শুক্রবার, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

জাতিসংঘের সংলাপ প্রস্তাবে হাসিনার ‘না’ খালেদার ‘হ্যাঁ’

khaleda hasina 28জাতিসংঘ মহাসচিব বান কি মুনের দেওয়া চিঠির জবাব  দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। প্রধানমন্ত্রী জাতিসংঘকে জানিয়ে দিয়েছেন, সন্ত্রাসী কর্মকা- চালাচ্ছে এমন কোনোও দলের সঙ্গে তার সরকার সংলাপে বসবে না। অন্যদিকে খালেদা জিয়া সংলাপের পক্ষে তার অবস্থান জানিয়ে বান কি মুনের চিঠির জবাব দিয়েছেন বলে বিশেষ সূত্রে জানা গেছে।
আওয়ামী লীগ দলীয় একটি সূত্র জানিয়েছে, ৩দিন আগে শেখ হাসিনা চিঠির জবাবে লিখেছেন, পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। বিএনপি জামায়াত চক্র নাশকতা করে পেট্রোল বোমা দিয়ে মানুষকে জিম্মী করতে চায়। এ ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত কোনো রাজনৈতিক দলের সঙ্গে সরকার সংলাপ করতে পারেনা।
চিঠিতে বলা হয়, বিএনপি জঙ্গীবাদকে আশ্রয় প্রশ্রয় দিচ্ছে এবং তাদের বারবারই বলা হয়েছে, নাশকতামূলক কর্মসূচি ছেড়ে আসতে। কিন্তু সেটি তারা করেনি। এ ধরণের কর্মসূচির বিপরীতে সংলাপ হতে পারেনা। দেশকে জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত করতে জাতিসংঘকে পাশে থাকার আহ্বান জানানো হয় চিঠির জবাবে।

অন্যদিকে, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া তার চিঠিতে সংলাপের পক্ষে তার দলের অবস্থানের কথা জানিয়েছেন। তবে দেশে চলমান সন্ত্রাসের দায় অস্বীকার করেছেন তিনি। ২০-দলীয় জোট নয়, অন্য কেউ এই সন্ত্রাস চালাচ্ছে বলে জাতিসংঘ মহাসচিবের কাছে জানিয়েছেন খালেদা জিয়া।

জাতিসংঘ মহাসচিবের ৩০ জানুয়ারির চিঠিটি গত ১৭ ফেব্র“য়ারি পৌঁছায় খালেদা জিয়ার কার্যালয়ে। ওই সময় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও জানানো হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মহাসচিবের একটি চিঠি পৌঁছার কথা।

খালেদা জিয়ার চিঠি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন কার্যালয়ের মাধ্যমে মহসচিবের দফতরে পৌঁছেছে বলে যে খবর প্রকাশিত হয়েছে, তা অস্বীকার করেছে স্থায়ী মিশন।

amadershomoys.com

এ জাতীয় আরও খবর

ঈদের আগে ফ্রিজ পরিষ্কারের দারুণ কিছু টিপস

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২২

পদ্মা সেতু হওয়ায় দুশ্চিন্তায় দৌলতদিয়ার ১৪০০ হকার

বাসার নিচতলায় হাঁটুপানি, বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু

‘সোনার চর’ দিয়ে কাজে ফিরলেন মৌসুমী

কিশোরীকে ‘আই লাভ ইউ’ বলায় যুবকের কারাদণ্ড

কোক স্টুডিও বাংলায় গান গাইবেন ওস্তাদ রশিদ খান

সেই জিতুকে স্কুল থেকে আজীবন বহিষ্কার

জাতির কাছে নূপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত : ভারতীয় সুপ্রিম কোর্ট

যাত্রীর চাপে এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় বাড়ল বুথ

‘আমরা শেষ পর্যন্ত সিদ্ধান্তে অটল থাকতে পারলে আ.লীগ সরকার থাকবে না’

ভাইয়ের জানাজায় অংশ নিতে প্যারোলে মুক্তি পেলেন হাজী সেলিম