মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫৩ বছরে ৫ সমীক্ষা : ২১ জেলার ছয় কোটি মানুষের প্রাণের দাবি পদ্মা ব্যারাজ

gon2আন্তর্জাতিক ডেস্ক :ভারত সরকার গঙ্গা নদীর ভারতীয় অংশে পানির ব্যবহার ক্রমেই বাড়িয়ে চলেছে। বাংলাদেশের নদীগুলোর ৪০ ভাগ পানি আসে গঙ্গা দিয়ে। ভারত সেদেশে এ নদীর ওপর ১৬টি বাঁধ দেওয়ার পরিকল্পনা নিয়েছে। এতে ভাটিতে বাংলাদেশ অংশে পানির প্রাপ্যতা অনেক কমে যাবে। তাই গঙ্গা নদীর পানির ওপর নির্ভরশীল দক্ষিণের ২১টি জেলার জলজ, প্রাণিজ ও বনজ সম্পদ, নদীর নাব্য রক্ষা এবং লবণাক্ততা থেকে প্রায় ছয় কোটি মানুষকে বাঁচাতে গঙ্গা (পদ্মা) নদীতে ব্যারাজ নির্মাণ করা অপরিহার্য হয়ে পড়েছে।

এই ব্যারাজ করার জন্য ১৯৬০ সাল থেকে ইতোপূর্বে পাঁচবার সমীক্ষা করার পর এবার রাজবাড়ী জেলার পাংশা এবং পাবনা জেলার সুজানগরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া পদ্মা (গঙ্গা) নদীতে প্রায় ৩২ হাজার কোটি টাকা ব্যয়ে দুই দশমিক এক কিলোমিটার ব্যারাজ নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার। ব্যারাজের ওপর ব্রিজ করা হবে। এতে দুটি অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটবে।

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এ বিষয়ে  বলেন, দক্ষিণাঞ্চলের মানুষের কথা বিবেচনা করে সরকার খুব দ্রুতই গঙ্গা ব্যারাজ প্রকল্পের কাজ শুরু করতে চায়। দুই সপ্তাহ আগে চীনের একটি কোম্পানি এসে অর্থায়নের বিষয়ে প্রস্তাব দিয়ে গেছে। আরও একটি কোম্পানি অর্থায়ন করতে চায়। তবে এখানে একাধিক দেশকে যৌথভাবে অর্থায়নের সুযোগ দেওয়া হতে পারে। ব্যয়ের পুরো টাকা পাঁচ বছরের মধ্যেই সামগ্রিকভাবে উঠে আসবে বলেও তিনি জানান।

অন্যদিকে ১৯৯৬ সালের ১২ ডিসেম্বর ৩০ বছরের জন্য গঙ্গার পানিবণ্টন চুক্তি স্বাক্ষরিত হয়। পশ্চিমবঙ্গের ফারাক্কা বাঁধের পরিপ্রেক্ষিতে দু’দেশের পানি ভাগাভাগির এই চুক্তি অনুযায়ী বাংলাদেশ গঙ্গার পানির সদ্ব্যবহার করবে। কিন্তু বাংলাদেশ ১৮ বছরেও ব্যারাজ নির্মাণ করতে না পারায় পানির সদ্ব্যবহার হচ্ছে না। শুকনো মৌসুমে পানির জন্য হাহাকার; কিন্তু বর্ষায় ধরে রাখতে না পারায় অব্যবহূত পানি ভেসে চলে যায়। আগামী ২০২৬ সালে ফারাক্কা চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই গঙ্গা ব্যারাজ নির্মাণ না করতে পারলে নতুন জটিলতা সৃষ্টি হতে পারে।

পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ১৯৯৬ সালে করা গঙ্গা নদীর পানিবণ্টন চুক্তি অনুযায়ী, গঙ্গা নদীর পানি সদ্ব্যবহারের জন্য চুক্তির মেয়াদের মধ্যেই গঙ্গা ব্যারাজ করতে হবে। চুক্তির মেয়াদ শেষ হলে জটিলতা সৃষ্টি হতে পারে।

সমীক্ষা অনুযায়ী, গঙ্গা ব্যারাজের মাধ্যমে ১১ মিটার উচ্চতার ২৯০০ মিলিয়ন ঘনমিটার পানি ধারণযোগ্য জলাধার সৃষ্টি করে দেশের দক্ষিণাঞ্চলে শুষ্ক মৌসুমে সেচ, ইলিশসহ মৎস্য সম্পদ উন্নয়ন, জলবিদ্যুৎ উৎপাদন, নৌপরিবহন, লবণাক্ততা নিয়ন্ত্রণ, জলাবদ্ধতা সমস্যা নিরসন এবং সুন্দরবনের জীববৈচিত্র্য ও বনজ সম্পদ রক্ষায় ব্যবহার করে পাঁচ বছরের মধ্যেই ব্যয়ের টাকা উঠে আসবে। এই ব্যারাজ নির্মাণের ফলে দক্ষিণের ১২৩টি নদী ফিরে পাবে নাব্য। পদ্মা নদীতে শুষ্ক মৌসুমে পানির প্রাপ্যতা কমে যাওয়ায় দক্ষিণের জেলাগুলোতে মিঠা পানির অভাবে লবণাক্ততা বাড়ছে, যা উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি করেছে। এখনই গঙ্গা ব্যারাজ নির্মাণ করে মিঠা পানির প্রবাহ না বাড়াতে পারলে দক্ষিণের প্রায় ছয় কোটি মানুষের জীবনযাপন একসময় হুমকির মুখে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পনিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্ত হওয়ার পর থেকেই গঙ্গা ব্যারাজ করার পরিকল্পনা শুরু হয়। ১৯৬০-৬৩ ও ১৯৬৪-৬৯ সালে দু’বার এবং দেশ স্বাধীন হওয়ার পর ১৯৮৪ ও ১৯৮৯ সালে দু’বারসহ ২০১৩ সালে সর্বশেষ নিয়ে মোট পাঁচবার সমীক্ষার পর এবার আলোর মুখ দেখতে যাচ্ছে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য বদলে দেওয়ার প্রতিশ্র“তিবহ গঙ্গা ব্যারাজ প্রকল্প।

জাইকার অর্থায়নে সম্পন্ন শেষ সমীক্ষায় গঙ্গা ব্যারাজের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩১ হাজার ৪১৪ কোটি টাকা। সাত বছরে তা ব্যয় হবে। নির্মিত হলে ব্যারাজ থেকে প্রতিবছর সেচের পানি দিয়ে অতিরিক্ত ২৫ হাজার টন খাদ্যশস্য উৎপাদনসহ প্রায় সাত হাজার কোটি টাকার সমপরিমাণ লাভবান হবে দেশের দক্ষিণাঞ্চল। তাতে দেখা যায়, পাঁচ বছরেই ব্যয়ের ৩১ হাজার ৪১৪ কোটি টাকা উঠে আসবে। তার মধ্যে ধান চাষে বছরে ৫ হাজার ৮২ কোটি টাকা, মৎস্য চাষে ২০৯ কোটি, কালচারাল (পুকুরের মাছ, চিংড়ি, বাঁওড়) মাছ ৪৬৯ কোটি, ব্যারাজের জলাধারে মাছ ৬৬ কোটি, বনজ সম্পদ (সুন্দরবনের সুন্দরী ও গেওয়া কাঠ বৃদ্ধি এবং প্রকল্প এলাকায় গাছ লাগিয়ে) ৭৫৩ কোটি, জলবিদ্যুৎ উৎপাদন ৩৪১ কোটি, নৌ-চলাচলে ১৮৮ কোটি টাকা লাভবান হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয় ও পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এই মেগা প্রকল্পটি পুরোপুরি বিদেশি অর্থায়নেই বাস্তবায়ন করতে চায় সরকার। এ জন্য চীন, জাপান এবং ভারতকে সংযুক্ত করে এসব দেশের যৌথ অর্থায়নের বিষয়ে কাজ করছে সরকার। চীনা কোম্পানি সিনো হাইড্রো সম্প্রতি পানিসম্পদ মন্ত্রণালয়ে এসে প্রকল্প ব্যয়ের ৫০ ভাগ পর্যন্ত অর্থায়ন করার প্রস্তাব দিয়েছে। এ ছাড়া হাইড্রো চায়না নামের আরেকটি কোম্পানি চলতি মাসের প্রথম সপ্তাহে পানিসম্পদ মন্ত্রণালয়ে এসে গঙ্গা ব্যারাজ প্রকল্পের পুরো অর্থায়নের প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে তার একটি প্রস্তাবও উল্লেখ করেছে।

সরকার পার্শ্ববর্তী দেশ ভারতের কাছে অর্থায়নের জন্য প্রস্তাব দিয়েছে। একই সঙ্গে অভিন্ন গঙ্গা নদীর পানিবণ্টন চুক্তি অনুযায়ী গঙ্গা ব্যারাজ করার বিষয়ে অনাপত্তি চেয়েছে। এ বিষয়ে ভারত এখনও কোনো জবাব দেয়নি। গত ৬ সেপ্টেম্বর জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ঢাকা সফরের সময় গঙ্গা ব্যারাজ প্রকল্পটি অন্যতম আলোচ্য বিষয় হিসেবে স্থান পায়। এর আগে গত ২৫-২৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরের সময় গঙ্গা ব্যারাজসহ কয়েকটি প্রকল্পের বিষয়ে জাপানের প্রধানমন্ত্রী আগামী চার-পাঁচ বছরের জন্য ৬০০ কোটি মার্কিন ডলার বা ৪৮ হাজার কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ঘোষণা করেছিলেন। তাই গঙ্গা ব্যারাজে জাপানের অর্থায়নের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। তবে এখানে জাপানের অর্থায়নের একটি বড় কারণ হল-জাইকার ৪৫ কোটি টাকার অর্থায়নেই গঙ্গা ব্যারাজ প্রকল্পের পাঁচ বছর মেয়াদি সমীক্ষা কাজ সম্পন্ন করা হয়েছে।

গঙ্গা ব্যারাজ প্রকল্প পরিচালক প্রকৌশলী আকমল হোসেন বলেন, গঙ্গা ব্যারাজ প্রকল্পটি বর্তমানে জাতীয় অর্থনীতি পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদনের অপেক্ষায়। প্রকল্পটি অনুমোদন হলেই অর্থায়ন নিয়ে আলোচনা শুরু হবে।

প্রস্তাব অনুসারে, বাংলাদেশ ভারত সীমান্তেও ৮২ কিলোমিটার ভাটিতে এবং হার্ডিঞ্জ ব্রিজ/পাকশি ব্রিজ ও রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্প থেকে ৫২ কিলোমিটার ভাটিতে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের শাহমিরপুর এবং পাবনার সুজানগর উপজেলার সাদবাড়িয়ার নারোহাটি গ্রামের মাঝে বয়ে যাওয়া পদ্মা নদীতে ব্যারাজটি নির্মাণ করা হবে। গঙ্গা নদীর দৈর্ঘ্য ২২০০ কিলোমিটার, যার মধ্যে বাংলাদেশে ২৪০ কিলোমিটার বয়ে গেছে।

সরজেমিনে রাজবাড়ীর পাংশাতে গিয়ে দেখা যায়, নদীতে ব্যারাজ নির্মাণ করার জন্য পাংশার দিকের বেশকিছু এলাকা অধিগ্রহণ করা হবে। তবে স্থানীয় মানুষ তাদের জমি অধিগ্রহণ নিয়ে খুব বেশি চিন্তিত নয়। কারণ নদী প্রতিবছরই কিছু না কিছু এলাকার মানুষের জমি-জমা ও বসতবাড়ি ভাসিয়ে নিয়ে যায়।

স্থানীয় বাসিন্দা ৫৬ বছর বয়ষ্ক শ্রী বিশ্বনাথ দাস বলেন, আমার জন্মের পর থেকে শুনছি গঙ্গা ব্যারাজ হবে; কিন্তু হচ্ছে না। নদী তো মরে যাচ্ছে। এখন শুনছি ব্যারাজ হবে। আমরা চাই ব্যারাজ হোক। তাহলে নদী বাঁচবে, আমরাও বাঁচব।

পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ফরিদ হাসান ওদুদ তার নিজ কার্যালয়ে বসে বলেন, ‘আমার উপজেলায় গঙ্গা ব্যারাজের একটি পাশ থাকবে। এতে কিছু মানুষ ক্ষতিগ্রস্ত হবে। এটা খুবই সামান্য। ২১টি জেলার মানুষের কল্যাণের জন্য এটা কোনো বিষয় নয়। আমরা এতে হাসিমুখে রাজি আছি। পাংশার মানুষ চায় দ্রুত ব্যারাজটি করা হোক। এতে এই এলাকার মানুষ অনেক লাভবান হবে।