শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজয়নগরে খোলা আকাশের নিচে মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান

folo-upপ্রতিনিধি :: ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার হরষপুর ইউনিয়নের বুল্লা আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৭ম ও ৯ম শ্রেণীর পাঠদান চলছে। জানা যায়, বিদ্যালয়টি গত ১৭ এপ্রিল ঘূর্ণিঝড়ে বিধ্বস্থ হয়। এলাকাবাসী ও সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেওয়া হয়নি। সরে জমিনে দেখা যায় যে, ৯ম শ্রেণীর ক্লাস নিচ্ছেন খোলা আকাশের নিচে। একটু দুরে দেখা যায় ৭ম শ্রেনী ক্লাসও । 





বিদ্যালয়ের শিক্ষার্থী চম্পা বেগম জানায় অত্র বিদ্যালয়টিতে ৪৫০ জন শিক্ষার্থী অধ্যয়ন করে পরীক্ষায় ফলাফলও খুবই ভাল করে। কিন্তু অবকাঠামো এতই দুর্বল যে ৯ম শ্রেণীর ক্লাসের উপরে টিনের চালা নেই। তাছাড়া টিন সেড ঘরটিতে ১০ম শ্রেণী ও ৭ম শ্রেণীর ক্লাস চলত।  তাই আমরা খোলা আকামের নিচে ক্লাস করতেছি। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, বিদ্যালয়টি ১৯৯৬ ইং সনে স্থাপিত হয়। ০১/০৪/২০০১ সনে এমপিও ভুক্ত হয় এবং ২০০৬ সনে উচ্চ বিদ্যালয়ে স্থর পরিবর্তন হয়। বিদ্যালয়টিতে মাধ্যমিক স্থরে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা চালু রয়েছে। বিগত ৩ বছরে পাবলিক পরীক্ষা (এসএসসি) পাশের হার শতভাগ। বিদ্যালয়টিতে বর্তমানে ৪৫০ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছে। প্রয়োজনীয় অবকাঠামোর অভাবে পাঠদান কার্যক্রম ব্যাহত হয় । তাছাড়া বিদ্যালয়টি গত ১৭ এপ্রিল ২০১৪ইং তারিখে প্রচণ্ড ঘূর্ণিঝড়ে বিধ্বস্থ হয়। 





এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বলেন, আমি ১৭ এপ্রিল বিদ্যালয়টি পরিদর্শন করি। বিদ্যারয়ের অবকাঠামোর অবস্থা খুবই নাজুক। পরিদশর্নের দিনগত রাত্রেই বিদ্যালয়ের টিন সেড ভবনটি   ঘূর্ণিঝড়ে  বিধ্বস্থ হয়। তাছাড়া এলাকার একজন জনৈক ব্যক্তি জানান, অবকাঠামো দুর্বল হলেও শিক্ষার মান খুবই ভাল।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের