শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপনার কিডনি ভালো আছে তো ,কীভাবে বুঝবেন ?

news-image

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে কিডনি অন্যতম। অনেক সময় আমোরাকিডনির অনেক ধরণের সমস্যা উপলব্ধি করি, কিন্তু সমস্যাটি ঘাড় না হওয়া পর্যন্ত আমরা কোনো পদক্ষেপ নেই না। যার ফলে আমাদের অনেক সমস্যারসম্মুখীন হতে হয়।শরীরের রেচন প্রক্রিয়া সহ সব ধরনের বর্জ্যপদার্থ নির্গমনের কাজ এই কিডনীই করে থাকে। তবেকাজ করতে করতে কিডনী যে কোন মুহুর্তে অকেজো হয়ে পড়তে পারে কিংবা কিডনীর কর্মক্ষমতা কমে যেতেপারে। এইসব ক্ষেত্রে কিডনী ড্যামেজ হওয়া থেকেশুরু করে আরো অনেক বড় বড় রোগের সম্মুখীন হওয়াটাঅত্যন্ত স্বাভাবিক।কিডনী ফেইলিওর এর মত সমস্যা যে কারোই হতে পারে।।

 তাই শুরু থেকে কিডনীর সমস্যা নিয়ে বিস্তারিত জ্ঞান থাকা জরুরী। কারণ যদি কিডনীর সমস্যারলক্ষণ শুরু থেকে জানা থাকে, তাহলে অল্প থাকতেই মেডিক্যাল চিকিৎসার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন কিডনীর সমস্যার লক্ষণগুলো আগে একবার জেনে নেয়া যাক,দুর্বলতাকিডনী সমস্যার অন্যতম প্রধাণ লক্ষণ হচ্ছে দুর্বলতা। আর এই দুর্বলতা আসে রক্তশূন্যতাথেকে। কিডনী যদি ঠিকমত কাজ না করতে পারে তাহলেরক্ত ক্রমাগত দূষিত হতে থাকে। যার কারণে রক্তেনতুন করে ব্লাড সেল উৎপন্ন হয় না। এছাড়াও কিডনির কার্যক্ষমতা কমে গেলে তা শরীরের জন্য প্রয়োজনীয় হরমোন এরিথ্রোপ্রোটিন উৎপন্ন করতেপারে না। এই হরমোন বোন ম্যারো থেকে ব্লাড সেলউৎপাদনে সাহায্য করে।শ্বাসকষ্টযখন কিডনী কাজ করা বন্ধ করতে শুরু করে, তখনশরীরের বর্জ্য পদার্থ রক্তে মিশতে শুরু করে। এইবর্জ্য পদার্থের বেশিরভাগই হচ্ছে অম্লীয়পদার্থ। তাই এই বর্জ্য যখন রক্তের সাথে ফুসফুসে পৌঁছায় তখন ফুসফুস সেই বর্জ্য বের করার জন্যকার্বনডাই অক্সাইড ব্যবহার করা শুরু করে।  যারকারণে পর্যাপ্ত অক্সিজেন ফুসফুসে ঢুকতে পারেনা। এতে আপনার শ্বাসকষ্টের সমস্যা হতে পারে।মূত্রের রং পরিবর্তন এবং রক্তক্ষরণকিডনীর সমস্যায় মূত্রের রং পরিবর্তন হয়ে যায়।কারণ, কিডনীর অক্ষমতায় রেনাল টিউবিউলস এর ক্ষতিহয়, যা পলিইউরিয়ার সৃষ্টি করে। এর মানে হচ্ছেআপনার অধিক পরিমাণে মূত্র তৈরীর কাজ করে। তবেকিডনীর অক্ষমতা যত বৃদ্ধি পাবে, মূত্রের পরিমাণততই কমবে। এবং মূত্রের রং গাঢ় হলুদ কিংবা কমলারং হয়ে যাবে। সেই সাথে মূত্রের সাথে রক্তক্ষরণএবং অত্যাধিক ফেনা হতে পারে।

শরীরে চুলকানির উপসর্গকিডনীর অক্ষমতায় শরীরে প্রিউরিটাস দেখা দেয়। প্রিউরিটাস আসলে চুলকানির মেডিক্যাল নাম।শরীরের রক্তে যখন বর্জ্য পদার্থ মিশতে শুরু করেতখন চুলকানির উপসর্গ দেখা দেয় কারণ ওই বর্জ্যেরমধ্যে ফসফরাস থাকে। যেসব খাবারে ফসফরাস থাকেযেমন দুধজাতীয় খাবার, সেগুলো হজমের পর ফসফরাসবর্জ্য হিসেবে মূত্রের সাথে বের হতে পারে না।যার কারণে এটি রক্তে মিশে চামড়ায় চুলকানিসৃষ্টি করতে থাকে।চোখে ঝাপসা দেখা কিংবা মানসিক অস্থিরতাকিডনীর সমস্যা আপনার চোখে ঝাপসা দেখা কিংবামানসিক অস্থিরতার সৃষ্টি করতে পারে। কারণশরীরের বর্জ্য পদার্থের একটি বড় অংশ হচ্ছেইউরিয়া। কিডনীর সমস্যার কারণে ইউরিয়া শরীর থেকেবের না হয়ে বরং রক্তে মিশে যায়। এই দূষিত রক্ত মস্তিষ্কে পৌঁছে মানসিক অস্থিরতা, ঝাপসা দেখাএই ধরনের সমস্যার সৃষ্টি করে। যদি ইউরিয়ারপরিমাণ অত্যাধিক হয় তাহলে তা মস্তিষ্কের ক্ষতিকরতে পারে, যার ফলাফলে রোগী কোমাতে পর্যন্ত চলেযেতে পারেন। অরুচিশরীরের বর্জ্য পদার্থের আরেকটি উপাদান হচ্ছেঅ্যামোনিয়া। যদি অ্যামোনিয়া রক্তে মেশে তাহলেতা শরীরে প্রোটিন নষ্ট করে ফেলে।

কিডনীরঅক্ষমতায় শরীর বর্জ্য হিসেবে অ্যামোনিয়াফিল্টার করতে পারে না। রক্তে অত্যাধিক পরিমাণেরঅ্যামোনিয়া মুখে অরুচি, ওজন হারানোর মত সমস্যারসৃষ্টি করে।শরীরে ব্যথাএকটি জেনেটিক কন্ডিশনের কারণে শরীরেরঅভ্যন্তরে, বিশেষ করে কিডনী এবং লিভারে একধরনের ফ্লুইড ভর্তি সিস্ট বা গুটির সৃষ্টি হয়।এই সিস্টের মধ্যে থাকা ফ্লুইড এক ধরনের বিশেষটক্সিন বহন করে, যা শরীরের শিরা বা ধমনী গুলোতেক্ষতি করতে পারে। একাধিক শিরার বা ধমনীর ক্ষতিহলে তা শরীরে ব্যথা সৃষ্টি করে। এই ব্যথাসাধারণত ভোঁতা অনুভূতি, খোঁচা কিংবা জ্বলুনীরমত হতে পারে। সাধারণত এই ব্যথাগুলো শরীরেরপেছনের অংশে, পায়ে কিংবা কোমরে হতে পারে।তবে মনে রাখবেন, কিছু কিছু ক্ষেত্রে কিডনীতেসমস্যা হলে কোন ধরনের লক্ষণ দেখা যায় না।কিন্তু তাই বলে আপনি কিডনীর সমস্যা থেকে মুক্তএমনটি ভাবার কোন কারণ নেই। সবসময় সচেতন থাকুন,কিডনীর নিয়মিত চেক আপ করুন। তাহলে কিডনীরসমস্যা নিজেকে দূরে রাখা এবং সুস্থ থাকা সম্ভব।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক