বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বদলে যাচ্ছে নকিয়ার নাম!

nokia125নকিয়ার একটি যুগের অবসান হতে চলেছে। সুপরিচিত নকিয়ার মোবাইল বিভাগটির নাম পরিবর্তনের মধ্য দিয়েই শেষ হচ্ছে নকিয়ার এই পথ চলা। নকিয়ার মোবাইল বিভাগটির নাম পরিবর্তন করে মাইক্রোসফট মোবাইল নাম দেবে মাইক্রোসফট কর্তৃপক্ষ। এপ্রিলের শেষ নাগাদ নকিয়ার মোবাইল বিভাগটি কিনে নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি ফিনল্যান্ড নকিয়া ও মাইক্রোসফটের চুক্তি সম্পর্কিত থেকে একটি চিঠি অনলাইনে ফাঁস হয়েছে। এই চিঠির তথ্য অনুযায়ী, নকিয়া করপোরেশনকে মাইক্রোসফট নতুন নাম দিচ্ছে আর সেই নতুন নাম হচ্ছে মাইক্রোসফট মোবাইল করপোরেশন। এই চিঠিতে আরও দাবি করা হয়েছে, শিগগিরই মাইক্রোসফট ও নকিয়ার চুক্তি সম্পন্ন হবে। অবশ্য মার্চ মাসেই মাইক্রোসফট ও নকিয়া কর্তৃপক্ষ এপ্রিল মাসের মধ্যে চুক্তির কার্যক্রম সম্পন্ন করার কথা প্রকাশ করেছিল।



ফাঁস হওয়া চিঠির অংশ নকিয়া কী আর থাকছে না? এই প্রশ্নটি মনে জাগা স্বাভাবিক। মার্কিন বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, মাইক্রোসফটের কাছে নকিয়া বিক্রি হয়ে যাওয়ার অর্থ নকিয়া নামটি একেবারেই মুছে যাওয়া বা নকিয়া নিশ্চিহ্ন হয়ে যাওয়া নয়। এর অর্থ হচ্ছে এখন মানুষ যে নকিয়াকে জানে সে পরিচয় শেষ হয়ে যাওয়া।

মাইক্রোসফট কেবল নকিয়ার মোবাইল ফোন বিভাগটি কিনেছে যার মধ্যে রয়েছে নকিয়ার ফিচার ফোন নির্মাতা দলটিও। তবে নেটওয়ার্ক যন্ত্রাংশের ব্যবসা ও হেয়ার ম্যাপসের ব্যবসা বিক্রি করেনি নকিয়া কর্তৃপক্ষ। এ ছাড়াও নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অধিকার রয়েছে বর্তমান নকিয়া কর্তৃপক্ষের। ৭২০ কোটি মার্কিন ডলারের চুক্তিতে এক দশকের জন্য নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অনুমতি পেয়েছে মাইক্রোসফটও।

এ ছাড়াও লুমিয়া ও আশা ব্র্যান্ডটিও ব্যবহার করতে পারবে মাইক্রোসফট।বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, নকিয়ার নাম মাইক্রোসফট মোবাইল হয়ে গেলেও ব্যবসায়িক অংশীদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক একইরকম রাখবে মাইক্রোসফট।



নকিয়াকে কিনে নেওয়ার শর্ত হিসেবে, নকিয়ার সব অধিকার ও সুবিধার পাশাপাশি এর পণ্য ও সেবার ক্ষেত্রে মাইক্রোসফট দায়বদ্ধ থাকবে।

 

এ জাতীয় আরও খবর

স্বপ্নের ব্যাটিংয়ে তিন অঙ্কের দেখা পেলেন শান্ত

লকাডাউনে কর্মহীন রংপুর বিভাগের লাখো দিনমজুর

করোনাক্রান্তিতে মানবিক কাজে রংপুর জেলা ছাত্রলীগ

ব্রাহ্মণবাড়িয়ার তান্ডবের ঘটনায় আরও ১১ জন গ্রেফতার 

করোনায় আরও ৯৫ জনের মৃত্যু, শনাক্ত ৪২৮০

জনপ্রতি ফিতরা সর্বোচ্চ ২৩০০, সর্বনিম্ন ৭০ টাকা

রংপুরে ভিক্ষুক পুনর্বাসনে নেই অগ্রগতি ১১ হাজার ২৭৬ জন ভিক্ষুকের মধ্যে পুনর্বাসন হয়েছে মাত্র ১৫০ জনের

৪ দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল

অল্পের জন্য সেঞ্চুরি হলো না তামিমের

তামিম-শান্তর ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

তীব্র পানির সংকট : লকডাউন ভেঙে রাস্তায় মানুষ

করোনায় ‘বলপ্রয়োগে’ বেড়েছে ধর্ষণ