বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশুগঞ্জে হতে যাচ্ছে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে নতুন বিদ্যুৎ প্লান্ট

images (72)নিজস্ব প্রতিবেদক : দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ এবং এ খাতের স্থায়িত্ব বৃদ্ধির জন্য ব্রাহ্মণবাড়ীয়ার আশুগঞ্জে তিন হাজার ২০ কোটি টাকা ব্যয়ে ৪০০ মেগাওয়াট ক্ষমতাস¤পন্ন গ্যাসভিত্তিক নতুন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট স্থাপন করার পরিকল্পনা নিয়েছে সরকার। এর মধ্যে সরকার ব্যয় করবে ৪৬৬ কোটি ৯৫ লাখ। সংস্থার নিজস্ব তহবিল থেকে মেটানো হবে ৬৮ কোটি ৪০ লাখ টাকা। প্রকল্প সাহায্য থেকে নেওয়া হবে দুই হাজার ৪৮৪ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কো¤পানি লিমিটেড (এপিএসসিএল)। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) পরবর্তী বৈঠকে প্রকল্পটি উপস্থাপন করা হবে।
আশুগঞ্জ পাওয়ার স্টেশন কো¤পানি লিমিটেডের (এপিএসসিএল) পরিচালক (কারিগরি) প্রকৌশলি সাজ্জাতুর রহমান জানান, ২০১৫-১৬ থেকে ২০১৯-২০ মেয়াদে এ প্লান্ট স্থাপন করা হবে। নতুন এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে তিন হাজার ২০ কোটি টাকা। প্রকল্পের আওতায় এপিএসসিএলের পুরনো এবং কর্মদক্ষতা স¤পন্ন ইউনিট পরিবর্তন করে নতুন ইউনিট স্থাপন করা হবে। এ ছাড়া উচ্চ জ্বালানি দক্ষতা স¤পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট প্রতিস্থাপন করা হবে।
ব্রাহ্মণবাড়ীয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কো¤পানি লিমিটেডের (এপিএসসিএল) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নূরুল আলম বলেন, দীর্ঘ পরিকল্পনা অনুযায়ী আমাদের ৩৪ হাজার মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন রয়েছে। সে লক্ষ্য পূরণের জন্য তিন হাজার ২০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি হাতে নিতে যাচ্ছি। প্লান্টটি নির্মিত হচ্ছে তা বিদ্যুতের চাহিদা পূরণে অবদান রাখবে। বর্তমানে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব ইউনিট রয়েছে ৯টি। এ ছাড়া বেসরকারি মালিকাধীন ইউনিট আছে চারটি। নির্মাণাধীন রয়েছে আরও চারটি ইউনিট। চারশ মেগাওয়াটের নতুন ইউনিটের নির্মাণ কাজ শুরু হলে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে মোট ইউনিট হবে ১৮টি। আশুগঞ্জ থেকে প্রতিদিন প্রায় ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে প্রতিদিন যোগ হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি