বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্রিপুরা-বাংলাদেশ বাণিজ্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ

1.13.13ত্রিপুরার ব্যবসায়ী সমিতি শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য আখাউরা বহুমুখী সমন্বিত চেক পোস্টের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিয়েছে।

সেন্ট্রাল ওয়্যারহাউজিং কর্পোরেশন (সিডাব্লিউসি) মালামাল ‘লোডিং এন্ড আনলোডিং’ শুল্ক বৃদ্ধি করার পরিপ্রেক্ষিতে প্রতিবাদ জানাতে ত্রিপুরা আমদানি-রফতানি সমিতি (ইআইএটি) এই পদক্ষেপ নিয়েছে।

উল্লেখ্য, গত ১৭ নভেম্বর এই চেক পোস্ট উদ্বোধন করা হয়েছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্দে এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এই চেকপোস্ট উদ্বোধন করেন।

ইআইএটি সহ-সভাপতি সুদেব রায় সাংবাদিকদের বলেছেন, ‘সিডাব্লিউসি অবাস্তব শুল্ক নির্ধারণ করায় আখাউরায় বাণিজ্যের পরিমাণ অর্ধেকে নেমে এসেছে।’

তিনি বলেন, চেকপোস্ট উদ্বোধন করার আগে ভারতের স্থলবন্দর কর্তৃপক্ষ (এলপিএআই) ওয়্যারহাউজের দায়িত্ব সিডাব্লিউসি’র কাছে হস্তান্তরের বিষয়টি অবহিত করে। এ ব্যাপারে ইআইএটি প্রতিবাদ জানিয়েছে।

তিনি অভিযোগ করেন, সিডাব্লিউসি অধিক ব্যয়ে ওয়্যারহাউজ ব্যবহারের জন্য ব্যবসায়ীদের বাধ্য করছে।

রায় বলেন, আমরা বিষয়টি সিডাব্লিউসি ও এলপিআই’র গোচরে এনেছিলাম। তারা কোনো সাড়া দেয়নি। গত ২০ নভেম্বর আমরা শিল্প ও বাণিজ্য মন্ত্রী জিতেন্দ্র চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করি এবং তিনি আমাদেরকে ২৮ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত বাণিজ্য চালিয়ে যাওয়ার অনুরোধ করেন।

ইআইএটি সাধারণ সম্পাদক এইচ বিশ্বাস বলেন, আগে সিমেন্টের বস্তা লোডিং ও আনলোডিং করার চার্জ ছিল দুই রুপি। সিডাব্লিউসি তা বৃদ্ধি করে ৫.৮০ রুপি করেছে। একইভাবে, স্টোন-চিপস বহনকারী ট্রাক আনলোড করার চার্জ ছিল ৭০০ রুপি, তা বৃদ্ধি করে এক হাজার ৭০০ রুপি করা হয়েছে। সূত্র: বাসস

এ জাতীয় আরও খবর

নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব