মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাথাব্যথার জন্য কাজ করবে রিমোট কন্ট্রোল

h3

স্বাস্থ্য ডেস্ক : মাথাব্যথা সারাতে আর ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। এসে গেছে ব্রেন পেসমেকার। এটি দিয়ে রিমোটের সাহায্যে কন্ট্রোল করা যাবে মাথাব্যথা। তবে কিছু বিশেষ কারণে মাথা যন্ত্রণা হলেই ব্যবহার করা যাবে এই পেসমেকার।
মুম্বাইতে কিছুদিন আগে ব্রিটিশ নাগরিক জর্জ জনসনের (৩২) মস্তিষ্কে অস্ত্রোপচার করে বসানো হয় এই পেসমেকার। বুকের বাঁ দিক থেকে গলার পেছন পর্যন্ত সংযুক্ত করা হয়েছে এই পেসমেকারের মাধ্যমে।
ব্যাংক অ্যাকাউন্ট্যান্ট হওয়ার কারণে অফিসে বহুক্ষণ অংকের হিসাব করতে হয় জর্জকে। এক বছর আগে থেকে হঠাৎ ক্রনিক হেডেক শুরু হয় তার। পরীক্ষার মাধ্যমে জানা যায় অক্সিপিটাল নিউরোলজিয়ায় আক্রান্ত তিনি। অধিকাংশ ক্ষেত্রেই এই ধরনের মাথাব্যথা মাইগ্রেনের সঙ্গে গুলিয়ে ফেলা হয়। অস্ত্রোপচারের পর তাকে এখন শুধু নিয়ন্ত্রণ করতে হবে একটি কয়েন সাইজের সেন্সর প্যাড যা সংযোগ করা হয়েছে তার বুকে লাগানো রিমোট কন্ট্রোলের সঙ্গে।
জর্জ বলেন, ‘আমি যখনই বুঝতে পারি ব্যথা ফিরে আসছে আমি বুকের সেন্সর প্যাডে হাত রাখি। আমার গলার পেছনের পেসমেকারে সাহায্যে আমার মাথার ব্যথা কন্ট্রোল করে এই সেন্সর প্যাড। অল্প বয়সে আমার প্রায় সারাক্ষণই মাথা ধরে থাকত। একসময় সেটা চলে গিয়েছিল। কিন্তু গত বছর ফিরে আসে। ব্রিটেনে চিকিৎসার খরচ খুব বেশি হওয়ায় মুম্বাইতে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নিই।’
মুম্বাইয়ের জসলোক হাসপাতালে তার অস্ত্রপচার করেন নিউরোসার্জন ড. পরেশ দোষী। ব্রিটেনে যে অস্ত্রোপচারের খরচ পড়ত প্রায় ২২ লাখ রুপি সেখানে মুম্বাইতে পড়েছে মাত্র ১১ লাখ।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪