সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে ভালো কোম্পানি আসবে: বিএসইসি চেয়ারম্যান

news-image

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, উদ্যোক্তাদের মানসিকতা পরিবর্তন হচ্ছে। তারা এখন মানি মার্কেটের পরিবর্তে ক্যাপিটাল মার্কেট থেকে অর্থ সংগ্রহে আগ্রহী। আগামী প্রান্তিকের মধ্যে দেশের খ্যাতনামা গ্রুপগুলোর ভালো ভালো কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে।

তিনি আরো বলেন, তিনটা ভালো কোম্পানি আইপিওতে আসার প্রক্রিয়াধীন। আগামী প্রান্তিকের মধ্যেই কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে।

রোববার ‘শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকম-এর উদ্যোগে এ সেমিনার হয়।

বিএসইসি চেয়ারম্যান আরো বলেন, আইপিওতে আবেদনসহ কোম্পানির সব কার্যক্রম যাতে অনলাইনে করা যায় সেই ব্যবস্থা করছি। একটি প্রকল্প দেয়া হচ্ছে। আশা করি আগামী এক-দুই বছরের মধ্যে সবকিছু অনলাইনে করতে পারব।

 

সব কাগজপত্র ঠিক থাকলে ১ থেকে ৪ সপ্তাহের মধ্যে ভালো কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেয়া হচ্ছে বলে জানান তিনি। বলেন, অনেকগুলো কোম্পানির আইপিও আমরা ২ থেকে ৪ সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়েছি।

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা-পরিচালকদের ন্যূনতম ২ শতাংশ এবং যৌথভাবে কোম্পানির ৩০ শতাংশ শেয়ার থাকতে হবেই। কারণ যে ব্যক্তি ২ শতাংশ শেয়ার ধারণ করবে না, সে এমডি কিংবা চেয়ারম্যান হয়ে ৭০ শতাংশ শেয়ারধারীদের জন্য কী করবেন? ৭০ শতাংশ শেয়ার হোল্ডারদের স্বার্থেই এই আইন করা হয়েছে। এই আইন থাকবে।

 

বিজনেস আওয়ারের উপদেষ্টা আকতার হোসেন সান্নামাতের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দীক ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ছায়েদুর রহমান।

 

বিজনেস আওয়ারের সম্পাদক ও প্রকাশক আমিরুল ইসলাম নয়নের উপস্থাপনায় সেমিনারের মূল প্রবন্ধ তুলে ধরেন দ্য ইনস্টিটিউট অব কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট অব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদ।

 

এ জাতীয় আরও খবর

শ্রীপুরে ট্রেনের ধাক্কায় রেলসেতু থেকে পড়ে নিহত ২

হিলিতে কাঁচা মরিচের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা

পা দিয়ে লিখে জিপিএ-৫, চমকে দিল রাব্বি

দেশে দুর্নীতি এক দিনে তৈরি হয়নি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

সরকার স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে : কৃষিমন্ত্রী

বনানী করবস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন হায়দার আকবর খান রনো

নাইক্ষ্যংছড়ি সীমান্তে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা

জানা গেল সেই তিন জনপ্রতিনিধির এসএসসির ফল

শোবিজ অঙ্গনের যোদ্ধা মায়েরা

ডোনাল্ড লুকে নিয়ে বিএনপি উদ্ভট চিন্তা করছে : কাদের

বিএনপি এখন অদৃশ্য শক্তির ওপর নির্ভর হয়ে পড়ছে : পররাষ্ট্রমন্ত্রী

সেন্সরবোর্ড সদস্য হলেন পূর্ণিমা