মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফলাফলের ভিত্তিতে

news-image

ক্যাম্পাস প্রতিবেদক মেধাতালিকার ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে ভর্তির জন্য নির্বাচন করা হবে। এছাড়া মেধাতালিকার ভিত্তিতে সেরা কলেজ নির্বাচন করে পুরস্কৃত করা, অনলাইনের আওতায় সকল কার্যক্রম পরিচালিত করাসহ ১০টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৭তম সিনেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।
প্রসঙ্গত, এখন ভর্তি পরীক্ষার মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি করা হয়।
সিনেট সভা শেষে উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ জানান, ২০১৬ সালের শেষের দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম কনভোকেশন অনুষ্ঠান, র‌্যাংকিংয়ের ভিত্তিতে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করে পুরস্কৃত করা, এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তিসহ সিনেট সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়।
 
উপাচার্য বলেন, সেশনজট কমাতে চলতি বছর থেকে শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে অনার্স ও সমমান কোর্সে ভর্তি কার্যক্রম শুরু করা হবে। এখন থেকে অনলাইনের মাধ্যমে মেধাতালিকা তৈরি করে তার ভিত্তিতে কলেজগুলোতে ভর্তি করা হবে। দেশের সকল কলেজ-বিশ্ববিদ্যালয়ে পহেলা ডিসেম্বর থেকে ক্লাস শুরু হবে। ২০১৭ সালের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়কে সম্পূর্ণ আইটিভিত্তিক এবং ২০১৮ সালের মধ্যভাগ থেকে সম্পূর্ণ সেশনজটমুক্ত হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে তিনি আরো বলেন, সেশনজট নিরসনে গৃহীত পদক্ষেপের পর এখন আমাদের মূল লক্ষ্য হবে দ্বিতীয় চ্যালেঞ্জ অর্থাৎ শিক্ষার মানোন্নয়নে কর্মপ্রচেষ্টা নিয়োজিত করা।
 
সিনেট অধিবেশনে বার্ষিক রিপোর্ট এবং ১৮১ কোটি ৪৫ লাখ ৯০ হাজার টাকার রাজস্ব ও ১৬৭ কোটি ৯৬ লাখ ৫০ হাজার টাকার উন্নয়ন বাজেট পাস করা হয়। এছাড়া ড. এম. এ বারীর নামে জাতীয় বিশ্ববিদ্যালয়ে যে ভবন রয়েছে, তার নাম পরিবর্তন করে শিক্ষাবিদ বা বিশিষ্ট মুক্তিযোদ্ধার নামে নামকরণ করার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।
সভায় উপস্থিত ছিলেন সাংসদ অধ্যাপক মো. আলী আশরাফ, সাংসদ মো. আব্দুল কুদ্দুস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, ইউ আই টি এস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ সামাদ, অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান, অধ্যাপক ড. মুনতাসীর উদ্দিন খান মামুন, অধ্যাপক ড. এম অহিদুজ্জামান প্রমুখ।

এ জাতীয় আরও খবর

জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর