শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কর্মক্ষেত্রে সুস্থ থাকতে হলে…

be931d37c4ff21b7e2b41aad14b8ad0e-officeলাইফস্টাইল ডেস্ক : প্রতিদিন নানা ঝক্কি-ঝামেলা সামলে অফিসে ঢোকার পর আট থেকে দশ ঘণ্টা সেখানেই কাটাতে হয়। কিন্তু সারা দিন যদি কম্পিউটারের মনিটরে চোখ রেখে অলসভাবে সময় কাটান, তাহলে আপনার শরীরে তার বিরূপ প্রভাব পড়তে পারে। কর্মক্ষেত্রে অস্বাস্থ্যকর জীবন-যাপন পদ্ধতি নানা সমস্যার জন্ম দেয়। পেশাজীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনও ক্ষতিগ্রস্ত হয়। কর্মক্ষেত্রে সুস্থ থাকাটা খুব জরুরি। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে কর্মক্ষেত্রে সুস্থ থাকার কয়েকটি উপায় বাতলে দেওয়া হয়েছে।



কাজে বিরতি নিন

একটানা কাজ না করে কাজের মধ্যে বিরতি নিন। বিরতির সময়টাতে হাঁটাহাঁটি করতে পারেন। একটানা চেয়ারে বসে কাজ করলে আপনার মাংসপেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।



হালকা ব্যায়াম করুন

অফিসে শুধু রোবটের মতো কাজ করে যাবেন না। অফিসে করার মতো অনেক শরীরচর্চা আছে। সেসব জেনে নিয়ে কাজের ফাঁকে ফাঁকে করার চেষ্টা করুন।



লিফট নয়, সিঁড়ি

লিফট কিংবা চলন্ত সিঁড়িকে ভুলে যান। অফিস থেকে যতবার বের হবেন ও ঢুকবেন, ততবার সিঁড়ি ব্যবহার করে ওঠা-নামা করার চেষ্টা করুন।



ভারী খাবারের মাঝে হালকা খাবার নয়

ভারী খাবার খাওয়ার আগে হালকা খাবার গ্রহণের অভ্যাস থাকলে তা থেকে বের হয়ে আসুন। কোনোভাবেই যদি ক্ষুধা সহ্য করতে না পারেন, তাহলে ফলমূল এবং কম ক্যালরিযুক্ত দুধ বা ঘোলজাতীয় তরল খেতে পারেন।



দম নিয়ন্ত্রণ করে ব্যায়াম

দম নিয়ন্ত্রণ করে ব্যায়াম করতে পারেন। ডেস্কে বসেই তা করতে পারেন আপনি। যেমন—পাঁচ সেকেন্ড দম নিন এবং পরবর্তী পাঁচ সেকেন্ড দম ধরে রাখুন। এরপর ধীরে ধীরে দম ছাড়ুন। পুরো প্রক্রিয়ায় আপনার শ্বাস-প্রশ্বাসের ওপর পূর্ণ মনোযোগ ধরে রাখুন।

এ জাতীয় আরও খবর