মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকের অভিনব ব্যবস্থাপনা

044e3551e5a2befab5576c62ad26d9ff-facebook-dream-office-employeesআন্তর্জাতিক ডেস্ক :তরুণ কর্মীদের ভবিষ্যতে নেতৃত্ব পর্যায়ে তুলে আনতে অপ্রচলিত একটি ব্যবস্থাপনা পদ্ধতির দিকেই হাঁটল সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক। সম্প্রতি প্রতিষ্ঠানটি কর্মী ব্যবস্থাপনার ক্ষেত্রে কিছু নতুন নিয়ম-নীতি গ্রহণ করেছে, যাতে কর্মীরা স্বাধীনচেতা হয়ে কাজ করতে পারবেন।

ওয়াল স্ট্রিট জার্নাল-এর এক খবরে জানানো হয়, ফেসবুক আলোচনাভিত্তিক ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরণ করছে। এতে একেবারে প্রবেশিকা স্তরের কর্মীরাও তাঁদের ব্যবস্থাপককে প্রশ্ন করতে পারবেন। নিজের কাছে কোনো বিষয়ের সমাধান থাকলে তা জানাতে পারবেন এবং ব্যবস্থাপকের সিদ্ধান্তে প্রতিক্রিয়াও দেখাতে পারবেন।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এখন থেকে ব্যবস্থাপক ও কর্মীর মধ্যে সম্পর্ক আদেশ দেওয়া ও পালন করার মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। এখন থেকে ঊর্ধ্বতন ব্যক্তিদের কাজ হবে তাঁর কর্মীদের নিজস্ব লক্ষ্য বাস্তবায়নের পথ সুগম করে দেওয়া। এ ছাড়া কর্মীদের যোগ্যতা, কর্মদক্ষতা ও লক্ষ্য বিবেচনা করে নিয়মিত দায়িত্ব পরিবর্তন করবে ফেসবুক।

এই ব্যবস্থাপনা পদ্ধতি গ্রহণ করলে কর্মীরা নিজের কাজের দিকে মনোযোগ দিতে পারবেন এবং কাজের মানও ভালো হবে বলে আশা করছে ফেসবুক কর্তৃপক্ষ।