শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

টাইগার-আতঙ্কে ভরা ভারতের সংবাদ মাধ্যম

bangladesh-vs-india-hed-to-hed-21-400x254ক্রীড়া ডেস্ক : মেলবোর্নে বাংলাদেশ-ভারত মাঠের লড়াইয়ের আগে স্নায়ুর লড়াইয়ে কাঁপছে দুই দেশের ক্রিকেটামোদীরা। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে টাইগারদের নির্ভয়-নির্ভার মানসিকতা ভয় ঢুকিয়ে দিয়েছে ভারতীয় শিবিরে। এবার সেই আতঙ্ক গ্রাস করেছে ভারতীয় সংবাদমাধ্যমকে।
 
বুধ ও মঙ্গলবার ভারতের শীর্ষস্থানীয় পত্রিকাগুলোর প্রতিবেদনে টাইগারদের নিয়ে তাদের আতঙ্ক আর শঙ্কার কথা ফুটে উঠেছে। তারা ভয়ে আছে, ২০০৭ সালের স্মৃতি না আবার ফিরে আসে।
 
কোয়ার্টার ফাইনালে আবার বাংলাদেশের বিপক্ষে ‘বাঁচা-মরার ম্যাচ’ খেলতে হবে জানার পর থেকেই দেশটির সংবাদমাধ্যমে বাংলাদেশকে নিয়ে চুলচেরা সব বিশ্লেষণ ছাপা হচ্ছে। মঙ্গলবার সে ব্যাপারটা একটা তুঙ্গে পৌঁছে গেছে বলা যায়। মূলত এখন যত না বিশ্লেষণ, তার চেয়ে বাংলাদেশ নিয়ে অনেক বেশি ‘আতঙ্ক’ ভারতীয় মিডিয়ায়; এটা বলা যায়।
 
ভারতের শীর্ষস্থানীয় একটি সংবাদপত্র ‘টাইমস অব ইন্ডিয়া’ মঙ্গলবার তাদের খেলার পাতায় বড় শিরোনাম দিয়ে খবর করেছে। বাংলাদেশকে নিয়ে শঙ্কিত থাকবে ধোনির দল!
 
খবরের ভেতরে বাংলাদেশের দৈত্যবধের ইতিহাসগুলো, এই বিশ্বকাপে তাদের দারুণ আত্মবিশ্বাসী পদচারণের কথা উল্লেখ করে বলা হয়েছে, এদের নিয়ে চিন্তাহীন থাকা ভারতের পক্ষে অন্তত সম্ভব নয়।
পত্রিকাটি লিখেছে, “গত ২৯ বছরে বাংলাদেশ অনেক অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ জিতেছে। কিন্তু ইতিহাসের সবচেয়ে বড় ধাক্কাটা দিয়েছে তারা ২০০৭ সালে ভারতকে। সেই ধাক্কার ইতিহাস ফিরিয়ে আনতে চায় এই দলটি।”
 
আরেকটি শীর্ষস্থানীয় দৈনিক ‘টেলিগ্রাফ ইন্ডিয়া’ বাংলাদেশের নির্ভয় ও নির্ভার মানসিকতা বোঝাতে একটি প্রতিবেদন করেছে শুধু বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ভাবভঙ্গি নিয়ে। মাশরাফির একটি কথা দিয়েই তারা বোঝাতে চেয়েছে, বাংলাদেশ দল কতটা চিন্তামুক্ত। সরাসরি বাংলায় তারা কথাটা ছেপে দিয়েছে, ‘টেনশন করব কেন! আমরা রিল্যাক্স আছি।’
 
ভারতের অন্যতম বৃহত্তম পত্রিকা ‘দ্য হিন্দু’ খেলার পাতায় বড় বড় করে ছেপেছে—অতীত ইতিহাস থেকে গর্ব ফেরাতে চায় বাংলাদেশ। সাকিব আল হাসানের উদ্ধৃতি ব্যবহার করে করা এই প্রতিবেদনে তারা লিখেছে, ক্রিকেটীয় রাজনীতিতে বাংলাদেশ ভারতের ছায়ায় থাকলেও মাঠে এই দলটিই হয়ে উঠতে পারে সবচেয়ে বড় ভয়ের কারণ।
 
এদিকে বাংলাদেশ দল কীভাবে এমন ভয়-ডরহীন হয়ে গেল, তা নিয়ে গবেষণা করেছে কলকাতার একটি দৈনিক—এই সময়। তারা দাবি করেছে, মনোবিদ ফিল জনসির কল্যাণেই এমন উদ্যমী ও নির্ভয় হয়ে উঠেছে বাংলাদেশ দল।
 
আর কলকাতার শীর্ষ বাংলা দৈনিক ‘আনন্দ বাজার’ বাংলাদেশ দলকে নিয়ে প্রতিবেদন করেছে তিনটি। এর মধ্যে বাংলাদেশের প্রথম বিশ্বকাপ অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল ও ২০০৭ সালে তাদের বধ করা দলের অধিনায়ক হাবিবুল বাশারের দুটি সাক্ষাৎকারও আছে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা