মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রচণ্ড গরমে ‘হিট স্ট্রোকে’ করণীয়

news-image

স্বাস্থ্য ডেস্কপ্রচণ্ড তাপপ্রবাহের কবলে দেশ গরমে হাঁসফাঁস করছে মানুষ। এই অবস্থা প্রাণিকূলেরও। তাপমাত্রা বাড়ছে ক্রমেই। বৃষ্টিরও দেখা নেই। চরমভাবাপন্ন এই আবহাওয়া সার্বিকভাবে দুঃসহ পরিস্থিতি সৃষ্টি করেছে। বৈশাখে গরম পড়ে ঠিকই, কিন্তু এ বারের গরমটা অন্যরকম। ঘাম বের হচ্ছে না। আর মূল সমস্যাটা তো সেখানেই।

চিকিৎসকরা বলেন, ঘাম যতই বিরক্তিকর হোক, আসলে এই ঘামই শরীরকে শীতল রাখতে সাহায্য করে। ত্বককে রাখে আর্দ্র। কিন্তু এবারের গরম থেকে সেই ঘাম উধাও।

এদিকে বাইরের তাপমাত্রাও বাড়ছে ক্রমশ। সতর্কতা অবলম্বন না করলে এই ধরনের আবহাওয়ায় হিট স্ট্রোকের মাত্রাটাও বাড়তে পারে বেশি।

বিশেষজ্ঞ চিকিৎসকরা সেই আশঙ্কা করে বলেছেন, আসলে মস্তিষ্কের হাইপোথ্যালামাস মানুষের শরীরের তাপমাত্রাকে নিয়ন্ত্রণ করে। বাইরের পরিবেশের তাপমাত্রা যদি খুব বেশি হয়ে যায়, আর তা যদি মস্তিষ্কের তাপ নিয়ন্ত্রণ ক্ষমতাকে ছাড়িয়ে যায় তখনই যে কেউ আক্রান্ত হতে পারেন হিট স্ট্রোকে।

আর এ থেকে স্বস্তি পেতে সর্বদা চিকিৎসকের পরামর্শ নিতে হবে বলেও দাবি করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

তাই আসুন আজ জেনে নেই হিট স্ট্রোক হলে করণীয় বিষয়

হিট স্ট্রোকের সম্ভাবনা বাড়ে কখন

বাইরের তাপমাত্রা খুব বেশি, অথচ কোনো রকম সাবধানতা ছাড়াই চড়া রোদে দীর্ঘ সময় কেউ অবস্থান করলে হিট স্ট্রোকে আক্রান্তের সম্ভাবনা বেশি থাকে। দীর্ঘক্ষণ পানি পান না করলে শরীরে পানির পরিমাণ কমে যায়। এই পরিস্থিতিতে  ডিহাইড্রেশন হয়। আর ডিহাইড্রেশন হলে শরীর দুর্বল হয়ে পড়ে। চলাফেরায় শক্তি হারিয়ে ফেলে। সেজন্য এই গরমে বেশি বেশি পানি পান করতে হবে যেন কোনো অবস্থাতেই ডিহাইড্রেশন না হয়।

গরমে এমন পোশাক পরা উচিত নয় যা দিয়ে স্বাভাবিক বায়ুচলাচল বাধাগ্রস্ত হয়। শরীর থেকে ঘাম বেরুতে না পারলে অস্বস্তি আরো বাড়বে। প্রচ- গরমে হালকা পাতলা পোশাকই পরা উচিত।

সমস্যাটা কী হয়

প্রচন্ড গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মানুষ অজ্ঞান হয়ে যেতে পারেন। শেষে মৃত্যু অনিবার্য হয়ে যায়। হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা কম নয়। এ ব্যাপারে সতর্ক থাকা খুব জরুরি। বিশেষ করে চলমান দাবদাহে তো বটেই।

চিকিৎসকদের মতে, হিট স্ট্রোক হয় অসহনীয় তাপ আর গরমে। মানুষের শরীরের অভ্যন্তরের তাপমাত্রা খুব বেশি বেড়ে যায়। রক্তে পানির পরিমাণও উল্লেখযোগ্য মাত্রায় কমে যায়। পানির পরিমাণ খুব বেশি কমে গেলে কিডনীরও ক্ষতির আশঙ্কা থাকে।

প্রচ- গরমে শরীরে সোডিয়াম বা পটাশিয়ামের মাত্রা হঠাৎ করেই খুব বেশি অথবা কমে যেতে পারে। তার থেকে কখনো কখনো হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এটাকেই হিট স্ট্রোক বলে।

হিট স্ট্রোক হলে কী করবেন

বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ-কেউ হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছে এমনটা অনুধাবন করা সম্ভব হলে রোগীকে প্রথমেই ঠাণ্ডা শীতল স্থানে বা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে নিয়ে শুইয়ে দিতে হবে।  পারলে ঠাণ্ডা পানি চোখেমুখে দিতে হবে। ফ্যানের নিচেও রাখা যেতে পারে। প্রচুর পরিমানে বাতাস দেয়া যেতে পারে। ঠাণ্ডা পানি দিয়ে রোগীর গা মুছে দিলে রোগী দ্রুত জ্ঞান ফিরে পাবেন। পানি খাওয়ানো গেলে তাও দিতে হবে। আস্তে আস্তে রোগী স্বাভাবিক হয়ে যাবেন। আর যদি দেখা যায়, এতেও রোগীর উন্নতি হচ্ছে না, তবে বিলম্ব না করে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে ভর্তি করাতে হবে।

হিট স্ট্রোক এড়াতে করণীয়

বাইরে বেরুলেই ছাতা আর সানগ্লাস ব্যবহার করা উচিত। সঙ্গে পানি রাখতে হবে বোতলে। লবন লেবু মেশানো পানিও অল্প অল্প করে বার বার খেতে পারেন। আর অবশ্যই সুতির জামাকাপড় পরতে হবে।

এসি থেকে বাইরের গরমে বেরোলে তাপমাত্রায় অনেকের ঠাণ্ডা লেগে যায়। আসলে একটানা এসিতে থাকলে সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু বার বার ঠাণ্ডা-গরম করলে সেই তাপমাত্রার পরিবর্তন শরীর নিতে পারে না। যার থেকে চট করে ঠাণ্ডা লেগে যায়। তবে যারা এসি সহ্য করতে পারেন না, অথচ সাত-আট ঘণ্টা এসিতে কাজ করতে হলে গলায় গরম কাপড় ব্যবহার করবেন।

গরমে পেটের সমস্যা

গরমে খাওয়া-দাওয়ার ব্যাপারেও সাবধানতা দরকার। কারণ গরমে খাবার থেকেই অনেকে পেটের সমস্যায় ভোগেন।

এই প্রসঙ্গে  চিকিৎসকদের পরামর্শ হলো- গরমের সময় খাবার তাড়াতাড়ি পচে যায়। খাবারে বিষক্রিয়া হয়। সেই খাবার খেলে ফুড পয়জনিং হতে পারে। যার থেকে বমি, লুজ মোশন শুরু হয়ে যায়। যদি পানি কম খাওয়া হয় বা  ঘাম বেশি হয়, আর তার সঙ্গে লুজ মোশন চলতে থাকে, তবে তার থেকে সমস্যা অনেকটাই বেড়ে যায়। এই পরিস্থিতিতে ব্লাড প্রেশার নেমে যেতে পারে। কিডনীতে পানি সরবরাহ কমে গিয়ে কিডনীর সমস্যাও তৈরি হতে পারে। তাই টাটকা খাবার খাওয়া জরুরি। রাস্তা ও রেঁস্তোরার খাবার এড়িয়ে চলুন। বাড়িতে তৈরি হাল্কা ও সহজ খাবার খেতে পারলেই ভাল।

এই গরমে রাস্তায় বেরিয়ে আইসক্রিম, ঠা-া পানীয়, বরফ গোলাসহ রকমারি শরবতের হাতছানি অনেক সময় এড়ানো যায়না। মুশকিল হল এগুলো থেকে অনেক সময় জন্ডিস (হেপাটাইসিস), গ্যাসট্রোএন্ট্রাইটিস হতে পারে। এর একটা কারণই হলো পানি। যে পানি দিয়ে এগুলো বানানো হয়, সেগুলো অনেক ক্ষেত্রেই পরিশুদ্ধ পানীয় জল নয়। কাটা ফলের ক্ষেত্রেও একই ব্যাপার ঘটে। রাস্তায় ফল কেটে অনেকক্ষণ রেখে দিলে বা ফল যদি ঠিক মতো পানি দিয়ে না ধোওয়া হয়, তবে উপকারের থেকে অপকার অনেক বেশিই হয়। তাই সব সময় বাড়ির পানি খাওয়া উচিৎ।

এপ্রসঙ্গে  পরামর্শ হলো, গরমে পেটের সমস্যা এড়াতে ফোটানো পানি পান বুদ্ধিমানের কাজ হবে। রাস্তায় বেরুলে মিনারেল ওয়াটার পান করতে পারেন। ডাবের পানি নিরাপদ ও বেশ উপকারী। কিন্তু কিডনীর সমস্যা থাকলে ডাবের পানি এড়িয়ে চলতে হবে। কারণ ডাবের পানিতে খুব বেশি পরিমাণ পটাশিয়াম থাকে।

তাই আসুন এখন থেকেই সর্তকতার সঙ্গে নিজেদেরকে সুস্থ্য রাখার চেষ্টা করে চলি।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪