বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সাংসদ সামাদের কুশপুত্তলিকা দাহ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

news-image

ডেস্ক রির্পোট : দেশবরেণ্য শিক্ষাবিদ ও বিজ্ঞানলেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের প্রতি ধৃষ্টতাপূর্ণ মানহানিকর বক্তব্যের প্রতিবাদে সাংসদ মাহমুদ-উস-সামাদ চৌধুরীর কুশপুত্তলিকা দাহ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিক্ষুদ্ধ সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র রাজু ভাস্কর্যের সামনে এক মানববন্ধনে এই কুশপুত্তলিকা দাহ করে শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিক্ষুদ্ধ সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সাংসদ মাহমুদ-উস-সামাদ চৌধুরীর কুশপুত্তলিকা দাহ ও মানবন্ধনের আয়োজন করা হয়।

গত ৯ই মে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী অশালীন ভাষায় দেশবরেণ্য শিক্ষাবিদ, জনপ্রিয় বিজ্ঞানলেখক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাকে উদ্দেশ্য করে আপত্তিকর মন্তব্য করেন।

মুহম্মদ জাফর ইকবালকে সিলেটবিদ্বেষী আখ্যা দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী বলেছিলেন, “আমি যদি বড় কিছু হতাম তাহলে জাফর ইকবালকে কোর্ট পয়েন্টে ধরে এনে চাবুক মারতাম”।

প্রতিবাদ জানাতে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সঞ্জীবন সুদীপ বলেন, একজন সাংসদের মুখে এ ধরণের বক্তব্য পুরো জাতির জন্য লজ্জাজনক। শিক্ষকের প্রতি সাংসদের এই আচরণে আমরা ক্ষুব্ধ ও হতাশ। এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বরং এটি দেশের সামগ্রিক শিক্ষাব্যবস্থার উপর রাজনৈতিক দুর্বৃত্তায়নের অশুভ থাবারই একটি অংশ।

সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাংসদ মাহমুদ-উস-সামাদ চৌধুরীকে অবাঞ্চিত ঘোষণা করার আহবান জানিয়ে তিনি বলেন, ‘‘তাকে আমরা সাংসদ হিসেবে দেখছি না, তিনি হচ্ছেন রাজনৈতিক দুর্বৃত্ত।’’
এসময় আরো উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মার্কেটিং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শেখ ইরফান মানোবিজ্ঞান বিভাগের নূরে নাজনীন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিবলী হাসান প্রমুখ।

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা