বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

হাট-বাজার স্কুল-কলেজে ফ্রি ইন্টারনেট

internetডেস্ক রিপোর্ট : দেশের এক লাখ স্থানকে 'ওয়াইফাই হটস্পট' করার উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে থাকবে ইউনিয়ন পর্যায়ের হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, লঞ্চঘাট, বাসস্টেশন। ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেজ-৩ প্রকল্পের আওতায় এ ওয়াইফাই হটস্পটগুলো তৈরি করা হবে। শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে 'ইনফো সরকার-৩ : কী চাই' শীর্ষক কর্মশালায় এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। কর্মশালার আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর। ১০ এপ্রিল দেশে প্রথমবারের মতো চালু হয়েছে ওয়াইফাই সংবলিত ডিজিটাল বাস সার্ভিস। ঢাকার মতিঝিল-উত্তরা রুটে প্রাথমিকভাবে ১০টি বাসে লাইভ ট্র্যাকিং ও ফ্রি ওয়াইফাই ইন্টারনেট সুবিধা চালু হয়েছে। পরে পর্যায়ক্রমে আরও ১০টি বাস চালু হবে। ইউএনডিপি ও ইউএসএইডের অর্থায়নে পরিচালিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের কারিগরি সহায়তায় ডিজিটাল বাস কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। কর্মশালায় প্রতিমন্ত্রী জানান, দেশে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১ লাখ ৩০ হাজার। এছাড়া ইউনিয়ন পর্যায়ে বাস স্টপ, লঞ্চঘাট, ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে ওয়াইফাই হটস্পট করা হবে। তিনি বলেন, এছাড়া সরকারি যেসব অফিসে ইন্টারনেট সংযোগ আছে, সেখানে যদি রাউটার বসানো হয় তবে ওই অফিসে আসা লোকজনকে নেটওয়ার্কের আওতায় আনা যাবে।

 
সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের কাছেও ওয়াইফাই স্পট করার প্রস্তাব করা হয়েছে উল্লেখ করে পলক বলেন, 'ইনফো সরকার-৩' প্রকল্পের জন্য ১৬০ মিলিয়ন মার্কিন ডলারের প্রস্তাব তৈরি করা হয়েছে। এ প্রকল্পের আওতায় উপজেলাগুলোয় অপটিক্যাল ফাইবার, ২৫ হাজার আইপি ফোন এবং সাড়ে ৪ হাজার বায়োমেট্রিক ডাটা সেন্টার স্থাপন করা হবে।
 
অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান বলেন, আমরা আশা করি আগামী বছর এ প্রকল্পের কাজ শুরু করতে পারব। তবে এর জন্য অর্থ প্রয়োজন। প্রকল্প পাস হলেই আমরা টাকার জন্য ধরনা দেয়া শুরু করব।
 
ওয়াইফাই হটস্পট কী ও কীভাবে কাজ করে : ওয়াইফাই (ওয়্যারলেস ফিডিলিটি) হচ্ছে একটি বিশেষ ধরনের ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্কের টার্ম। একটি ওয়াইফাই রাউটার/অ্যাকসেস পয়েন্ট/এন্টিনার মাধ্যমে কোনো বিশেষ স্থানে যখন ওয়্যারলেস ইন্টারনেট কানেকশনের সুবিধা প্রদান করা হয় তখন সেই স্থানকে হটস্পট বলা হয়। সাইবার কাফের নতুন জেনারেশন ওয়াইফাই হটস্পট। একাধিক অ্যাকসেস পয়েন্ট/এন্টিনার মাধ্যমে সৃষ্ট হটস্পটগুলোকে সমন্বয় করে যখন বড় এলাকাভিত্তিক একটি ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি হয়, তখন সে এলাকাকে ওয়াইফাই জোন বলা হয়। এ টেকনোলজি ব্যবহারকারীদের জন্য সুবিধা হচ্ছেথ যদি কারও মোবাইল ফোন বা ল্যাপটপে ওয়াইফাই অ্যাডাপটার থাকে, তবে এটি যে কোনো ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হতে পারবে। এতে কোনো খরচ নেই। সরকারের পরিকল্পনা অনুযায়ী দেশে ১ লাখ ওয়াইফাই হটস্পট গড়ে তোলা হবে।আ. স