

এমন হলে হৃদ?রোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। ধূমপানের কারণে নিকোটিনের প্রভাবে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। ফলে ডায়াবেটিসে আক্রান্তদের জন্য রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা মুশকিল হয়ে পড়ে। এ কারণে ডায়াবেটিস আছে এমন ব্যক্তিরা ধূমপায়ী হলে তাদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকিও বেড়ে যায়। আর ধূমপায়ীদের মধ্যে কিডনি ও স্নায়ুর রোগের ঝুঁকি সব সময়ই বেশি।

এ জাতীয় আরও খবর

‘দাদাগিরি’র গ্র্যান্ড ফিনালেতে নাচলেন সৌরভ-ডোনা

ফাঁকিবাজ শিক্ষকদের শাস্তিযোগ্য বদলি প্রয়োজন: মুক্তিযুদ্ধমন্ত্রী

আমি কোন সার্জারি করিনি, এটা সম্পূর্ণ মিথ্যা: সাফা কবির

বড় পরিবর্তন আসছে এনটিআরসিএতে, থাকছে না নিবন্ধন পরীক্ষা

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

বজ্রপাতে মাঠেই পুড়লো কৃষকের ধান

গ্যাস্ট্রিকের ওষুধ সেবনে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি’

নওগাঁয় ঝরে পড়া আম বিক্রি হচ্ছে ২ টাকায়

সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে

‘পানি সংকটে’ রাজশাহীতে কমেছে গমচাষ

ভোটগ্রহণের দিনে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের

তালাক দেওয়ায় স্ত্রীর ‘আপত্তিকর’ ছবি ফাঁস করলেন স্বামী