শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বের প্রথম সফল পুরুষাঙ্গ প্রতিস্থাপন করলেন দক্ষিণ আফ্রিকার চিকিৎসকরা

image_198538.image (1)আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার চিকিৎসকরা সম্প্রতি সফলভাবে এক তরুণের পুরুষাঙ্গ প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছেন। সে তরুণ এর আগে আনাড়ি হাতে করা খৎনার কারণে অঙ্গটি হারিয়েছিলেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার চিকিৎসকরা জানান, কেপ টাউনের একটি হাসপাতালে গত ডিসেম্বরে দীর্ঘ নয় ঘণ্টা অস্ত্রোপচারের মাধ্যমে পুরুষাঙ্গটি প্রতিস্থাপন করা সম্ভব হয়।
দক্ষিণ আফ্রিকার ইউনিভার্সিটি অব স্টেলেনবোস ও টাইগারবার্গ হাসপাতাল আনাড়ি খৎনার কারণে আহত মানুষদের পাশে দাঁড়ানোর এক প্রকল্পের আওতায় এ অস্ত্রোপচার করে।
ইউনিভার্সিটি অব স্টেলেনবোস-এর ইউরোলজির প্রধান অ্যান্ড্রি ভ্যান ডার মেরউই এ অস্ত্রোপচারের নেতৃত্ব দেন। তিনি বলেন, ‘১৮ থেকে ১৯ বছর বয়সী এক তরুণের জন্য এটি খুবই গুরুতর অবস্থা। তার পুরুষাঙ্গ হারানো গভীর কষ্টের।’
অস্ত্রোপচারের পর সম্প্রতি সে তরুণ সুস্থ হয়ে উঠেছেন এবং তার পুরুষাঙ্গ স্বাভাবিকভাবে ব্যবহার করতে পারছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। বিষয়টি নিশ্চিত হওয়ার পরেই এ সাফল্যের কথা ঘোষণা করলেন চিকিৎসকরা।
পুরুষাঙ্গ হারানোর সময় সে ব্যক্তির বয়স ছিল ২১ বছর। তার নাম প্রকাশ করা হয়নি। তার পুরুষাঙ্গের একজন দাতা খুঁজে পাওয়া ছিল চিকিৎসকদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। শেষ পর্যন্ত একজন মারাত্মক অসুস্থ ব্যক্তি তার সহায়তায় এগিয়ে আসেন বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা