সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বৈশ্বিক রাজনীতিতে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে বাংলাদেশ’

news-image

নিজস্ব প্রতিবেদক : প্রতিবেশীসহ সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে বাংলাদেশের যে সুসম্পর্ক, তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, আঞ্চলিক বহুপাক্ষিক সম্পর্ক মজবুত করতে এবং উদীয়মান অর্থনীতির সঙ্গে প্রতিযোগিতামূলক বিভাজনের ঝুঁকি কমাতে বাংলাদেশ তার প্রতিবেশী এবং বিশ্বের পরাশক্তিধর দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক অব্যাহত রাখবে।

বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

রাজধানীর রমনায় বিআইআইএসএস অডিটোরিয়ামে আয়োজিত এ সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি তত্ত্বকে ভুল প্রমাণ করেছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশে রূপান্তর হতে চলেছে। এই অর্জনের ক্ষেত্রে আঞ্চলিক স্থিতিশীলতা ও শান্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বঙ্গবন্ধুর নির্দেশিত ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ নীতি অনুসরণ করে বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে ‘নিরপেক্ষ ও ভারসাম্যপূর্ণ অবস্থান’ বজায় রেখেছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিআইআইএসএস’র মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান বলেন, শক্তিধর রাষ্ট্রসমূহের মধ্যে বিরাজমান রেষারেষি কমিয়ে আনতে উদীয়মান বাস্তবতার মধ্যে ভারসাম্য রক্ষা ও সহযোগিতা বদ্ধি করতে হবে। তিনি বলেন, যদিও বাংলাদেশ একটি ভারসাম্যপূর্ণ নীতি বজায় রাখছে, তথাপি বৈশ্বিক পরিবর্তনের সঙ্গে মিল রেখে বাংলাদেশের পররাষ্ট্রনীতির কৌশলগত সামঞ্জস্য বিধান করা প্রয়োজন।

তিনি এসময় বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাংলাদেশ প্রমাণ করেছে মানবতাই সবার ঊর্ধ্বে।

ওয়ার্কিং সেশনে বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত শমসের মুবিন চৌধুরী বীর বিক্রম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. রাশেদ-উজ-জামান ‘ট্রানজিশন ইন ইন্টারন্যাশনাল অর্ডার: সাউথ এশিয়ান পার্সপেক্টিভ’, বিষয়ে বক্তব্য রাখেন। এছাড়া জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির কান্ট্রি ইকোনমিস্ট ও নীতি কৌশলগত উপদেষ্টা বিভাগের প্রধান ড. নাজনীন আহমেদ, বিআইআইএসএস’র গবেষণা ফেলো ড. রাজিয়া সুলতানা, আ স ম তারেক হাসান শিমুল তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইএসএস চেয়ারম্যান রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ। সেমিনারে সাবেক কূটনীতিক, অর্থনীতিবিদ, আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকসহ বিশিষ্টজনেরা অংশ নেন।

 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান