শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানে দেড় দশকের মধ্যে সর্বোচ্চ মজুরী প্রবৃৃদ্ধি

japanese-worke-mentalityআন্তর্জাতিক ডেস্ক : জানুয়ারিতে জাপানে চাকুরীজীবীদের মূল মজুরি ১৫ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত বেগে বেড়েছে।

এক বছর আগের একই সময়ের তুলনায় জানুয়ারিতে মজুরি বেড়েছে দশমিক ৮ শতাংশ। দেশটির বড় প্রতিষ্ঠানগুলোর মজুরি বৃদ্ধির তথ্য তুলনা করে এটি বলা হচ্ছে। ছোট কোম্পানিগুলোর মজুরি বৃদ্ধির তথ্য যোগ করলে সার্বিক বৃদ্ধির হার কিছুটা কম হবে। তার পরও ডিসেম্বরের দশমিক ২ শতাংশ বৃদ্ধির তুলনায় তা অনেক বেশি থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত বছর জুড়েও মজুরি বৃদ্ধির হার খুব একটা আশাপ্রদ ছিল না।

মজুরি বাড়াতে অনেক দিন ধরেই কোম্পানিগুলোর ওপর চাপ দিয়ে আসছিলেন প্রধানমন্ত্রী শিনজো আবে। বিশেষজ্ঞরা বলছেন, এতে গতি পাবে শিনজো আবের নেয়া আর্থিক প্রণোদনা কর্মসূচিটি, যার অন্যতম পূর্বশর্ত ছিল ভোক্তা ব্যয় বাড়িয়ে চাহিদা ও মূল্যস্ফীতির চক্রটি ফিরিয়ে আনা। মজুরি বাড়লে ভোক্তারা আরো ব্যয় করতে উদ্বুদ্ধ হবে এবং তাতে মূল্যসংকোচনের ধারা থেকে মুক্তি পাবে জাপান। চলতি বছর মজুরি আরো বৃদ্ধির প্রচেষ্টা হাতে নিয়েছেন আবে।

বোনাসসহ সার্বিক মজুরি গত বছরের একই সময়ের তুলনায় জানুয়ারিতে বেড়েছে ১ দশমিক ৩ শতাংশ। প্রত্যাশা ও পূর্বের ফলাফলের তুলনায় এ বৃদ্ধি বেশ উল্লেখযোগ্য হলেও তা ব্যাংক অব জাপানের ২ শতাংশের মূল্যস্ফীতি নির্ধারিত সময়ে পূরণ করার ক্ষেত্রে যথেষ্ট গতিশীল নয়। প্রধানমন্ত্রী শিনজো আবের নেয়া অর্থনৈতিক কর্মসূচির প্রধান লক্ষ্যই হলো দুই দশকের মূল্যসংকোচন থেকে মুক্তি লাভ করা।

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা